আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sourav Ganguly: কীভাবে লুকিয়ে রাখা যায় বয়স? শিখে নিলেন সৌরভ গাঙ্গুলি !!

প্রায় দেড় দশক হয়ে গিয়েছে তিনি ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন।বোর্ডের সভাপতি থাকলেও বর্তমানে তাও ছেড়ে দিয়েছেন।স্বাভাবিক ভাবেই বয়সও বেড়েছে অনেকটাই। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায়ের জনপ্রিয়তা এখনও ...

Updated on:

প্রায় দেড় দশক হয়ে গিয়েছে তিনি ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন।বোর্ডের সভাপতি থাকলেও বর্তমানে তাও ছেড়ে দিয়েছেন।স্বাভাবিক ভাবেই বয়সও বেড়েছে অনেকটাই। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায়ের জনপ্রিয়তা এখনও একই রকম রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সৌরভ গাঙ্গুলি টিভিতে একটি অনুষ্ঠান সঞ্চালনা করেন তা প্রায় সকলেই নেন।জনপ্রিয় এই দাদাগিরি অনুষ্ঠান থেকেও সৌরভকে নিয়ে।একাধিক মজাদার ও অজানা তথ্য জানা যায়।এই অনুষ্ঠান থেকে এবার বয়স কিভাবে কমাবেন তাও শিখে নিলেন মহারাজ।

বয়স কমার কথা শুনে অবাক হচ্ছেন? জেনে রাখা ভালো এমন কিছু প্রাণায়াম আছে যা নিয়মিত করলে বর্তমান বয়সের থেকে অন্তত ২০ বছর কমিয়ে রাখা যায় শারীরিক অবস্থা কে।

এই প্রাণায়ামই শিখলেন ‘দাদা’।দাদাগিরির সেট থেকে এক প্রতিযোগী সৌরভ গাঙ্গুলীকে শিখিয়ে দিলেন বয়স কমানোর এই ভ্রামরী প্রাণায়াম। এই প্রাণায়ম করার সময় শ্বাস নেওয়া ও ছাড়ার পদ্ধতির মধ্যেই লুকিয়ে বয়স কমার রহস্য। সারা দিনে হাজারো ব্যস্ততার মাঝে মাত্র ১০-১৫ মিনিট সময় বের করে এই প্রাণায়াম করলেই তা যথেষ্ট।

কিভাবে করবেন এই ভ্রামরী প্রাণায়াম?প্রথমে দুহাতের বুড়ো আঙুল দিয়ে চেপে ধরতে হবে দুই কান। হাতের আঙুলকে থুতনির ওপর রাখতে হবে। দুই হাতের অনামিকা ঠোঁটের ওপরে থাকবে। দুই হাতের মধ্যমা থাকবে নাকের মাঝখানে। তর্জনী থাকবে আপনার বন্ধ করা চোখের ওপরে।

এই অবস্থায় প্রথমে লম্বা শ্বাস নিতে হবে, তারপর হুমমম শব্দ করে শ্বাস ছাড়তে হবে।এই ভ্রামরী প্রাণায়াম করলে সারাদিনের নানা কাজের ক্লান্তি ও বয়স ধরে রাখা সম্ভব। এই প্রাণায়মও খুব মন দিয়ে শেখেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এরপর তিনি আবার মজার ছলে বলেন, ‘২০ নয়, আমার বয়স ১০ বছর কমলেই হবে।’

About Author

Leave a Comment