BCCI: বিসিসিআইয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ সম্মান পেলেন রবি শাস্ত্রী, সেরা ক্রিকেটার হলেন গিল !!

ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ সম্মানে ভূষিত রবি শাস্ত্রী (Ravi Shastri)। মঙ্গলবার সেই প্রতিযোগিতায় জীবনকৃতি পুরস্কার পাচ্ছেন রবি শাস্ত্রী। ভারতীয় প্রতিভাবান ক্রিকেটার এবং কোচ হিসাবে তাঁর অবদানের জন্যেই এই পুরস্কার তুলে দেওয়া হবে তাঁকে। এর পাশাপাশি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেতে চলেছেন শুভমন গিল (Subhman Gill)। গত বছরে তাঁর পারফরমেন্সের জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

মাঠ এবং মাঠের বাইরে দুই জায়গাতেই শাস্ত্রীর ভূমিকা অবিস্মরণীয়। ১৯৮১-১৯৯২ পর্যন্ত ক্রিকেটজীবনে ভারতের হয়ে ৮০টি টেস্ট এবং ১৫০টি এক দিনের ম্যাচ খেলেছেন এই প্রবীণ ক্রিকেট সতীর্থ। পাকাপাকিভাবে অবসরের পর থেকে শুরু করেন ধারাভাষ্য দেওয়ার কাজ। ২০১৪ সালে ভারতীয় দলের ডিরেক্টর হিসাবে নিযুক্ত হন তিনি। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সেই পদে অব্যাহত থাকেন তিনি।

Shubman Gill And Jasprit Bumrah, Bcci
Shubman Gill And Jasprit Bumrah

২০১৭ সালে কোচ হিসাবে নতুন পথে যাত্রা শুরু হয় তাঁর। তখন ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। কোহলির সঙ্গে দারুণ সম্পর্ক গড়ে তোলেন শাস্ত্রী। তাঁর শিক্ষাতেই ভারতীয় ক্রিকেটে যুগান্তর আনেন ক্রিকেটাররা।

বিদেশের মাটিতেও সমান দাপটের সঙ্গে খেলে ভারত। শাস্ত্রীর কোচিংয়ে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে ভারত। অস্ট্রেলিয়ায় গিয়ে দু’বার টেস্ট সিরিজ় জেতে। প্রথম বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ওঠে। টেস্ট ক্রিকেটে তারাই এক নম্বর দল হয়। তবে শাস্ত্রী এবং কোহলির জুটি ভারতকে আইসিসি ট্রফি জেতাতে পারেনি।

BCCI: টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের সঙ্গে ভুল করছে BCCI! চোখে আঙুল দিয়ে বোঝালেন আকাশ চোপড়া !!

Leave a Comment