আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

TOP 5 : এই ৫ বলার ভাঙতে পারেন শোয়েব আখতারের দ্রুত বলের রেকর্ড !!

জেফ থমসন, ডেনিস লিলি, শোয়েব আখতার এবং ব্রেট লির মতো ফাস্ট বোলারদের বিদ্যুতের মতো দ্রুতগতিতে বল করার ক্ষমতা ক্রিকেটে অত্যন্ত মূল্যবান, নিজ নিজ দলের গুরুত্বপূর্ণ ...

Updated on:

জেফ থমসন, ডেনিস লিলি, শোয়েব আখতার এবং ব্রেট লির মতো ফাস্ট বোলারদের বিদ্যুতের মতো দ্রুতগতিতে বল করার ক্ষমতা ক্রিকেটে অত্যন্ত মূল্যবান, নিজ নিজ দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে তাদের বিবেচনা করা হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ক্রিকেটে রেকর্ড করা এবং সব থেকে দ্রুততম ডেলিভারি বোলিং করে এই ব্যতিক্রমী কিছু খেলোয়াড় ইতিহাস তৈরি করেছেন। একজন প্রাক্তন পাকিস্তানি ফাস্ট বোলার হলেন শোয়েব আখতার, প্রথমবারের মতো ইংল্যান্ডের বিরুদ্ধে 100 মাইল প্রতি ঘন্টার বাধা ভেঙে সব থেকে দ্রুততম বলের রেকর্ড গড়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে পরিচিত শোয়েব আখতার, সর্বকালের দ্রুততম ডেলিভারির রেকর্ড গড়েছেন ক্রিকেটে, যেটি ছিল 161.3 কিমি/ঘন্টা (100.2 মাইল) বেগে। 2003 ক্রিকেট বিশ্বকাপে একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন, সেটা অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টাউনে।

একই গতির হিসাব করতে পারে এমন কয়েকটি নাম রয়েছে, তবে তীব্রতার সাথে মেলে এবং দ্রুত ডেলিভারি করার গতি আছে এমন কয়েকটি নাম রয়েছে। শোয়েব আখতারের রেকর্ড ভাঙতে পারেন এমন পাঁচ বোলার…

১. এনরিক নোকিয়া

একজন চমকপ্রদ বোলার হলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার অ্যানরিচ নর্টজে তিনি তাকে গোটা ক্যারিয়ার জুড়ে ক্রমাগত 150 কিলোমিটার প্রতি ঘন্টার বেশি গতি দিয়েছেন। অসংখ্য ব্যাটারকে তার চিত্তাকর্ষক বেগ আউট করেছে। দিল্লি ক্যাপিটালস এবং রাজস্থান রয়্যালসের মধ্যে 2022 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) একটি ম্যাচ চলাকালীন, 156.22 কিমি প্রতি ঘণ্টা গতিতে ডেলিভারি করে নর্টজে সকলকে চমকে দিয়েছিলেন, যার ফলে আউট করা হয়েছিল জস বাটলারকে।

নোকিয়া তার গতির সাথে দেরীতে সামঞ্জস্যপূর্ণ ছিলেন এবং কোন ভাবে যদি নর্টজে শোয়েব আখতারের স্থায়ী রেকর্ডকে অতিক্রম করতে সক্ষম হন তবে এতে আশ্চর্য হওয়ার কিছু হবে না।

২. উমরান মালিক

প্রতিটি ক্রিকেট ভক্তদের জন্য এই তরুণ স্পিনারটি রাডারে রয়েছে কারণ ক্রমাগত 150-এর বেশি গতিতে বোলিং করছেন জম্মু ও কাশ্মীরের পেসার। উমরান তার বিস্ফোরক গতি দিয়ে সকলকে হতবাক করে দিয়েছিলেন এবং জাতীয় দলে প্রবেশ করেন ভারতের হয়ে। 157 কিমি প্রতি ঘণ্টায় গতি অর্জন করেছেন উমরান তার ক্যারিয়ারে এবং এবং সম্ভাবনা আছে তার ক্যারিয়ারে একই উচ্চতর গতিতে বোলিং চালিয়ে যাওয়ার।

ভবিষ্যতের জন্য উমরান মালিকের নিশ্চিত সম্ভাবনা আছে এবং তার থেকে তার ক্যারিয়ার অনেক দূর এগিয়ে আছে। যদি উমরান তার গতি পরিচালনা করতে পারে এবং তার গোটা ক্যারিয়ারে যদি ধারাবাহিক থাকতে পারে, তবে তার যা লাগবে শোয়েব আখতারের রেকর্ডকে ছাড়িয়ে যেতে।

