আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ICC Rankings: প্রথম স্থান দখল করে টেস্টে ভারতের আধিপত্য শেষ করলো অস্ট্রেলিয়া, ওয়ানডে এবং T20-তে অবস্থান অপরিবর্তিত রেখেছে ভারত !!

ICC Rankings: আন্তর্জাতিক ক্রিকেটে আজকাল খুব একটা নড়াচড়া নেই। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ঢেউ তুলতে ব্যস্ত বিশ্বের সেরা খেলোয়াড়রা। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল টেস্ট, ওয়ানডে এবং ...

Updated on:

ICC Rankings: আন্তর্জাতিক ক্রিকেটে আজকাল খুব একটা নড়াচড়া নেই। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ঢেউ তুলতে ব্যস্ত বিশ্বের সেরা খেলোয়াড়রা। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটের সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নতুন র‌্যাঙ্কিং অনুযায়ী, টেস্টে ভারত আর এক নম্বরে নেই। লাল বলের ক্রিকেটের নতুন সেরা দল হয়ে উঠেছে অস্ট্রেলিয়া। তবে ফরম্যাটে কমিটিতে খুব বেশি পরিবর্তন হয়নি। আসুন আপনাদের বলি প্রতিটি ফরম্যাটে কি কি পরিবর্তন দেখা গেছে?

ICC র‌্যাঙ্কিংয়ে বার্ষিক আপডেটের পর টেস্ট ফরম্যাটে এক নম্বর দল হয়ে উঠেছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে দ্বিতীয় স্থানে নেমে গেছে টিম ইন্ডিয়া। ক্যাঙ্গারুদের অ্যাকাউন্টে ১২৪ রেটিং পয়েন্ট আছে, যেখানে ভারতের আছে মাত্র ১২০ পয়েন্ট। এ ছাড়া তালিকায় আর কোনো পরিবর্তন হয়নি।

ইংল্যান্ড তৃতীয় স্থানে, দক্ষিণ আফ্রিকা চতুর্থ স্থানে এবং নিউজিল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে। আমরা যদি প্রতিবেশী দেশ পাকিস্তান ও শ্রীলঙ্কার কথা বলি, তারা যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম অবস্থানে রয়েছে।

Team Australia
Team Australia

ওয়ানডে ফরম্যাটের কথা বললে, এখানে ভারতের দাপট অব্যাহত রয়েছে। ভারত ১২২ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে। তাদের ঠিক নিচে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের অ্যাকাউন্টে ১১৬ পয়েন্ট রয়েছে। এরপর তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান।

একই সময়ে নিউজিল্যান্ড পঞ্চম স্থানে, ইংল্যান্ড ষষ্ঠ স্থানে এবং শ্রীলঙ্কা রয়েছে সপ্তম স্থানে। শীর্ষ দশে থাকা অন্যান্য দলের কথা বললে, বাংলাদেশ, আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ যথাক্রমে ৮ম, ৯ম এবং ১০ম স্থানে রয়েছে।

ওয়ানডে ছাড়াও T20 আন্তর্জাতিকেও ভারতের আধিপত্য রয়েছে। তারা ২৬৪ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম অবস্থানে রয়েছে। একই সঙ্গে এক স্থানের ব্যবধানে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। এর জেরে ক্ষতির মুখে পড়েছে ইংল্যান্ড। দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে এসেছে তারা।

এছাড়া দক্ষিণ আফ্রিকাও ২ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে। পঞ্চম স্থানে নিউজিল্যান্ড এবং ষষ্ঠ স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আমরা যদি প্রতিবেশী দেশ পাকিস্তানের কথা বলি, তারা ২ অবস্থান নেমে সপ্তম স্থানে চলে এসেছে। এরপর শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান রয়েছে অষ্টম, নবম ও দশম স্থানে।

আরও পড়ুন। T20 World Cup 2024: বিরাট কোহলির নাম শুনেই কাঁপছেন এই খেলোয়াড়, T20 বিশ্বকাপের আগেই নেবেন অবসর !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.