আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

TOP 5 : কোহলি বা ধোনি নন, এই ভারতীয় ক্রিকেটার হলেন সবথেকে বেশি পয়সার মালিক !!

ক্রিকেট হল ভারতের অন্যতম জনপ্রিয় খেলা। জনপ্রিয়তার পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড আর্থিক দিক থেকেও শক্তিশালী। বিসিসিআই হল বিশ্বের সবথেকে ধনী বোর্ড। আইপিএল হলো অন্যতম ধনী ...

Published on:

ক্রিকেট হল ভারতের অন্যতম জনপ্রিয় খেলা। জনপ্রিয়তার পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড আর্থিক দিক থেকেও শক্তিশালী। বিসিসিআই হল বিশ্বের সবথেকে ধনী বোর্ড। আইপিএল হলো অন্যতম ধনী লিগ। আইপিএলে পাকিস্তান সুপার লিগের মোট মূল্যের সমান হলো একটা ফ্র্যাঞ্চাইজির মূল্য। এর ফলে আর্থিক দিক থেকে ভারতীয় ক্রিকেটাররাও শক্তিশালী। এখন ক্রিকেটের পাশাপাশি একেক জন ক্রিকেটার অভিনয় করেন। তাদেরকে বিভিন্ন বিজ্ঞাপনে দেখা যায়। এছাড়াও প্রত্যেকটা ক্রিকেটারের ব্যবসা আছে। একাধিক সংস্থার শেয়ার হোল্ডার হলেন বিরাট কোহলি, সেই রকম ফার্ম ধোনির আছে। সেখানে চাষ করা হয় সবজি, মুরগি ও ফল। অনেকে ক্রিকেটের পাশাপাশি চাকরিও করেন। যেমন কেএল রাহুল। এছাড়াও বার্ষিক বেতন পায় বোর্ড থেকে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা। এর পাশাপাশি ম্যাচ পিছু বোনাস আছে। টেস্ট ম্যাচে এর পরিমাণটা বেশি। সেই ম্যাচে ভালো পারফরম্যান্স করতে পারলে বোনাসের পরিমাণটা বেড়ে যায়। এছাড়া বর্তমানে আইপিএল আছে। সেখান থেকে বড় অর্থ পেয়ে থাকেন ক্রিকেটাররা। ফলে তারা একাধিক জায়গা থেকে অর্থ উপার্জন করে। আর্থিক দিক থেকে ভারতীয় ক্রিকেটাররা শক্তিশালী হওয়ায় বিভিন্ন ধরনের গঠনমূলক কাজ করে থাকেন। ভারতের সেরা ১০ জন ধনী ক্রিকেটারকে দেখে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১. সচিন তেন্ডুলকর

বিশ্বের সবথেকে ধনী ক্রিকেটার হলো সচিন তেন্ডুলকর। তিনি ভারতের হয়ে ক্রিকেট খেলেছেন ২০ বছরেরও বেশি সময় ধরে। এখনো পর্যন্ত সচিনের ঝুলিতে ওডিআই এবং টেস্টে সব থেকে বেশি শতরান করার রেকর্ড রয়েছে। তিনি ২০১৪ সালে ভারতরত্ন পেয়েছিলেন। এছাড়াও পেয়েছিলেন রাজীব গান্ধী খেলরত্ন ও পদ্মশ্রী। তার মোট সম্পত্তি হল ১০৯০ কোটি টাকা।

২. ​বিরাট কোহলি :

ক্রিকেটের পাশাপাশি বিজ্ঞাপন জগতে অন্যতম বড় নাম হল বিরাট কোহলি। ভারত তার অধিনায়কত্বে ২৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। বিসিসিআইআর থেকে বিরাট সব থেকে বেশি বেতন পায়। তার বার্ষিক বেতন হলো সাত কোটি টাকা। বিরাট কোহলির মোট সম্পত্তি হল ৯৮০ কোটি টাকা।

৩. মহেন্দ্র সিং ধোনি :

ভারতের অন্যতম সফল উইকেট রক্ষক হলেন মহেন্দ্র সিং ধোনি। তিনি দুটো বিশ্বকাপ জিতেছেন। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিলেও ধোনির জনপ্রিয়তা একটুও কমে যায়নি। একাধিক সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর তিনি। তার মোট ৭৬৭ কোটি টাকার সম্পত্তি।

৪. রোহিত শর্মা :

৩৪ বছর বয়সে রোহিত শর্মা জাতীয় দলের অধিনায়কত্ব পেয়েছেন। মুম্বাই ইন্ডিয়ানস তার নেতৃত্বে পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। ব্যাট হাতে ছক্কা হাঁকানোর পাশাপাশি তিনি বিজ্ঞাপন জগতেও ছক্কা হাঁকান। তার বার্ষিক বেতন হলো সাত কোটি টাকা। রোহিত শর্মার মোট সম্পত্তি হল ১৩০ কোটি টাকা।

৫. ঋষভ পন্থ :

ভারতের ভবিষ্যতের অধিনায়ক হিসেবে অনেকেই ঋষভকে দেখছেন। ২০২১ সালে ভারতীয় উইকেট রক্ষক হিসাবে তিনি টেস্টে দ্রুততম ১০০০ রান করার নজির গড়েন। বোর্ডের থেকে তিনি বার্ষিক বেতন হিসেবে পাঁচ কোটি টাকা পান। তার মোট সম্পত্তি হল ৩৬ কোটি টাকা।

About Author
2.