আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

TOP 5 : ৫ ভারতীয় খেলোয়াড় যারা হয়ে উঠেছিলেন দলের বোঝা, আর পাবেন না কামব্যাকের সুযোগ !!

একজন খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পরেও যে বেশিদিন জাতীয় দলে থাকবেন তার কোন নিশ্চয়তা নেই। এমন অনেক ভারতীয় খেলোয়াড় আছেন যারা তাদের আন্তর্জাতিক অভিযোগ ...

Updated on:

একজন খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পরেও যে বেশিদিন জাতীয় দলে থাকবেন তার কোন নিশ্চয়তা নেই। এমন অনেক ভারতীয় খেলোয়াড় আছেন যারা তাদের আন্তর্জাতিক অভিযোগ করেছিলেন অতীতে, কিন্তু কয়েকটি ম্যাচ খেলে দলের বাইরে ছিলেন। দলে উঠতে সক্ষম হলেও এই খেলোয়াড়দের ক্যারিয়ার এখনো শুরু হয়নি। গত দুই বছরে জাতীয় দলে সুযোগ পেতে দেখা গেছে ভারতীয় ক্রিকেটের অনেক অভিষেককারীকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তাদের মধ্যে তাদের পারফরম্যান্সে কেউ কেউ মুগ্ধ হলেও, অনেকেই লাইমলাইট ধরতে ব্যর্থ হন এবং খুব তাড়াতাড়ি জাতীয় দলের বাইরে চলে যান। তাদের প্রত্যাবর্তন এখন বেশ অসম্ভব বলে মনে হচ্ছে। এখানে এমন পাঁচ জন ভারতীয় খেলোয়াড় আছে যারা আন্তর্জাতিক অভিষেক করেছে কিন্তু তাদের প্রত্যাবর্তন অসম্ভব বলে মনে করা হচ্ছে। ৫ ভারতীয় খেলোয়াড় যারা তাদের আন্তর্জাতিক অভিষেক করেছেন কিন্তু তাদের প্রত্যাবর্তন অসম্ভব বলে মনে হচ্ছে

১. শিবম দুবে

এই তালিকার প্রথম খেলোয়াড় হলেন শিবম দুবে। ২০১৯ সালের নভেম্বর মাসে ভারতীয় অলরাউন্ডারের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। তবে কয়েকটি ম্যাচ খেলার পর খারাপ পারফরম্যান্সের কারণে তিনি আউট হয়েছিলেন। একটি ওডিআই ম্যাচ এবং ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান, যথাক্রমে করেছেন ৯ রান এবং ১০৫ রান। এখনো পর্যন্ত তিনি পাঁচটি উইকেট নিয়েছেন। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে তার জাতীয় দলে শেষ উপস্থিতি ছিল, তখন তিনি একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

২. নীতিশ রানা

এই তালিকার আরো এক খেলোয়াড় হল নীতিশ রানা। নীতিশ রানা হল মিডিল অর্ডার ব্যাটসম্যান তিনি ২০২১ সালের জুলাই মাসে তার আন্তর্জাতিক অভিষেক করেছিলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের সময়। একটি ওডিআই এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তিনি সাত রান এবং ১৫ রান করেছিলেন। যেহেতু একজন মিডিল অর্ডার ব্যাটসম্যান তিনি, সেহেতু শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব এবং দীপক হুডার মতো খেলোয়াড়দের থেকে রানার সংকীর্ণ প্রতিযোগিতা রয়েছে। তাই তার জাতীয় দলের ফেরার সম্ভাবনা কম।

৩. কৃষ্ণাপ্পা গৌথাম

এই তালিকার আরো একজন খেলোয়াড় হলেন কৃষ্ণাপ্পা গৌথাম। এখনো পর্যন্ত গৌথাম একটি ওডিআই ম্যাচ খেলেছেন, সেটা ছিল গত বছর জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে। এই ম্যাচে মাত্র একটি উইকেট নিয়েছিলেন তিনি এবং দুই রান করেছিলেন। যদি আমরা স্পিন-রাউন্ডারদের দিকে তাকাই, তাহলে জাতীয় সময়ে কিছু নিয়মিত সদস্য হলেন রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং দীপক হুডার মতো খেলোয়াড়রা। তাই জাতীয় দলে গৌথামের জায়গা পাওয়া কঠিন হবে।

৪. ফয়েজ ফজল

একজন বাঁহাতি ব্যাটসম্যান হলেন ফয়েজ ফজল। তিনি ২০১৬ সালে আন্তর্জাতিক অভিষেক করেছিলেন জিম্বাবুয়ের বিরুদ্ধে একটি ম্যাচে। তিনি সেই ম্যাচে ৫৫ রানের এক অসাধারণ নক খেলেছিলেন। যদিও তিনি প্রথম ওয়ানডেতে আর সুযোগ পাননি। এখন তার বয়স ৩৬ বছর এবং ভবিষ্যতে তার পক্ষে ভারতীয় দলের জায়গা পাওয়া প্রায় অসম্ভব। তিনি হলেন একজন ওপেনিং ব্যাটসম্যান এবং বর্তমানে দলের উদ্বোধনী স্লটে রোহিত শর্মা, কেএল রাহুল, শিখর ধাওয়ান, ইশান কিশান, এবং শুভমান গিলের মতো খেলোয়াড়রা আধিপত্য বিস্তার করেছেন।

৫. রাহুল চাহার

এই তালিকার আরো এক খেলোয়াড় হলেন রাহুল চাহার। গত বছর ভারতের হয়ে চাহার মাঠে নেমে ছিলেন উদীয়মান স্পিনার হিসেবে। যাইহোক, গত বছর তিনি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ পারফরম্যান্স করে তিনি তার ক্যারিয়ারকে বাধাগ্রস্ত করেছিল। একটি ওডিআই ম্যাচ খেলেছেন তিনি এবং সেখানে তিনটি উইকেট নিয়েছেন তিনি। চাহার ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে সাতটি উইকেট নিয়েছেন ২৩.৮৬ গড়ে। বর্তমানে স্পিনারদের মধ্যে নির্বাচকদের জন্য কিছু শীর্ষ পছন্দ হলো যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, অক্ষর প্যাটেল, এবং রবিচন্দ্রন অশ্বিন।

About Author