আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IPL 2023 : যুবরাজ সিং হলেন একমাত্র প্লেয়ার যিনি IPL-এর একই সিজিনে এই কীর্তিমান অর্জন করেছেন !!

আইপিএল অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বিশ্বের বড় বড় টি-টোয়েন্টি টুর্নামেন্ট গুলির থেকে সবথেকে বেশি জনপ্রিয়। আগামী মার্চ মাসের ২৯ তারিখ থেকে আইপিএলের ১৩ তম আসর ...

Updated on:

আইপিএল অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বিশ্বের বড় বড় টি-টোয়েন্টি টুর্নামেন্ট গুলির থেকে সবথেকে বেশি জনপ্রিয়। আগামী মার্চ মাসের ২৯ তারিখ থেকে আইপিএলের ১৩ তম আসর বসতে চলেছে। তবে এবার আইপিএলে কিংবদন্তে যুবরাজ সিংকে খেলতে দেখা যাবে না কারণ তিনি সমস্ত চুক্তিপত্র শেষ করেছেন বিসিসিআইয়ের সাথে। কিন্তু আইপিএলে এমন কিছু কৃতিত্ব যুবরাজ সিং অর্জন করেছেন যা আজও অর্জন করা সম্ভব হয়নি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শেষবার মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তিনি খেলেছেন। নিতা আম্বানির দল এক কোটি টাকার বিনিময়ে তাকে কিনে নেয়। বিশেষ কিছুই করতে পারেনি বলে অধিকাংশ ম্যাচে যুবরাজ সিংকে রিজার্ভ বেঞ্চে বসে কাটাতে হয়। তবে যুবরাজের চেহারাটা এর ঠিক ১০ বছর আগে পুরো উল্টো ছিল। নিলামের সময় বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে তুমুল যুদ্ধ হতো, তাকে দলে অন্তর্ভুক্ত করার জন্য।

আইপিএলের দ্বিতীয় সিজিনে অর্থাৎ ২০০৯ সালে ভারতের ভোট সংক্রান্ত বিষয়ের জন্য সেই সুদূর দক্ষিণ আফ্রিকায় এই টুর্নামেন্টের আসর বসে। আর এখানেই যুবরাজ সিং বাজিমাত করেছিলেন। এই সিজিনে তিনি ১৬ দিনের মাথায় দুবার হ্যাটট্রিক করেছিলেন। তিনি যেভাবে ব্যাট হাতে জ্বলে উঠতেন, তিনি বল হাতেও যথেষ্ট সফল ছিলেন।

যুবরাজের প্রথম হ্যাটট্রিক : ১ মে ডারবানে পাঞ্জাবের হয়ে খেলতে নেমে যুবরাজ সিং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বিরুদ্ধে প্রথম হ্যাটট্রিকটি করেছিলেন। তিনি এই কৃতিত্বটি অর্জন করেছিলেন পরপর তিনটি বলে জ্যাক ক্যালিস, রবিন উথাপ্পা এবং মার্ক বাউচারকে আউট করে। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৪৫ রান তোলে। শেষ পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাব ৮ রানে এই ম্যাচটি হেরে যায়।

যুবরাজের দ্বিতীয় হ্যাটট্রিক : মাত্র ১৬ দিনের মাথায় ১৭ই মে জোহানেসবার্গে যুবরাজ সিং দ্বিতীয় হ্যাটট্রিকটি করেন ডেকান চার্জার্সের বিরুদ্ধে। যুবরাজের ঘাতক স্পিনে পরপর তিন বলে আউট হয়ে যায় হার্শেল গিবস, অ্যান্ড্রু সাইমন্ডস ও ভেনুগোপাল রাও। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে পাঞ্জাব ১৩৪ রান তোলে এবং ১ রানে জয়ী হয়।

About Author
2.