Rohit Sharma: রান ও ম্যাচ জয়ের নিরিখে একই সঙ্গে কোহলি ও ধোনির ২টি ক্যাপ্টেন্সি রেকর্ড ছিনিয়ে নিলেন রোহিত !!

Rohit Sharma: আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি (T20) ম্যাচে নজির গড়লেন রোহিত শর্মা (Rohit Sharma)। পাশাপাশি ব্রেক করলেন বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড। বেঙ্গালুরুতে ৬৯ বলে ১২১ রানের ইনিংসই টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের সর্বোচ্চ রানের ইনিংস। এক আগে তাঁর সর্বোচ্চ রান ছিল ১১৮। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

২০ ওভারের ক্রিকেটে বুধবার পঞ্চম শতরান করলেন এই ক্রিকেট সতীর্থ। ৫০টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়ে কোহলি করেছিলেন ১৫৭০ রান। এ দিন অর্ধশতরান পূর্ণ করার সঙ্গে সঙ্গে কোহলিকে টপকে যান রোহিত। বুধবারের ইনিংসের পর অধিনায়ক হিসাবে ৫৪টি ম্যাচে তাঁর রান হল ১৬৪৮। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনি ৭২টি ম্যাচে নেতৃত্ব দিয়ে করেছিলেন ১১১২ রান।

পরপর দুটি ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর অবশেষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) ব্যাট গর্জে উঠলো বেঙ্গালুরুর এম চিন্নাস্বামিতে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের অন্তিম ম্যাচে ভারতীয় দল প্রথমে ব্যাটিং করে ২০ ওভারের শেষে চারটি উইকেট হারিয়ে মোট ২১২ রান করে।

ম্যাচের প্রাথমিক দিকে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) মাত্র ৬ বল খেলে ৪ রান করে আউট হয়ে যান। তারপর রোহিত শর্মা (Rohit Sharma) এবং রিঙ্কু সিং (Rinku Singh) জুটি ব্যাট হাতে বিপর্যয় সৃষ্টি করে। প্রায় ১৪ মাস পর টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরে এসে নিজের ব্যাট থেকে রানের বৃষ্টি ঝরালেন হিটম্যান এবং একটি দুর্ধর্ষ সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গরলেন তিনি।

Rinku Singh And Rohit Sharma, Ind Vs Afg
Rinku Singh Rohit Sharma

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিজের পঞ্চম তম সেঞ্চুরি করে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি সেঞ্চুরি করা খেলোয়ার হিসেবে রেকর্ড গড়েছেন।তিনি সূর্য কুমার যাদব (Suryakumar Yadav) এবং গ্লেন ম্যাক্সওয়েলকে (Glenn Maxwell) পিছনে ফেলে দিয়েছেন। তাদের নামে টি-টোয়েন্টি ক্রিকেটে চারটি করে সেঞ্চুরি রয়েছে।

এই রেকর্ডটি ছাড়াও রোহিত শর্মা অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ক্রিকেটার হয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে রোহিত শর্মা মোট ১৬৪৮ রান করে ভারতের টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি রান করার রেকর্ড গড়েছেন।

তিনি এই কীর্তিটি করে পিছনে ফেলেছেন ভারতীয় দলেরই দুই প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) এবং মহেন্দ্র সিং ধোনিকে (Mahendra Singh Dhoni)। বিরাট কোহলি ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে মোট ১৫৭০ রান সংগ্রহ করেছেন এবং মহেন্দ্র সিং ধোনি ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক থাকাকালীন ব্যাটা হাতে সংগ্রহ করেছেন মোট ১১১২ রান।

Rohit Sharma, Ind Vs Afg
Rohit Sharma

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে রোহিত শর্মা ৬৯ বল খেলে ১১ টি চার এবং ৮টি ছক্কার সাহায্যে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলেছেন রোহিত শর্মা। যা ভারতীয় দলকে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে জয়লাভ করতে সাহায্য করেছে। এক্ষেত্রে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিত শর্মা সব থেকে বেশি ম্যাচ জেতার নজির গড়েছেন।

এছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বড় ইনিংস খেলার নিরিখে, ১২১ অপরাজিত রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন হিটম্যান রোহিত শর্মা। তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli), যার সেরা স্কোর ১২২ অপরাজিত।

অন্যদিকে ঋতুরাজ গায়কওয়াদ (Ruturaj Gaikwad) ১২৩ অপরাজিত থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে শুভমান গিল (Shubhman Gill) এক নম্বরে রয়েছেন, যিনি ২০২৩ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১২৬ রান করেছিলেন।

Rohit Sharma: “ও সেরাদের সেরা…” রোহিতের উপর আস্থা রাখছেন আকাশ চোপড়া, করলেন এই মন্তব্য !!

Leave a Comment