আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IND vs AUS: ক্যারিয়ারে ষষ্ঠ ওডিআই সেঞ্চুরি হাঁকিয়ে সচিনকে টপকে পন্টিংয়ের এই রেকর্ড ভাঙলেন গিল !!

IND vs AUS: রবিবার শুরু হয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়া (IND vs AUS) দ্বিতীয় ওডিআই সিরিজ। যেখানে শুভমান গিল ৯৭ বলে ১০৪ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে ...

Updated on:

IND vs AUS: রবিবার শুরু হয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়া (IND vs AUS) দ্বিতীয় ওডিআই সিরিজ। যেখানে শুভমান গিল ৯৭ বলে ১০৪ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে আউট হয়ে সাজঘরে ফেরেন। এই দুর্ধর্ষ ইনিংসের মধ্যে ৬ টি চার এবং ৪ টি ছক্কা রয়েছে। এটা ধরে গিলের ওডিআই ক্রিকেটে ৬ নম্বর শতরান। এই বছরেই এটা পঞ্চম শতরান শুভমানের। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Sachin Tendulkar,Ind Vs Aus
Sachin Tendulkar

এই ২০২৩ সালে নিজের ঘরের মাটিতে শুভমান গিলের এটা ধরে চতুর্থ অর্ধশত রান। এই শতরান এর মাধ্যমে গিল ছুঁয়ে ফেললো মহান শচীন টেন্ডুলকার কে পিছনে ফেলে ছুঁয়ে ফেললেন রিকি পন্টিং এবং জাহির আব্বাসের করা বিশ্ব রেকর্ড। এতদিন নিজেদের ঘরের মাঠে এক মৌসুমে চারটি ওডিআই শতরান করার রেকর্ড ছিল পন্টিং এবং আব্বাসের নামে। এই রেকর্ডটি রিকি পন্টিং করেছিল ২০০৭ সালে এবং পাকিস্তানি আব্বাস করেছিলেন ১৯৮২ সালে। ২০২৩ সালে শুভমান গিল এই রেকর্ডটি তালিকায় শামিল হন।

Ricky Ponting,Ind Vs Aus
Ricky Ponting

পাশাপাশি ভারতীয় ক্রিকেট দলের শ্রেষ্ঠতম খেলোয়ার শচীন টেন্ডুলকার ঘরের মাটিতে ওডিআই ফরম্যাটে ১৯৯৬ সালে ৩ টি শতরান করেছিলেন। পাশাপাশি নিজেদের ঘরের মাঠে তিনটি করে অর্ধশত রান করেছিলেন, ২০১৭ সালে বিরাট কোহলি এবং রোহিত শর্মার। পাশাপাশি ২০২২ সালে পাকিস্তানি অধিনায়ক বাবার আজমও একদিনের খেলায় ঘরের মাঠে তিনটি শতরান করেছিলেন। এবার যার শ্রেষ্ঠ তারকা খেলোয়ারদের পিছনে ফেলে দিলেন গিল।

Shubman Gill,Ind Vs Aus
Shubman Gill

পাশাপাশি, এক বছরে ওয়ানডে ক্রিকেটে ঘরের মাটিতে ৮০০ এর বেশি রান টপকানো বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হলেন গিল। এক বছরে ওডিআইতে ঘরের মাঠে সব থেকে বেশি রান করা রেকর্ডটি রয়েছে মার্টিন গাপ্তিলের নামে। গাপ্তিল ঘরের মাঠে ৯৭৩ রাম সংগ্রহ করেছিলেন ২০১৫ সালে। সামনেই রয়েছে ২০২৩ বিশ্বকাপ, যেখানে শুভমান গিলকে খেলতে দেখা যাবে ভারতীয় দলের রয়েছে। সুতরাং মার্টিন গাপ্তিলের এই রেকর্ড ভাঙার জন্য শুভমান গিলের কাছে শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন

Sourav Ganguly: “এমন সম্মান খুবই কম পেয়েছি…” জীবনের সেরা সম্মান পেলেন সৌরভ, নিজেই করলেন খোলসা !!

WC 2023: আবার একবার প্রতারণার শিকার হলেন সঞ্জু স্যামসন, তার জায়গা দখল করলেন রোহিতের ‘চামচা’ !!

Asia Cup 2023: পাকিস্তানের বিরুদ্ধে নামার আগেই ইন্ডিয়ার একাদশ হলো ফাঁস, দলে জায়গা পেলেন না এই মারখুটে ব্যাটসম্যান !!

About Author
2.