আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

TOP 5 : ৫ খেলোয়াড় যারা বিরাট কোহলির মতন জিততে পারেন দশকের সেরা ওডিআই ক্রিকেটারের পুরষ্কার !!

আধুনিক দিনের ক্রিকেটের ক্ষেত্রে সম্ভবত বিরাট কোহলি সবথেকে বড় সুপারস্টার হয়ে উঠেছেন, ভারতীয় তাবিজ সই করেছেন, গোটা বিশ্বজুড়ে গোল করা থেকে শুরু করে একের পর ...

Updated on:

আধুনিক দিনের ক্রিকেটের ক্ষেত্রে সম্ভবত বিরাট কোহলি সবথেকে বড় সুপারস্টার হয়ে উঠেছেন, ভারতীয় তাবিজ সই করেছেন, গোটা বিশ্বজুড়ে গোল করা থেকে শুরু করে একের পর এক সব রেকর্ড গুলি ভাঙ্গা পর্যন্ত। বিরাট কোহলির মন্ত্রিসভায় তার ৩টি আইসিসি ওডিআই ক্রিকেটার অফ দ্য ইয়ার পুরস্কার সব থেকে বড় রেকর্ড গুলির মধ্যে একটি। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবিডি ভিলিয়ার্সের সাথে বিরাট কোহলি একক খেলোয়াড়ের দ্বারা জিতে সব থেকে বেশি রেকর্ড গড়েছেন আইসিসি ওডিআই ক্রিকেটারের পুরস্কারের, তিনটি খেতাব নিয়ে দুজন খেলোয়াড়ই শীর্ষে রয়েছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫০ ওভারের ফরম্যাটে বিরাট কোহলি যে সাফল্য অর্জন করেছেন তার প্রতিলিপি করতে পারবে এমন নাম খুব কম আছে, তিনটি আইসিসি ওডিআই প্লেয়ার অফ দ্য ইয়ার খেতাব জিতেছে তিনি। যাই হোক, যদিও একটি স্মারক সংখ্যা এই রেকর্ডটি, রেকর্ডগুলি বোঝানো হয়ে থাকে ভাঙ্গার জন্য এবং এমন কয়েকটি নাম আছে যারা কোহলিকে ছাড়িয়ে যেতে পারে যখন বিখ্যাত মাইল ফলক গুলির ক্ষেত্রে এটি আসে। ৫ জন খেলোয়াড় যারা বিরাট কোহলির ট্যালিকে ছাড়িয়ে যেতে পারে

১. বাবর আজম

সম্ভবত প্রত্যেক খেলোয়াড়ের মধ্যে সবথেকে বাস্তব সম্মত সুযোগ আছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের, তিনি ছাড়িয়ে যেতে পারে বিরাট কোহলি এবং এবিডি ভিলিয়ার্সকে এটি যখন সবথেকে বেশি আইসিসি ওডিআই প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কারের রেকর্ডের কথা আসে। ইতিমধ্যেই বাবর আজম দুবার রৌপ্যপাত্র তুলেছেন, ২০২১ এবং ২০২২ সালে পরপর উভয়ই এসেছে। এখনো পর্যন্ত, এই পুরস্কারের জন্য বাবর আজম শক্তিশালী প্রতিদ্বন্দ্বী কারণ তার নামে ব্যাটারটি আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে ৮৮৭ পয়েন্ট নিয়ে এবং যার ৭৪৭ পয়েন্ট আছে সে দ্বিতীয় স্থানে থাকা রাসি ভ্যান ডের ডুসেনের থেকে উপরে আছে।

ইঙ্গিত করে তার নামের দিকে। ২০২৩ সালে যদি বাবর আজম এই তৃতীয় আইসিসি ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারটি জিততে সক্ষম হয়, তাহলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসাবে তিনি মর্যাদাপূর্ণ পুরস্কারে হ্যাটট্রিক করবেন না, বিরাট কোহলি কে ছাড়িয়ে যাওয়ার এক দুর্দান্ত সুযোগ পাবেন। সাদা বলের ফরম্যাটে তিনি খেলছেন।

২. শুভমান গিল

আমরা এখন এক অজানা এবং ভবিষ্যৎবাণীর অঞ্চলে পা রাখি। মেন ইন ব্লু-এর হয়ে ব্যাট হাতে শুভমান গিল তার ক্যারিয়ারে অর্জিত সমস্ত সুযোগে আশ্চর্যজনকভাবে রান করেছেন। ৫০ ওভারের ফরম্যাটে শুভমান গিল মাত্র ২১ টি ম্যাচ খেলে করেছিলেন ১২৫৪ রান। তিনি চারটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন। নিঃসন্দেহে একজন সুপারস্টার শুভমান গিল এবং প্রথম আইসিসি ওডিআই প্লেয়ার অফ দ্য ইয়ার পুরষ্কার তার হাতে পাওয়াটা এটি সময়ের ব্যাপার।

