আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ক্যাপ্টেন্সি ফিরে পাওয়া মাত্র ICC T20I র‍্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিলেন পাকিস্তানের নতুন অধিনায়ক, এক নম্বরে থাকলেন সূর্যকুমার !!

Babar Azam: পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (Babar Azam) সাদা-বলের ক্রিকেটের নেতৃত্ব ফিরে পাওয়ার পরেই, T20 রেকর্ডের র‌্যাঙ্কিংয়ে দিলেন বড়সড় লাফ। সদ্য সমাপ্ত পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের ...

Published on:

Babar Azam: পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (Babar Azam) সাদা-বলের ক্রিকেটের নেতৃত্ব ফিরে পাওয়ার পরেই, T20 রেকর্ডের র‌্যাঙ্কিংয়ে দিলেন বড়সড় লাফ। সদ্য সমাপ্ত পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের T20 সিরিজে চারটি T20-তে ১২৫ রান করেন বাবর আজম (Babar Azam)। সেই সঙ্গে তিনি এক ধাপ উপরে উঠে T20 র‍্যাঙ্কিংয়ে চার নম্বরে জায়গা করে নিয়েছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গত বুধবার অর্থাৎ ১মে T20 র‌্যাঙ্কিংয়ের আপডেট করা হয়েছে। আর সেখানে প্রতিফলিত হয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের উন্নতি। সদ্য সমাপ্ত পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের T20 সিরিজটি ড্র হয়েছে। এই সিরিজে ১৩৮ স্ট্রাইক রেটে ৩১ গড়ে ১২৫ রান করেন বাবর, যদিও তা খুব আহামরি কিছু নয়। কিন্তু তা সত্বেও T20 র‍্যাংকিংয়ে প্রভাব পড়েছে।

ভারতীয় ব্যাটসম্যান সূর্য কুমার যাদব (Suryakumar Yadav) গত বছর বাবর আজমের কাছ থেকে এক নম্বর জায়গাটি ছিনিয়ে নেন। কিন্তু তারপরেও T20 র‍্যাঙ্কিংয়ে আবার উপরের দিকে উঠে আসলেন বাবর আজম। বর্তমানে ৭৬৩ রেটিং পয়েন্ট বাবরের। কিন্তু একে থাকা সূর্যের রেটিং পয়েন্ট অবশ্য অনেকটাই বেশি, ৮৬১ রেটিং পয়েন্ট সূর্য কুমারের।

তাছাড়া IPL২০২৪-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুর্ধর্ষ ফর্মে থাকা ইংল্যান্ডের ফিল সল্ট (Phil Salt) দুই নম্বরে রয়েছেন। ৮০২ রেটিং পয়েন্ট সল্টের। তৃতীয় স্থানে থাকা মহম্মদ রিজওয়ানের চেয়ে ১৮ রেটিং পয়েন্ট বেশি সল্টের। রিজওয়ানের রেটিং পয়েন্ট ৭৮৪। রিজওয়ানের ঘাড়েই কার্যত নিঃশ্বাস ফেলছেন বাবর আজম। এদিকে বাবর চারে ওঠায়, দক্ষিণ আফ্রিকার তারকা এডেন মার্করাম এক ধাপ নেমে গিয়েছেন। তিনি ৭৫৫ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে জায়গা পেয়েছেন।

Babar Azam
Babar Azam

বাবরের পাকিস্তান সতীর্থ ফখর জামানও (Fakhar Zaman) সর্বশেষ র‌্যাঙ্কিং আপডেটে ভালো জায়গায় রয়েছেন, আক্রমণাত্মক বাঁ-হাতি ব্যাটসম্যান এই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভালো খেলার সুবাদে ১০ ধাপ উপরে উঠে ৬২ নম্বরে জায়গা করে নিয়েছেন।নিউজিল্যান্ডের সবচেয়ে বড় নজরকাড়া টিম সেফার্ট (Tim Seifert) সাত ধাপ লাফিয়ে ১৮ নম্বরে উঠে এসেছেন।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে ভারতীয়দের মধ্যে সূর্য ছাড়া ছয়ে রয়েছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। ১১ নম্বরে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad) এবং রিঙ্কু সিং (Rinku Singh) ৩৩ নম্বরে রয়েছেন। বিরাট কোহলি ও রোহিত শর্মা যথাক্রমে ৪৭ এবং ৫১ নম্বরে রয়েছেন। রয়েছেন ৪৭ নম্বরে।

T20 বোলারদের তালিকায় পাকিস্তানের জন্য সুখবর। তারকা পাক পেসার শাহিন আফ্রিদি (Shaheen Afridi) নিউজিল্যান্ডের বিরুদ্ধে চারটি ম্যাচে আট উইকেট নিয়ে তিন ধাপ লাফিয়ে সমান ১৪তম স্থানে উঠে এসেছেন। বর্তমানে বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা ধরে রেখেছেন ইংল্যান্ডের আদিল রশিদ (Adil Rashid) ।

বোলারদের তালিকায় প্রথম দশে ভারতের দু’জন রয়েছেন। চার নম্বরে রয়েছেন অক্ষর প্যাটেল (Axar Patel ) এবং ছয়ে রয়েছেন রবি বিষ্ণোই (Ravi Bishnoi)। এছাড়া অলরাউন্ডারদের তালিকায় একে রয়েছেন বাংলাদেশের শাকিব আল হাসান (Shakib Al Hasan)। এই তালিকায় ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সাত নম্বরে রয়েছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) ।

আরও পড়ুন।
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.