আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: T20 বিশ্বকাপের আগেই ব্যাট দিয়ে ঝড় তুলেছেন কিং কোহলি, গড়লেন নয়া মাইলফলক !!

T20 World Cup 2024: IPL 2024-এ বিরাট কোহলির (Virat Kohli) ব্যাট জোরে কথা বলছে। অরেঞ্জ ক্যাপ তার দখলে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং গুজরাট টাইটান্সের মধ্যে ...

Updated on:

T20 World Cup 2024: IPL 2024-এ বিরাট কোহলির (Virat Kohli) ব্যাট জোরে কথা বলছে। অরেঞ্জ ক্যাপ তার দখলে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং গুজরাট টাইটান্সের মধ্যে মরসুমের ৫২ তম ম্যাচে, বিরাট কোহলি (Virat Kohli) T-20 ফরম্যাটে নিজের নামে একটি বড় রেকর্ড করেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ম্যাচে ফাফ ডু প্লেসিসকে (Faf Du Plessis) সঙ্গে নিয়ে কোহলি RCB-র জয়ের ভিত্তি স্থাপন করেন। কোহলি ৪২ রান করেন, যার মধ্যে রয়েছে ২টি চার ও ৪টি ছক্কা। এই রানের মাধ্যমে, কোহলি প্রথম ভারতীয় হিসেবে T-20 ফরম্যাটে ১২৫০০ রান পূর্ণ করেছেন।

বিরাট নিজের নামে একটি বড় রেকর্ড গড়েছেন এবং প্রথম ভারতীয় হিসেবে T-20 ক্রিকেটে ১২৫০০ রান করেছেন। রান তাড়া করতে গিয়ে ইনিংসের দ্বিতীয় বলে ছক্কা মেরে এই কীর্তি গড়েন বিরাট ৬ রানে পিছিয়ে ছিলেন। বিরাট, একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি T20 তে ১২০০০ রান করেছেন, এখন ৩৮৭ ম্যাচে ১২৫০০-এর বেশি রান করেছেন। প্রাক্তন ভারত অধিনায়কের গড় 41-এর বেশি এবং 130-এর বেশি স্ট্রাইক রেটে ব্যাট করেছেন। বিরাটের খাতায় ৯টি সেঞ্চুরি ও ৯৫টি হাফ সেঞ্চুরি রয়েছে।

এই ভারতীয় অভিজ্ঞ খেলোয়াড় 2007 সালে দিল্লির সাথে তার T-20 ক্যারিয়ার শুরু করেছিলেন। তিনি IPL 2008-এর আগে প্রাক-নিলামের খসড়ায় RCB-তে যোগ দিয়েছিলেন এবং তারপর থেকে দলের সাথে রয়েছেন। T-20তে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান ছাড়াও IPL-এ সবচেয়ে বেশি রান করার রেকর্ডও বিরাটের রয়েছে। প্রাক্তন আরসিবি অধিনায়কও IPL-এর ইতিহাসে একমাত্র খেলোয়াড় যিনি T-20 লিগে ৭০০০ রান করেছেন।

Virat Kohli , T20 World Cup 2024
Virat Kohli

সবচেয়ে বেশি T-20 রান করা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন ক্রিস গেইল। ইউনিভার্স বস ৪৬৩ ম্যাচে ১৪৫৬২ রান করেছেন। তিনি 2021 সাল থেকে IPL-এর অংশ নন এবং এমনকি T-20 লিগও খেলেন না। গেইলের পর দ্বিতীয় স্থানে রয়েছেন শোয়েব মালিক, যার নামে ৫৪২ ম্যাচে ১৩৩৬০ রান রয়েছে।

পাকিস্তানের এই প্রাক্তন অধিনায়ক এখনও T20 ক্রিকেট খেলেন। ১২৯০০ রান নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন কাইরন পোলার্ড। তারকা অলরাউন্ডার IPL থেকে অবসর নিলেও অন্যান্য T-20 লিগ খেলেন। ১২৫৩৬ রান নিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বিরাট কোহলি।

বিরাটের পরে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। ৪২৪ টি T-20তে ভারতীয় অধিনায়কের নামে ১১৪৮২ রান রয়েছে। তৃতীয় স্থানে রয়েছেন শিখর ধাওয়ান। প্রাক্তন ভারতীয় ওপেনারের নামে ৩৩৪ টি-টোয়েন্টিতে ৯৭৯৭ রান রয়েছে। IPL-এপাঞ্জাব কিংসের অধিনায়ক ধাওয়ান।

বিরাট কোহলি এই ম্যাচে রুতুরাজ গায়কওয়াডকে পরাজিত করেছেন এবং এখন তিনি আবার অরেঞ্জ ক্যাপ জিতেছেন। সম্প্রতি বিরাটকে পেছনে ফেলেছেন ঋতুরাজ (Ruturaj Gaikwad)। IPL 2024-এ এই CSK ওপেনিং ব্যাটসম্যানের নামে ৫০৯ রান রয়েছে। এখন গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ম্যাচে ঋতুরাজকে ছাড়িয়ে গেলেন বিরাট। IPL 2024-এ এখন পর্যন্ত ৫৪২ রান করেছেন কোহলি।

আরও পড়ুন। T20 World Cup 2024: ভারতের এই দুই খেলোয়াড় খেলতে চলেছেন শেষ বিশ্বকাপ, খুব শীঘ্রই অবসর নিতে চলেছেন !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.