ভারতীয় ভক্তদের জন্য দুঃসংবাদ, গোড়ালির চোট নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে ছিটকে গেলেন এই ম্যাচ উইনার !!

২০২৩ বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচে দলে জায়গা না পেয়ে রিজার্ভ ব্যাঞ্চে বসে থাকতে হয়েছে ভারতীয় দলের অন্যতম তারকা ফাস্ট বোলার মহম্মদ শামিকে (Mohammed shami)। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে ভারতীয় দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) চোট পেয়ে বিশ্বকাপের পরবর্তী ম্যাচ গুলিতে অংশগ্রহণ করতে পারেনা। তখন হার্দিক পান্ডিয়ার পরিবর্তে পঞ্চম ম্যাচের জন্য দলে জায়গা পায় মোহাম্মদ শামি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচেই মাঠে নেমে বল হাতে ঝড় তোলেন তিনি। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচেই ৫ উইকেট নিয়ে মন জয় করে নেয় দলের এবং ভক্তদের। মাত্র সাত ম্যাচ খেলে ১০.৭০ গড়ে ২৪ উইকেট এবং ১২.২০ স্ট্রাইক রেটে, ৭/৫৭ এর সেরা পরিসংখ‍্যা সহ, টুর্নামেন্টে তিনটি পাঁচ উইকেট এবং একটি চার উইকেট শিকার করেছিলেন এবং বিশ্ব ক্রিকেটের ইতিহাসে একজন ভারতীয় দ্বারা সেরা বোলিং পরিসংখ্যা অর্জন করেছিলেন।

Read More: Mohammed Shami: “আপনি কিভাবে ক্রিকেট…” ভারতীয় দলের বিরুদ্ধে অর্থহীন অভিযোগ আনায় মোহম্মদ শামি নিলেন সাবেক পাকিস্তানি প্লেয়ার হাসান রাজার ক্লাস !!

মহম্মদ শামি (Mohammed Shami) দুর্দান্ত ছন্দে চলতে থাকলেও চিন্তা বাড়িয়েছে তার গোড়ালি চোট। সংগৃহীত তথ্য থেকে জানা গিয়েছে বিশ্বকাপের সময় থেকেই তিনি এই গোড়ালির চোট নিয়ে ভুগছেন। সম্প্রতি কালেও বিশেষ করে বোলিং করার সময় অবতরণ পড়বে ব্যাথা অনুভব করছেন তিনি, বিশ্বকাপের শেষে PTI সূত্রে জানা গিয়েছে। বিশ্বকাপের পরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি (T-20) সিরিজ থেকে বিশ্রাম চেয়ে নিয়েছিলেন শামি সহ একাধিক খেলোয়াড় যারা ২০২৩ বিশ্বকাপে দলের অংশ ছিল। অবশ্য তাদের অনুপস্থিতিতেই তরুণ খেলোয়াড়দের নিয়ে গঠিত ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে ৪-১ ব্যবধানে জয়লাভ করেছিল।

Mohammed Shami
Mohammed Shami

১০ ডিসেম্বর থেকে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ওয়ানডে, তিনটি টি টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ খেলতে চলেছে। তিনটি ফরমেটের জন্য বিসিসিআই (Board Of Control For Cricket In India) যে দল নির্বাচন করেছে, তাতে লাল বল সিরিজের জন্য শামির নাম দলে রাখা হলেও, তিনি মাঠে খেলতে নামবেন কিনা সেই বিষয়ে তীব্র সংশয় রয়েছে। বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে মহম্মদ শামি বর্তমানে গোড়ালির চোট থেকে নিস্তার পেতে চিকিৎসার মধ্যে আছেন। চোট সারিয়ে উঠে পুনরআরম্ভ করতে পারলেই তাকে মাঠে দেখা যেতে পারে।

শামি ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে বিষ ওভারের (T-20) ফরম‍্যাটে ভারতীয় দলের অংশ ছিলেন না। কিন্তু ২০২৩ আই পি এল (Indian Premier League) লিগে গুজরাত টাইটান্স (Gujarat Titans) দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। ২৮ টি উইকেট নিয়ে তিনি ২০২৩ আইপিএল-এর সর্বোচ্চ উইকেট টেকার হয়েছিলেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম‍্যাটে সূর্য কুমার যাদব (Suryakumar Yadav) ভারতীয় দলকে নেতৃত্ব দিতে চলেছে। ভারতের এই টি-টোয়েন্টি স্কোয়াডের সঙ্গী হবেন প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) সহ পুরো সাপোর্ট স্টাফরা। ১০ই ডিসেম্বর থেকে ডারবানের কিংসমিডে টি-টোয়েন্টি সিরিজে সামনাসামনি হতে চলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা দল।

Mohammed Shami
Mohammed Shami

এরপর ১৭ ই ডিসেম্বর থেকে কে এল রাহুলের (Lokesh Rahul) নেতৃত্বে ভারতীয় দল ওয়ানডে সিরিজে সাউথ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নামবেন। এবং ২৬শে ডিসেম্বর থেকে টেস্ট ফরম্যাটে জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah), বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মাকে(Rohit Sharma) আবার খেলতে দেখা যাবে মাঠে।

Read More: IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেই অবসর নেবেন বিরাট কোহলি, পরম মিত্র করলেন খোলসা !!

Leave a Comment