আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

সৌরভ KKR-কে গম্ভীরের চেয়েও বেশি IPL জেতাতে পারতো! মন্তব্য প্রাক্তন ভারতীয় তারকার !!

এখনো পর্যন্ত আইপিএলের (IPL) ইতিহাসে তৃতীয় সব থেকে সফল দল হল কলকাতা নাইট রাইডার্স (KKR)। মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের পর সব থেকে বেশি ...

Updated on:

এখনো পর্যন্ত আইপিএলের (IPL) ইতিহাসে তৃতীয় সব থেকে সফল দল হল কলকাতা নাইট রাইডার্স (KKR)। মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের পর সব থেকে বেশি বার তারাই আইপিএলের শিরোপা জয় করেছে। ২০১২ এবং ২০১৪ সালে কেকেআর গৌতম গম্ভীরের নেতৃত্বে শিরোপা ঘরে তুলেছিল চেন্নাই সুপার কিংস এবং কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তার আগে প্রথম তিন বছরে নাইটরা সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভালো শুরু করলেও আইপিএলে ভালো ফলাফল করতে পারেননি। সৌরভের নেতৃত্বে কেকেআর আইপিএলে নিজেদের যাত্রা শুরু করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে উড়িয়ে দিয়ে। কিন্তু ২০০৮ সালে অর্থাৎ প্রথম বছর ছয়টি এবং ২০১০ সালে আবারো সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ফিরে আসার পর কলকাতা সাতটি ম্যাচ জেতার পরেও রান রেটের কারণে প্লে অফে আপনি পৌঁছাতে পারেনি।

এর পরের বছর আইপিএলের মেগা নিলামে কলকাতা নাইট রাইডার্স সৌরভকে আর দলে সামিল করেনি। নতুন করে দল সাজিয়ে গৌতম গম্ভীরকে নতুন অধিনায়ক করে শাহরুখ খানরা দুই বছর পরেই সাফল্য পেয়েছিলেন। কিন্তু সৌরভ গাঙ্গুলীর প্রাক্তন সতীর্থ বা বলা যেতে পারে শীষ্য মহম্মদ কাইফ মনে করেন যে তাকে যদি আরো সময় দেওয়া হতো তাহলে তিনিও কেকেআরের অধিনায়কত্ব নিয়ে কলকাতাকে তিন-চারটে আইপিএল শিরোপা জিতিয়ে দিতে পারতেন।

কাইফের কেন এমন মনে হয় সেই বিষয়টিও তিনি ব্যাখ্যা করেছেন। তিনি বললেন, ‘একবারের জন্যেও সৌরভ আইপিএলে টানা অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার সুযোগ পায়নি। আমার মনে হয় অন্তত তার ওপর যদি ৭-৮ বছর ভরসা রাখা হতো তাহলে তিনি তিন-চারটে আইপিএল ট্রফি জিতিয়ে দিতে পারতেন কলকাতা নাইট রাইডার্সকে।

পরবর্তীকালে সৌরভ পুনে ওয়ারিয়র্স দলের অধিনায়কত্ব করেছেন। কিন্তু তার রেকর্ড সেখানেও অত্যন্ত খারাপ যদিও দুর্দান্তভাবে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে ২০১২ সালে তার দল যাত্রা শুরু করেছিল। এইবার সৌরভের নেতৃত্বাধীন দল আইপিএলে মহেন্দ্র সিং ধোনির দলকে প্রথমবার হারিয়েছিল।

About Author
2.