আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ICC ODI World Cup 2023: বাবরদের কাছে নিরাপদ কলকাতা, বিশ্বকাপ ম্যাচগুলি ইডেনে খেলার প্রস্তাব পাকিস্তানের!

চলতি বছর একদিনের ক্রিকেটে বিশ্বকাপ নিয়ে এবার শর্ত রাখল পাকিস্তান ক্রিকেট দল। এবার বিশ্বকাপ খেলা নিয়ে টালবাহানা চলছে। বিশেষ করে পাকিস্তানের খেলা নিয়ে বিভিন্ন মহল ...

Published on:

চলতি বছর একদিনের ক্রিকেটে বিশ্বকাপ নিয়ে এবার শর্ত রাখল পাকিস্তান ক্রিকেট দল। এবার বিশ্বকাপ খেলা নিয়ে টালবাহানা চলছে। বিশেষ করে পাকিস্তানের খেলা নিয়ে বিভিন্ন মহল থেকে বিভিন্ন মন্তব্য করা হয়েছে। পাকিস্তানের পক্ষ থেকে একাধিক কর্তা জানিয়েছেন পাকিস্তান বিশ্বকাপের ম্যাচগুলোর ভারতে না খেলে নিরপেক্ষ ভেন্যুতে খেলবে। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে ICC এবার এই আলোচনা নতুন মোড় পেল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার বিশ্বকাপ আয়োজনের জন্য ১২টা ভেনুকে বেছে নিয়েছে আয়োজকরা। তালিকায় রয়েছে অহমেদাবাদ, লখনউ, মুম্বই, রাজকোট, বেঙ্গালুরু, দিল্লি, ইন্দোর, মোহালি, গুয়াহাটি, হায়দরাবাদ, চেন্নাই ও কলকাতা। এই স্টেডিয়ামগুলোতে মোট ৪৬টা ম্যাচ আয়োজন করা হবে। কলকাতার পাশাপাশি পাকিস্তান চেন্নাইতেও ম্যাচ খেলতে চায়। এখন সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের পক্ষ থেকে ICC-কে জানানো হয়েছে তারা বিশ্বকাপে ম্যাচগুলো চেন্নাই ও কলকাতায় খেলতে চায়। কারণ এই দুটো শহরকেই নিরাপদ বলে মনে করছে বাবর আজমরা।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে পারে ৫০ ওভারের বিশ্বকাপ। পাকিস্তান ক্রিকেট বোর্ড, আইসিসির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে। আইসিসির একটি সূত্র জানিয়েছে, “বিসিসিআই এবং ভারত সরকার কী সিদ্ধান্ত নেয় তার উপর অনেক কিছু নির্ভর করবে। তবে পাকিস্তান তাদের বিশ্বকাপের বেশিরভাগ ম্যাচ কলকাতা এবং চেন্নাইতে খেলতে চায়।”

সূত্র আরও জানিয়েছে, ‘২০১৬ টি-২০ বিশ্বকাপে কলকাতায় ভারতের বিরুদ্ধে ম্যাচের সময় পাকিস্তানের ক্রিকেটাররা নিরাপত্তা নিয়ে বেশ খুশি ছিল। আর চেন্নাই হল পাকিস্তানের জন্য স্মরণীয় জায়গা। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের আসন সংখ্যা ১ লাখ ৩২ হাজার। আমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করা আইসিসির জন্য একটি লাভজনক চুক্তি হবে। বিশ্বকাপের ফাইনাল এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হলেও বিশ্বকাপে ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ হবে অন্য কোনও ভেন্যুতে।

সম্প্রতি, আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেন, “বিশ্বকাপের সময় বাংলাদেশে তাদের ম্যাচগুলি খেলতে পারে পাকিস্তান।” কিন্তু পিসিবি চেয়ারম্যান নজম শেঠি এবং আইসিসি তা অস্বীকার করেছে। মোহালিতে ২০১১ সালের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচ খেলেছিল পাকিস্তান।

এবার অবশ্য বিসিসিআই-এর বিশ্বকাপ ভেন্যু তালিকায় নেই মোহালি। সূত্রের খবর, এবার BCCI চাইছে ভারত ও পাকিস্তান ম্য়াচ আয়োজিত হোক দেশের সবথেকে বড় স্টেডিয়াম অহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। যেখানে দর্শক সংখ্যা ১ লাখ ৩০ হাজার। এবার বিশ্বকাপে প্রতিটা দল ৯টা করে ম্যাচ খেলবে। রাউন্ড রবিন ফর্ম্যাটে আয়োজিত হবে ম্যাচগুলো। ICC ক্রিকেট কমিটি BCCI-এর সঙ্গে আলোচনা করে আগামী কয়েকমাসের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে প্রতিটা দলের সঙ্গে ভ্রমণসূচি ভাগ করে দেবে।

About Author