আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Team India: ভারতীয় ক্রিকেটে আসতে চলেছে এই নতুন ৩ পরিবর্তন !!

Team India: গোটা ২০২৩ জুড়েই ছিল ক্রিকেট মরসুম। আর এই মৌসুমে প্রচুর ম্যাচ খেলেছে ভারতীয় দল। একই বছরে এশিয়া কাপ (Asia Cup) এবং ওডিআই বিশ্বকাপ ...

Published on:

Team India: গোটা ২০২৩ জুড়েই ছিল ক্রিকেট মরসুম। আর এই মৌসুমে প্রচুর ম্যাচ খেলেছে ভারতীয় দল। একই বছরে এশিয়া কাপ (Asia Cup) এবং ওডিআই বিশ্বকাপ (ODI World Cup 2023) উভয়ই খেলেছে তারা। এশিয়া কাপে ভারতীয় দল জয়লাভ করলেও বিশ্বকাপে পরপর দশটি ম্যাচে জয়লাভ করার পর অবশেষে ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছে রোহিত শর্মার দল। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২৩ খুব একটা ভালো কাটেনি ভারতীয় দলের, তার উপর বিশ্বকাপে পরাজিত হওয়ার পর হার্টব্রেক হয়েছে টিম ইন্ডিয়া সহ গোটা দেশের। নতুন বছর ২০২৪ সালে পা দিয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের পর ভারতীয় দল আফগানিস্তানের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে এবং এর পরই ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে টেস্ট সিরিজ খেলবে। নতুন বছরের টিম ইন্ডিয়াকে একাধিক টেস্ট ক্রিকেট খেলতে হবে। এরই মধ্যে টিম ইন্ডিয়ার ম্যানেজমেন্ট নতুন বছরে অনেকগুলি বড় সিদ্ধান্ত নিতে চলেছে।

নতুন কোচ নিয়োগ 

Rahul Dravid, Team India
Rahul Dravid

নতুন বছরে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্টের তরফ থেকে নেওয়া সব থেকে বড় সিদ্ধান্তটি হবে দলের নতুন কোচ নির্বাচন করা। রবি শাস্ত্রী (Ravi Shastri) ২০২১ সালে ভারতীয় দলের কোচের পদ ছেড়ে দেওয়ার পর রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) অধীনেই রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওডিআই বিশ্বকাপের ফাইনাল পৌঁছেছে। বিশ্বকাপের পরে চুক্তির মেয়াদ শেষ হবার পরে BCCI (Board Of Cricket Control For India) রাহুল দ্রাবিড়কে দলের কোচ হিসেবে সর্বসম্মত ভাবে মেয়াদকে আরো এগিয়ে নিতে সম্মত হয়েছে। কিন্তু নতুন বছরে টিম ইন্ডিয়ার সাদা বলের দুই ফরম্যাটের জন্য এক কোচ এবং লাল বলের ক্রিকেটে অন্য আরেক কোচ কে দেখা যেতে পারে।

অধিনায়কের পরিবর্তন

Rohit Sharma, Team India
Rohit Sharma

বর্তমানে রোহিত শর্মা সব ফরম‍্যাটে ভারতীয় দলের অধিনায়ক হলেও নতুন বছরে তেমনটা নাও হতে পারে। আধুনিক ক্রিকেটের যুগে সারা বছর জুড়েই এক দেশ থেকে আর এক দেশে খেলতে যেতে হয় দলকে, যা অনেক কষ্টকর হয়ে উঠেছে খেলোয়াড়দের জন্য। এর ফলে অনেক খেলোয়ারি সাদা বলের ফরম‍্যাট থেকে বাল লাল বলের ফরম‍্যাট থেকে ইস্তফা দিতে চাইছেন। এই কারণে ভারতীয় দলের ম্যানেজমেন্ট একটি সিদ্ধান্ত নিতে পারে, যেখানে দেখা যেতে পারে ভারতীয় দলকে তিনটি ফরমেটের জন্য তিনটি ভিন্ন অধিনায়ক নির্বাচন করা হবে। তিনটি ফরম‍্যাটে খেলা করা এখন একটি খেলোয়াড়ের পক্ষে খুবই কষ্টকর সুতরাং একটি খেলোয়ারের উপর তিনটি ফরম্যাটেই দলের দায়িত্ব দেওয়াটা অনেকটাই কষ্টকর।

তরুণদের নিয়ে নতুন দল গঠন

অবশ্যই, কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma) এবং মহম্মদ শামির (Mohammed Shami) মতন অভিজ্ঞরা আরও কিছু সময়ের জন্য দলের আশেপাশে থাকতে পারে, তবে এখন দলকে এগিয়ে নিয়ে যাওয়া এবং অতীতের ব্যর্থতা থেকে অক্ষত একটি নতুন উত্তরাধিকার গড়ে তোলার উপর নির্ভর করে। ভারতীয় দলের পরবর্তী প্রজন্মের খেলোয়ারদের আধুনিক ক্রিকেটের অগ্রগতির সাথে পরিচয় করানো প্রয়োজন। ঘরোয়া ক্রিকেটে ভালো ফলাফল করা সত্ত্বেও জাতীয় দলের সুযোগ পাননি বহু খেলোয়ার। নতুন বছরে সেই সকল খেলোয়াড়দের অনেককেই জাতীয় দলে সুযোগ পেতে দেখা যেতে পারে। তরুণ খেলোয়াড়রা এই সময় দলে সুযোগ পেলে দলে উপস্থিত প্রবীণ খেলোয়ারদের থেকে প্রয়োজনীয় উপদেশ পেতে পারেন যা তাদের আগামী দিনে দলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

TEAM INDIA: আসন্ন বছরে এই তিন তারকা প্লেয়ারকে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে যাবে দেখা !!

About Author

Leave a Comment