আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং! অনিল কুম্বলের রেকর্ড ভাঙলেন জেমস অ্যান্ডারসন !!

আন্তর্জাতিক ক্রিকেট থেকে শ্রীলঙ্কা ক্রিকেট বাসের উপর জঙ্গি হামলার পর আইসিসি পাকিস্তানকে নিষিদ্ধ করে দিয়েছিল। পাকিস্তানি দীর্ঘ দু দশকেরও বেশি সময় ধরে কোন আন্তর্জাতিক খেলা ...

Updated on:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে শ্রীলঙ্কা ক্রিকেট বাসের উপর জঙ্গি হামলার পর আইসিসি পাকিস্তানকে নিষিদ্ধ করে দিয়েছিল। পাকিস্তানি দীর্ঘ দু দশকেরও বেশি সময় ধরে কোন আন্তর্জাতিক খেলা হয়নি। তবে পরিস্থিতি বর্তমানে বদলেছে, পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং কিছুটা উন্নত হয়েছে সেই দেশের নিরাপত্তা। আর সেই কারণে পাকিস্তানে আস্তে আস্তে অনেক দেশ খেলতে যাচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দীর্ঘ ১৭ বছর পর ইংল্যান্ড ক্রিকেট দল টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছে। পাকিস্তানের মাটিতে দীর্ঘদিন পর টেস্ট সিরিজ খেলতে গিয়ে বেন স্টোকসের ইংল্যান্ড ক্রিকেট দল ইতিহাস তৈরি করল। রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে ৭৬ রানের বিরাট ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে দিল ইংল্যান্ড দল। আর দীর্ঘ ২২ বছর পর এই ম্যাচ জয়ের সাথে সাথে পাকিস্তানের মাটিতে ইংল্যান্ড দল টেস্ট ম্যাচ জিতল।

পাকিস্তানের মাটিতে দলের সিনিয়র পেস বোলার জেমস আন্ডারসন ইংল্যান্ডের টেস্ট ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই টেস্ট দ্বিতীয় ইনিংসে জিততে গেলে পাকিস্তান দলকে পাকিস্তানের ব্যাটিং পিচে অলআউট করার প্রয়োজন ছিল। আর এই পিচে পাকিস্তানকে দুর্দান্ত বোলিং করে অলআউট করার পিছনে ৪০ বছর বয়সী জেমস অ্যান্ডারসন বড় ভূমিকা পালন করলেন।

দ্বিতীয় ইনিংসে জেমস অ্যান্ডারসন ২৪ ওভার বল করে মাত্র ৩৬ রান দিয়ে গুরুত্বপূর্ণ চারটি উইকেট তুলে নিয়েছিলেন। এই দিন পাকিস্তানের ব্যাটসম্যানদের খুব অসহায় দেখাচ্ছিল অ্যান্ডারসনের আগুনে বোলিংয়ের সামনে। চারটি উইকেট এই ইনিংসে নিয়ে তিনি একটি বিশ্ব রেকর্ড করে ফেললেন।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের বিরুদ্ধে চারটি উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে জেমস অ্যান্ডারসন তৃতীয় সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার হয়ে উঠলেন। তিনি ভারতের কিংবদন্তি অনিল কুম্বলকে টপকে গেলেন। অনিল কুম্বলে ৯৫৩ টি উইকেট নিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে। বর্তমানে ৯৫৬ টি উইকেট সংখ্যা দাঁড়ালো জেমস অ্যান্ডারসনের।

About Author
2.