আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

World Cup 2023: শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্ব রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকা, ভাঙলো রোহিত-বিরাটের গড়া এই ৩ রেকর্ড !!

World Cup 2023: সকল অপেক্ষার অবসান ঘটিয়ে পাঁচ অক্টোবর থেকে শুরু হয়েছে বিশ্ব ক্রিকেটের সব থেকে বড় টুর্নামেন্ট ২০২৩ ওডিআই বিশ্বকাপ (World Cup 2023)। এই ...

Published on:

World Cup 2023: সকল অপেক্ষার অবসান ঘটিয়ে পাঁচ অক্টোবর থেকে শুরু হয়েছে বিশ্ব ক্রিকেটের সব থেকে বড় টুর্নামেন্ট ২০২৩ ওডিআই বিশ্বকাপ (World Cup 2023)। এই বিশ্বকাপে শনিবার একে অপরের মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা দল। যেখানে দক্ষিণ আফ্রিকা দল প্রথমে ব্যাটিং করতে এসে বিশাল ৪২৮ রান সংগ্রহ করেন। এই ৪২৮ রানে দক্ষিণ আফ্রিকা দল বিশ্বকাপ ইতিহাসে গড়ে ফেলে ৩ টি বিশেষ রেকর্ড। আসুন জেনে নেওয়া যাক এই রেকর্ড গুলির মধ্যে কি কি রয়েছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১. বিশ্বকাপ ইতিহাসে সবথেকে বেশি রান সংগ্রহকারী দল:-

South African Cricket Team,World Cup 2023
South African Cricket Team

এই তালিকায় প্রথম স্থানে রয়েছে বিশ্বকাপ ইতিহাসে সবথেকে বেশি রান সংগ্রহ। ৭ অক্টোবর শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দল প্রথমে ব্যাটিং করতে এসে গড়ে ফেলে বিশাল পাহাড় সমান ৪২৮ রান। এই ৪২৮ রানের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার দল গড়ে ফেলেন ৪৮ বছর বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানের নজির। এর আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়া দলের নামে। অজি দল আফগানিস্তান দলের বিরুদ্ধে ৪১৭ রান করে সর্বোচ্চ স্থানে ছিলেন। যেটা ৪২৮ রানের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার দল এই রেকর্ডটি ভেঙে দেয়, এবং নিজেদের নামে ইতিহাস গড়ে।

২. এক বিশ্বকাপ ইনিংসে সব থেকে বেশি শতরান:-

Quinton De Kock,Aiden Markram,Rassie Van Der Dussen,World Cup 2023
Quinton De Kock And Aiden Markram And Rassie Van Der Dussen

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে এক বিশ্বকাপ ইনিংসে সব থেকে বেশি শত রান করার রেকর্ড। শনিবারের ম্যাচে দক্ষিণ আফ্রিকা দল প্রথমে ব্যাটিং করতে এসে ৪২৮ রানের বিশাল রান সংগ্রহ করে। যার মধ্যে আসে তিনটি শত রান। কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডের ডুসেন এবং এইডেন মার্করাম এর ব্যাট থেকে আসে শতরান। যেটা ৪৮ বছর বিশ্বকাপে অন্য কোনো দল এক ইনিংসে ৩ টি শতরান করতে পারেনি।

৩. বিশ্বকাপ ইতিহাসে সব থেকে দ্রুত শতরানের রেকর্ড:-

Aiden Markram,World Cup 2023
Aiden Markram

এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন বিশ্বকাপ ইতিহাসে সব থেকে কম বলে শতরান গড়ার রেকর্ড। বিশ্বকাপ ইতিহাসে সবথেকে দ্রুত শত রান করার রেকর্ডটি ছিল আয়ারল্যান্ড দলের তারকা খেলোয়াড় কেভিন ওব্রায়েন এর নামে। কেবিন বিশ্বকাপে ইংল্যান্ড দলের বিরুদ্ধে মাত্র ৫০ বলে শতরান পূর্ণ করেছিলেন। যেটা দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এইডেন মার্করাম শনিবার শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে ভেঙে দেয়। মার্করাম মাত্র ৪৯ বলে শতরান গড়ে বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম শত রান করার তালিকায় শীর্ষ স্থান দখল করেন।

আরও পড়ুন

World Cup 2023: বিশ্বকাপের আগে অশান্তি ভারতীয় দলে, বাদ পড়েই সমাজ মাধ্যমে ক্ষোভ উগরে দিলেন অক্ষর !!

World Cup 2023: “বিরাটের কভার ড্রাইভের…” বিশ্বকাপের আগে বিরাট কোহলিকে নিয়ে বড় বয়ান দিলেন রোহিত !!

World Cup 2023: “ট্রফি হবে হাতছাড়া…” বিশ্বকাপের আগে চিন্তায় মোহাম্মদ কাইফ, এই কারণে ট্রফি জিতবে না টিম ইন্ডিয়া !!

About Author