আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

World Cup 2023: ঘরের মাঠে দশ বছরে নেই কোনো ৫০, বিশ্বকাপের আগে হয়ে উঠছেন রোহিতের মাথা ব্যাথার কারণ !!

World Cup 2023: তার অলরাউন্ডারের ক্ষমতা তাকে ভারতীয় ক্রিকেট দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য করে তুলেছে। বিশেষভাবে নির্দিষ্ট ওভারের ক্রিকেটে। একদিনের খেলায় তার ছন্দ ধীরে ধীরে ...

Updated on:

World Cup 2023: তার অলরাউন্ডারের ক্ষমতা তাকে ভারতীয় ক্রিকেট দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য করে তুলেছে। বিশেষভাবে নির্দিষ্ট ওভারের ক্রিকেটে। একদিনের খেলায় তার ছন্দ ধীরে ধীরে খুবই জঘন্য হয়ে যাচ্ছে। সেই ২০২২ সালের শুরু থেকে এখনো পর্যন্ত তার ব্যাটে ওডিআই তে কোন অর্ধশত রান আসেনি। কোন সন্দেহ ছাড়াই এটা বেশ হতাশা জনক ব্যাপার। আরো একটি সমস্যা হল, বিগত এক বছরে মিশরের ভূমিকায় ব্যাটিং করতে এসে ১০০ এর বেশি স্ট্রাইকরেটে কোনো ম্যাচ খেলতে পারেনি তিনি। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Indian Cricket Team, World Cup 2023
Indian Cricket Team

হ্যাঁ, আমরা ভারতীয় দলে অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) কথা বলছি। ভারতীয় দলে জানাজার ভূমিকা থাকে একজন ফিনিশার অনুযায়ী। যার ফলে জাড্ডু কে ৭ নম্বরে ব্যাটিং করতে পাঠানো হয়। বর্তমান আধুনিক ওডিআই ক্রিকেটে শুধু রান সংগ্রহ করাই নয়, ঝড়ের গতিতে রান করা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি শেষ কিছু ওভার অর্থাৎ ডেথ ওভারে ভারতীয় দলের হয়ে খুবই দ্রুত রান করাটা দলের কাছে গুরুত্বপূর্ণ হবে।

২০২৩ সালের বিশ্বকাপ (World Cup 2023) যত এগিয়ে আসছে জাদেজার ছন্দ তত খারাপ হচ্ছে। ২০২৩ বিশ্বকাপে (World Cup 2023) ভারতীয় দলের সহ অধিনায়ক হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) সঙ্গে তার জুটি ফিনিশিং হিসাবে ভারতীয় দলের লোয়ার অর্ডারে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু এই কথাটিকে সত্যি করার জন্য অবশ্যই যাদের ছন্দকে ফিরে পেতে হবে। পাশাপাশি ঝড়ের গতিতে রান করতে হবে।

Ravindra Jadeja,World Cup 2023
Ravindra Jadeja

এসবের পাশাপাশি একটি অবাক করা বিষয় হলো বিগত ১০ বছরে রবীন্দ্র জাদেজা ঘরের মাটিতে একটিও অর্ধশত রান করেননি ওডিআইতে। জাড্ডু ঘরের মাটিতে ওডিআই ক্রিকেটে অন্তিম ভাইয়ের জন্য অর্ধশত রান হাকিয়েছিলেন ২০১৩ সালের ১৫ জানুয়ারি। ইংল্যান্ড দলের বিরুদ্ধে কোচির নেহেরু স্টেডিয়ামে করেছিলেন এই অর্ধশত রান। বর্তমানে তিনি ২৪.৭১ ব্যাটিং গড় নিয়ে রীতিমতো লড়াই চালিয়ে যাচ্ছেন। তার সত্বেও ছন্দের দেখা পাচ্ছেন না এই অভিজ্ঞ অলরাউন্ডার। চলতি বছরে জাড্ডুর সকল ইনিংস মিলিয়ে তিনি বারোটি চার এবং একটি ছক্কা হাঁকান।

Ravindra Jadeja, World Cup 2023
Ravindra Jadeja

কোন ফিনিশারের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হলো বাউন্ডারি হাকানো। জাদেজার এমন ছন্দ তাকে বুঝিয়ে দেয় যে বর্তমানে কঠোর পরিশ্রম করতে হবে তাকে। পাশাপাশি, কোন খেলোয়ারের সবথেকে গুরুত্বপূর্ণ দিক হলো স্ট্রাইক রেট, যেটা জাদেজার ৬৩.৩৭ এ এসে দাঁড়িয়েছে। যেটা বর্তমানের আধুনিক ওডিআই ক্রিকেটে একেবারে গ্রহণযোগ্য নয় এবং বিশেষভাবে একজন ফিনিশারের কাছে। একটি ইনিংসে যেখানে ফিনিশারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, সেখানে ৬৩.৩৭ স্ট্রাইক রেট হতাশা জনক এবং হাস্যকর।

আরও পড়ুন

World Cup 2023: বিশ্বকাপের আগে অশান্তি ভারতীয় দলে, বাদ পড়েই সমাজ মাধ্যমে ক্ষোভ উগরে দিলেন অক্ষর !!

World Cup 2023: “বিরাটের কভার ড্রাইভের…” বিশ্বকাপের আগে বিরাট কোহলিকে নিয়ে বড় বয়ান দিলেন রোহিত !!

World Cup 2023: “ট্রফি হবে হাতছাড়া…” বিশ্বকাপের আগে চিন্তায় মোহাম্মদ কাইফ, এই কারণে ট্রফি জিতবে না টিম ইন্ডিয়া !!

About Author
2.