আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

রোহিত শর্মা নয় বরং এই প্লেয়ারকে দেওয়া হলো বর্ষ সেরা ক্যাপ্টেনের তকমা, শ্রেষ্ঠ একাদশে জায়গা বানালেন ৬ ভারতীয় !!

Rohit Sharma: আইসিসির (International Cricket Council) সব থেকে বড় ইভেন্ট ওডিআই বিশ্বকাপ (ODI World Cup 2023) আয়োজিত হয়েছিল এই বছর। প্রায় দেড় মাস ধরে চলতে ...

Published on:

Rohit Sharma: আইসিসির (International Cricket Council) সব থেকে বড় ইভেন্ট ওডিআই বিশ্বকাপ (ODI World Cup 2023) আয়োজিত হয়েছিল এই বছর। প্রায় দেড় মাস ধরে চলতে থাকা এই টুর্নামেন্টের অন্তিম ম্যাচে ভারত অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়। এরপর টুর্নামেন্টের পর্দা নামার পর দিনই আইসিসির তরফ থেকে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করা হয়েছে। শিরোপা জিতে না পারলেও এই দলে জয়জয়কার ভারতের। সেরা একাদশে ভারতীয় দল থেকে ৬ জন প্লেয়ার জায়গা পেলেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আইসিসি তরফ থেকে প্রকাশ করা সেরা একাদশের দলে ওপেনিং দুটি হিসেবে জায়গা দখল করে নিয়েছে দুই ভারতীয় খেলোয়াড় রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল (Shubman Gill)। বিশ্বকাপে এই ওপেনিং জুটি একের পর এক ম্যাচে পার্টনারশিপ বানিয়ে দলের স্কোরবোর্ডে প্রচুর রান যোগ করেছিলেন।

এই প্লেয়ারের আগমনীতে ভেস্তে যাবে শ্রেয়স ও রাহুলের টেস্ট খেলার স্বপ্ন, দেখা যাবেনা আজীবনকাল !!

Rohit Sharma And Shubman Gill,
Rohit Sharma And Shubman Gill

ভারতীয় দলের প্রিন্স শুভমান গিল ২০২৩ মৌসুমে সর্বাধিক ২১৫৮ রান ঝড়িয়েছেন নিজের ব্যাট থেকে। অন্যদিকে তার ওপেনিং পার্টনার, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা তার আগ্রাসী ব্যাটিংয়ের মাধ্যমে মোট ১৮০০ রান বানিয়েছেন এই বছরে। রোহিত ম্যাচের শুরু থেকেই তার আগ্রাসী ব্যাটিংয়ের ধরন দিয়ে দলকে নতুন মাত্রায় পৌঁছে দিয়েছিলেন। বিশ্বকাপে তার ব্যাটিংয়ের অবদান ছিল অপরিসীম।

সেরা একাদশে তৃতীয় স্থান প্রাপ্ত হয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক রান মেশিন বিরাট কোহলি (Virat Kohli)। ২০২৩ বিশ্বকাপটি তার সাথে গোটা ক্রিকেট বিশ্বের কাছে স্মরণীয় হয়ে থাকবে। ২০২৩ বিশ্বকাপে সর্বোচ্চ ৭৬৫ রান করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি এবং এর সাথে সাথে ৫০ তম শতরান করে শচীন টেন্ডুলকারের এক দিবসীয় ফরমেটের ৪৯টি শত রানের রেকর্ড ভেঙেছেন।

Daryll Mitchell, Rohit Sharma
Daryll Mitchell

আইসিসির তরফ থেকে প্রকাশ করা ২০২৩ বছরের সেরা একাদশের তালিকায় মিডিল অর্ডারে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড (Travis Head), নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল (Daryl Mitchell), এবং পাকিস্তানের মোহম্মদ রিজওয়ান (Mohammad Rizwan)। ২০২৩ WTC ফাইনাল এবং বিশ্বকাপ ফাইনাল উভয়েই অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছে ভারতীয় দল এবং এই উভয় ম্যাচেই অস্ট্রেলিয়া দলের ঢাল হয়ে দাঁড়িয়ে শতরান করেছেন ট্রেভিস হেড।

২০২৩ বছর জুড়ে ক্রিকেট খেলে তিনি করেছেন মোট ১৬৯৮ রান। নিউজিল্যান্ডের তরফ থেকে মিডিল অর্ডার ব্যাটসম্যান ড‍্যারেল মিচেল ১৯৮৯ রান করে এ বছরের সেরা মিডিল অর্ডার ব্যাটসম্যান হিসেবে মনোনীত হয়েছেন। পাকিস্তানের উইকেট রক্ষক ব্যাটসম্যান মোহম্মদ রিজওয়ানকে বছরের সেরা একাদশ দলের উইকেট রক্ষক হিসাবে রাখা হয়েছে। এ বছর তার ব্যাট থেকে বেরিয়েছে মোট ১৩১২ রান।

বছরের সেরা একাদশের মধ্যে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার প্যাট কামিন্স (Pat Cummins) এবং ভারতীয় দলের বামহাতি স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ২০২৩ বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া দলের অধিনায়ক প্যাট কামিন্সকেই সেরা একাদশ দলের অধিনায়ক করা হয়েছে। এবছর বোলারদের মধ্যে সর্বোচ্চ ৬৬ টি উইকেট নিজের ঝুলিতে করেছেন রবীন্দ্র জাদেজা।

Pat Cummins, Rohit Sharma
Pat Cummins

সেরা একাদশের তালিকায় স্পিন বোলার হিসেবে কুলদীপ যাদব (Kuldeep Yadav) যিনি ২০২৩ ওডিআই ফরম্যাটে সর্বাধিক উইকেট নিজের নামে করেছেন এবং ফাস্ট বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন মিচেল স্টার্ক (Mitchell Starc) এবং মোহম্মদ শামি (Mohammed Shami)। মিচেল স্টার্ক এবছর পেসারদের মধ্যে সর্বাধিক ৬৩ টি উইকেট পাওয়া বলার হয়েছেন এবং মোহম্মদ শামি 2023 বিশ্বকাপে সর্বাধিক ২৪টি উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা বোলার হয়েছেন। ১২ তম প্লেয়ার হিসেবে শাহীন আফ্রিদিকে (Shaheen Afridi) রাখা হয়েছে।

২০২৩-এর সেরা একাদশ:

রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, ট্রেভিস হেড, ড‍্যারেল মিচেল, প‍্যাট কামিন্স (C), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মিচেল স্টার্ক, মোহম্মদ শামি। বারো তম প্লেয়ার-শাহিন আফ্রিদি।

আরও পড়ুন | Rohit Sharma: “স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন…” বিশ্বকাপের পরাজয় ভুলতে পারেননি রোহিত শর্মা, করলেন বড় মন্তব্য !!

About Author

Leave a Comment

2.