আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

James Anderson: টেস্টে ৬৯৮ উইকেট নেওয়া অ্যান্ডারসন এই ভারতীয় পেসারকে দিলেন তার ‘বোলিং গুরুর’ তকমা !!

ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনকে (James Anderson) প্রায় সকলেই চেনেন। ৪১ বছর বয়স হলেও তাতে কোনো ভ্রুক্ষেপ নেই তার,এই বয়সেও তিনি দূর্দান্ত ফর্মে দেশের হয়ে ...

Updated on:

ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনকে (James Anderson) প্রায় সকলেই চেনেন। ৪১ বছর বয়স হলেও তাতে কোনো ভ্রুক্ষেপ নেই তার,এই বয়সেও তিনি দূর্দান্ত ফর্মে দেশের হয়ে খেলা চালিয়ে যাচ্ছেন।তিনি এখনও অবধি ইংল্যান্ডের হয়ে খেলে ফেলেছেন ১৮৬টি টেস্ট ম্যাচ,আর উইকেট পেয়েছেন ৬৯৮ টি। দীর্ঘ ২১ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলছেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের প্রতিপক্ষ অনেক ব্যাটারেরই রাতের ঘুম ছিনিয়ে নিয়েছেন অ্যান্ডারসন।এই তারকা পেসারই এবার এমন এক দাবি করলেন যা রীতিমতো সবাই কে চমকে দিয়েছে।তিনি জানান, তিনি নাকি রিভার্স সুইং ভারতীয় প্রাক্তন তারকা বোলার জাহির খানের (Zaheer Khan) কাছ থেকে শিখেছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

জাহির খানকে উদ্দেশ্য করে জানিয়ে জিমি জানান,”জাহির খানের জন্যই রিভার্স সুইং রপ্ত করতে পেরেছিলাম। আমাকে অনেকটা সময় দিয়ে রিভার্স সুইং শিখিয়েছিল জাহির। আমি বুঝে গিয়েছিলাম, উপমহাদেশে সাফল্য পেতে হলে রিভার্স সুইং রপ্ত করতেই হবে।” জিমি আরও বলেন, “জাহির পুরনো বলে দারুণ রিভার্স সুইং করাতে পারত। এটা সবার কাছে শিক্ষণীয়। আমি সুযোগ পেলেই জাহিরের সঙ্গে সময় কাটাতাম। দুই দেশ ও প্রতিদ্বন্দ্বীতার বাধা দূরে সরিয়ে জাহির আমাকে রিভার্স সুইং শিখিয়েছিল। ওর প্রতি আমি কৃতজ্ঞ।”

James Anderson
James Anderson

ভারতের বিরুদ্ধে এখনও অবধি অ্যান্ডারসন মোট ৩৮টি টেস্ট খেলেছেন। এই ৩৮ টি টেস্টে উইকেট দখল করেছেন মোট ১৪৭টি।জিমির টেস্ট কেরিয়ার শুরু হয় ২০০৩ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে জাহিরের অভিষেক ঘটেছিল এর তিন বছর আগে। ২০১৪ সালে অবসর নেন জাহির খান। ভারতের এই বাঁহাতি জোরে বোলার তার কেরিয়ার সমস্ত ফরম্যাট মিলিয়ে মোট ৬১০ উইকেট নিয়েছিলেন। যদিও অ্যান্ডারসন এখনও দাপটের সঙ্গে নিজের খেলা চালিয়ে যাচ্ছেন। তবে ভারতের মাটিতে তার সাফল্যের অন্যতম কারন যে জাহির খানের পরামর্শ তা তিনি স্বীকার করেন।

Google, James Anderson, James Anderson: টেস্টে ৬৯৮ উইকেট নেওয়া অ্যান্ডারসন এই ভারতীয় পেসারকে দিলেন তার 'বোলিং গুরুর' তকমা !!

সর্বশেষ খবর খেলাধুলার জগৎ-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও। 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২৪ সালের পর অবসর নেবেন বিরাট কোহলি, এই কারণে তিনি আর খেলবেন না ক্রিকেট !!

About Author

Leave a Comment

2.