আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

WI vs ENG: ইংল্যান্ডের বিরুদ্ধে T20 সিরিজের দল ঘোষণা করলো ওয়েস্ট ইন্ডিজের, ২ বছর পর দলে ফিরলেন এই ম্যাচ উইনার !!

WI vs ENG: দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজ ওয়েস্ট ইন্ডিজ দল ২-১ ব্যবধানের জিতে নিয়েছে। ব্রিজটাউনের কেনসিংটন ওভালে (Bridgetown Barbados Kensington Oval) ইংল্যান্ড ও ...

Published on:

WI vs ENG: দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজ ওয়েস্ট ইন্ডিজ দল ২-১ ব্যবধানের জিতে নিয়েছে। ব্রিজটাউনের কেনসিংটন ওভালে (Bridgetown Barbados Kensington Oval) ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দল ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল। শাই হোপের (Shai Hope) নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ দল অ্যান্টিগায় প্রথম ওয়ানডেতে যশ বাটলারের (Josh Buttler) নেতৃত্বাধীন দল ইংল্যান্ডের থেকে জয় ছিনিয়ে নেয়। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড দুর্দান্ত কামব্যাক করেছিল। ইংল্যান্ডের বাম হাতি তারকা ফাস্ট বোলার স্যাম কুরান (Sam Curran) দুর্ধর্ষ বলিং করে তিন উইকেট নিয়ে ইংল্যান্ডকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়লাভ করতে সাহায্য করেছিল। তবে সিরিজের তৃতীয় ম্যাচে বাজিমাত করে দেয় ওয়েস্ট ইন্ডিজ। অ্যালিক আথানাজে (Alick Athanaze) ৬৬ এবং শাই হোপ (Shai Hope) ১০৯ রান করে ম্যাচে অসামান্য ভূমিকা রাখে দলের হয়ে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে জয়লাভ করতে। সিরিজে জয়লাভ করে ক্যারিবিয়ান ইতিহাস ঘটিয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ২৫ বছর পর শাই হোপের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ দল সিরিজ জয় করল।

Shai Hope, Wi Vs Eng
Shai Hope

একদিনের সিরিজে জয় লাভের করে আবেগে ভাসছে শাই হোপের দল।ওয়ানডে ফরম্যাটে জয়লাভের পর এবার ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জয়লাভ করা। বোর্ডের তরফ থেকে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ জনের স্কোয়াড ঘোষণা করাও হয়ে গিয়েছে।

Read More: ভারতীয় ভক্তদের জন্য দুঃসংবাদ, গোড়ালির চোট নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে ছিটকে গেলেন এই ম্যাচ উইনার !!

টি-টোয়েন্টি সিরিজের জন্য শাই হোপের পরিবর্তে রোভম্যান পাওয়েলকে (Rovman Powell) দলের নেতৃত্ব দিতে দেখা যাবে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে একটি বিশেষ চমক থাকবে। ২০২১ টি-২০ বিশ্বকাপে শেষবারের মতো আন্দ্রে রাসেলকে (Andre Russell) দলের হয়ে খেলতে দেখা গিয়েছিল।

এরপর থেকে দলের হয়ে মাঠে নামার সুযোগ পাননি তিনি। তবে দীর্ঘ দুই বছর পর ইংল্যান্ডের বিরুদ্ধে (WI vs ENG) পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জাতীয় দলে আবার জায়গা পেলেন রাসেল। ব্যাটিং ও বোলিং দুটোতেই সমান পারদর্শী রাসেলের উপর ভরসা রাখছেন নির্বাচকরা। সিরিজে ব্যাটিং ও বোলিং উভয়েই বড় ভূমিকা পালন করবেন রাসেল এমনটাই আশা রাখছেন তারা।

স্কোয়াড গঠনের বিষয়ে কথা বলতে গিয়ে, প্রধান নির্বাচক ডেসমন্ড হেইনস (Desmond Haynes) বলেছেন যে এই সিরিজটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকানোর উপযুক্ত সুযোগ, যেটি তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহ আয়োজক।” আমরা এমন একটি স্কোয়াড নির্বাচন করছি যা আমাদের মনে হয় সেই টুর্নামেন্টের সাফল্যের সেরা সুযোগ দেয়।” আমরা প্রতিযোগিতার নেতৃত্বে মূল্যায়ন চালিয়ে যাব”।

Andre Russell, Wi Vs Eng
Andre Russell

প্রসঙ্গ টি-টোয়েন্টি সিরিজে তাদের নির্বাচিত তালিকায় রয়েছে শাই হোপ (Shai Hope), রোস্টন চেজ (Roston chase), ম্যাথিউ ফোর্ড (Matthew Forde), শিমরন হেটমায়ার (Shimron Hetmyer), জেসন হোল্ডার (Jason Holder),আকিল হোসেইন (Akeal Hosein), আলজারি জোসেফ (Alzarri Joseph),ব্র‍্যান্ডন কিং (Brandon King), কাইল মায়ার্স (Kyle Mayers),গুদাকেশ মতি (Gudakesh Motie), নিকোলাস পুরান (Nicholas Pooran),  আন্দ্রে রাসেল (Andre Russell), শেরফেন রাদারফোর্ড (Sherfane Rutherford), রোমারিও শেফার্ড (Romario Shepherd)।

উল্লেখ্য ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ টি হবে বার্বেডসের ওভালে ১৩ ডিসেম্বর, দ্বিতীয় ম্যাচটি হবে ১৪ ডিসেম্বর গ্রেনেডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম, তৃতীয় ম্যাচটি হবে ১৬ই ডিসেম্বর গ্রেনেডাতেই, চতুর্থ ম্যাচটি খেলা হবে ২০ ডিসেম্বর ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে এবং পঞ্চম ম্যাচটি অনুষ্ঠিত হবে ওই একই স্টেডিয়ামে।

সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে একেবারেই ভালো ফলাফল করতে পারেনি ইংল্যান্ড দল। বিশ্বকাপের পরেই সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে এসেও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এক দিবসীয় ক্রিকেটে জয়লাভ করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দল যারা ২০২৩ বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেননি তাদের কাছে পরাজিত হওয়ায় নানান রকম সমালোচনায় পড়তে হচ্ছে বাটলারদের। এবার দেখার বিষয় সম্প্রীতি টি-টোয়েন্টি সিরিজে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়ে সাফল্য অর্জন করতে পারে কিনা ইংল্যান্ড।

Read More: WI vs ENG: ওয়েস্ট ইন্ডিজের নতুন ‘কোচ’ হলেন ধোনি, ইংল্যান্ডকে হারানোর পর উইন্ডিজ ক্যাপ্টেন করলেন কনফার্ম !!

About Author

Leave a Comment

2.