মাত্র ২৩ বছর বয়সে শুভমান গিল বাস্তব সম্মতভাবে উদীয়মান ভারতীয় সুপারস্টার বিরাট কোহলির চিরস্থায়ী রেকর্ড ভাঙার সুযোগ রাখেন। বিরাট কোহলির উত্তরসূরি হিসেবে গিলকে গণ্য করা হয় এবং যদি ওডিআই ক্রিকেটে তিনি বিরাটের সবথেকে বিখ্যাত রেকর্ড গুলির মধ্যে একটি ভাঙতে সক্ষম হন তাহলে এটি খুব একটা বেশি আশ্চর্যজনক হবে না।

৩. জনেমান মালান

ওয়ানডে ক্রিকেটের সব থেকে প্রতিশ্রুতিশীল তারকাদের মধ্যে দক্ষিণ আফ্রিকান তারকা একজন যা দেশ থেকে উঠে এসেছে কিছু সময়ের জন্য। এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা এবং ফাফ ডু প্লেসিসের মতো খেলোয়াড় তৈরি করেছে যে দেশ, সেই দেশের একজন সুপারস্টার হলেন জেনেম্যান মালান। ব্যাটারটি ২৩টি ম্যাচ খেলে ৫০-ওভারের ফরম্যাটে ব্যতিক্রমীভাবে ভালো করেছে তার দেশের হয়ে।

এখনো পর্যন্ত মালান 958 রান করেছেন তার অপেক্ষাকৃত ছোট ওডিআই ক্যারিয়ারে সেখানে তিনটি সেঞ্চুরি এবং চারটি অর্থশতক রয়েছে, ক্যারিয়ারে সেরা অপরাজিত ১৭৭ রান করেছেন। তিনি যেভাবে গত দুই বছরে ছিলেন, আগামী বছরগুলোর জন্য খেলোয়াড়ের গতিপথের ভবিষ্যদ্বাণী করা খুব অবাস্তব হবে না।

৪. শ্রেয়াস আইয়ার

এই তালিকার আরো এক ভারতীয় তারকা ব্যাটার হলেন শ্রেয়াস আইয়ার যিনি শুভমান গিলকে অনুসরণ করে। ব্যাটারের ক্যারিয়ারে কিছু উত্থান পতন থাকার সত্বেও তিনি ওডিআই দলে কিছু সময়ের জন্য একটি নিয়মিত বৈশিষ্ট্য ছিলেন। ২৬ বছর বয়সে শ্রেয়াশ আইয়ার বিরাট কোহলির খ্যাতিমান রেকর্ডের কাছাকাছি আসার আগে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে তাকে। তবে অবশ্যই সেরাদের মধ্যে থাকার সম্ভাবনা আছে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কের।

আইয়ার ভারতের হয়ে ৪২ টি ওডিআই ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন এবং ১৬৩১ রান করেছেন ২টি সেঞ্চুরি এবং ১৪ টি হাফ সেঞ্চুরির সাহায্যে। যদি আসন্ন সুযোগগুলোকে শ্রেয়াস আইয়ার হাতের মুঠোয় নিয়ে নিতে পারে তাহলে মাইল দৌড়াতে পারবেন, তাহলে ভুল কিছু নেই ভবিষ্যদ্বাণীতে যে ব্যাটারের জন্য আকাশই সীমা।

৫. ইমাম-উল-হক

এই তালিকার চূড়ান্ত একজন ব্যক্তি হলেন প্রতিভাবান পাকিস্তানি ব্যাটার, যদিও স্থায়ী রেকর্ডে পৌঁছাতে বিরাট কোহলির যে সময় লাগে ইমামের তা নেই, এই তালিকায় থাকা পাঁচজনের মধ্যে কিছুটা অবাস্তব সম্ভাবনা আছে ইমামের বলে মনে করা হচ্ছে। যাইহোক, পাকিস্তানের জন্য তিনি একটি নিয়মিত বৈশিষ্ট্য এবং ক্রমাগত ডেলিভারি করেছেন ব্যাট দিয়ে, এই তালিকায় তার উপস্থিতির পিছনে একটি মূল কারণ হলো এটি। পাকিস্তানের হয়ে ইমাম ৫৬ টি ম্যাচ খেলে ২৫৪৫ রান করেছেন এবং তাতে ছিল ৯টি সেঞ্চুরি এবং ১৪ টি অর্থশতক, ১৫১ রান ক্যারিয়ারের সেরা। আইসিসি ওডি প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কার প্রাপ্ত ইমাম।

About Author
2.