৩. লকি ফার্গুসন

আইপিএল 2022 মরশুমে দ্রুততম বোলার ছিলেন লকি ফার্গুসন, পুরস্কার জিতেছিলেন টুর্নামেন্টের দ্রুততম ডেলিভারির জন্য। তিনি চ্যাম্পিয়নশিপ খেলার সময় রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে 157.3 কিলোমিটার বেগে বোলিং করে তিনি এই কৃতিত্বটি অর্জন করেছিলেন। দ্রুত গতির জন্য ফার্গুসন বিখ্যাত এবং গোটা টুর্নামেন্ট জুড়ে একাধিক অনুষ্ঠানে প্রদর্শন করেছেন।

আধুনিক দিনের ক্রিকেটে নিউজিল্যান্ডের এই পেসার দ্রুততম বোলারদের মধ্যে একজন এবং সম্ভবত বড় হুমকি হতে পারে ক্রিকেট ইতিহাসে সবথেকে দ্রুত ডেলিভারির শোয়েব আখতারের স্থায়ী রেকর্ডের জন্য।

৪. কাগিসো রাবাদা

আধুনিক দিনের ক্রিকেটের দ্রুততম বোলারদের তালিকায় আরো একটি নাম হলো দক্ষিণ আফ্রিকার। বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে কাগিসো রাবাদাকে গণ্য করা হয়, খেলার সব ফরম্যাটেই সে পারদর্শী।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) রাবাদা ধারাবাহিক পারফর্মার ছিলেন, 2019 মরশুমে 12 টি ম্যাচ খেলে নিয়েছিলেন 25টি উইকেট। 2020 মরশুমে তিনি 30 উইকেট নিয়ে সেই লোভনীয় বেগুনি ক্যাপ জিতে চিত্তাকর্ষক পারফরম্যান্সকে অনুসরণ করেছিলেন, সেখানে 154.23 কিমি প্রতি ঘণ্টায় তার দ্রুততম ডেলিভারি রেকর্ড করা হয়েছিল।

আইপিএলের বাইরেও রাবাদার ব্যতিক্রমী ফর্ম প্রসারিত, কারণ দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করার সময় তিনি বারবার 150 কিমি প্রতি ঘণ্টা বা তার থেকে বেশি ছুঁয়েছেন। রাবাদা আন্তর্জাতিক ক্রিকেটে তার অসাধারণ প্রতিভা এবং চিত্তাকর্ষক ট্র্যাক রেকর্ডের সাথে সম্ভাব্য হুমকি সৃষ্টি করতে পারে দ্রুততম ডেলিভারির শোয়েব আখতারের দীর্ঘস্থায়ী রেকর্ডের জন্য।

৫. মিচেল স্টার্ক

বিশ্বের বর্তমান দ্রুততম বোলার হিসাবে অনেকের কাছে বিবেচিত, অবিশ্বাস্য গতিতে হাড়-চূর্ণ ইয়র্কার দেওয়ার ক্ষমতার জন্য মিচেল স্টার্ককে ধন্যবাদ, সর্বোত্তম ক্রিকেটারদের মধ্যে তাকে একজন হিসাবে বিবেচনা করা হয়। প্রকৃতপক্ষে, স্টার্ক দ্রুততম বলের রেকর্ডটি গড়েছেন একটি টেস্ট ম্যাচে, 2015 সালে তিনি 160 কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করেছিলেন পার্থের WACA-তে রস টেলরের বিরুদ্ধে। সাধারণত তার গড় গতি 145-152 কিমি প্রতি ঘণ্টার মধ্যে থাকে।

অস্ট্রেলিয়ান দলের জন্য স্টার্কের ব্যতিক্রমী দক্ষতা বেশ কয়েকটি জয় নিশ্চিত করার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যদিও তিনি এখন তার ক্যারিয়ারের শেষ পর্যায়ে আছেন, এখনো স্টার্ক একটি শেষ জ্বলন্ত ডেলিভারি তৈরি করার ক্ষমতা রাখেন সম্ভবত সেটা ইতিহাসে নামতে পারে ক্রিকেটে সবথেকে দ্রুততম ডেলিভারি হিসাবে এবং ছাড়িয়ে যেতে পারে শোয়েব আখতারকে।

About Author