আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Rashid Khan: রশিদের বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে দিলেন নেপালের লেগস্পিনার, ইতিহাস লামিছানের !!

Rashid Khan: ইতিহাস লিখে ফেললেন নেপালের ২২ বছরের তারকা লেগ-স্পিনার সন্দীপ লামিছানে। দ্রুততম বলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টি উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করে ...

Updated on:

Rashid Khan: ইতিহাস লিখে ফেললেন নেপালের ২২ বছরের তারকা লেগ-স্পিনার সন্দীপ লামিছানে। দ্রুততম বলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টি উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করে ফেললেন। শুক্রবার এসিসি পুরুষ প্রিমিয়ার কাপ ম্যাচে ওমানের বিরুদ্ধে তিনি এই কীর্তি গড়েন। সন্দীপ লামিছানের এটি ৪২ তম ওডিআই ছিল। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই দিন আফগানিস্তানে তারকা অলরাউন্ডার রশিদ খানকে ছাপিয়ে গিয়েছেন সন্দীপ লামিছানে। ২০১৮ সালের মার্চ মাসে রশিদ খান ৪৪টি ওডিআই ম্যাচ খেলে ১০০ টি উইকেটের মাইলস্টোন স্পর্শ করেছিলেন। সেটাই এতদিন বিশ্ব রেকর্ড ছিল। সেই রেকর্ডটি ভেঙে দিলেন নেপালের সন্দীপ। রশিদের থেকে তিনি দুই উইকেট কম নিয়ে এই মাইলস্টোন স্পর্শ করলেন। এসিসি পুরুষ প্রিমিয়ার কাপ ম্যাচে ওমানের বিরুদ্ধে এই মাইলস্টোন তিনি ছুঁয়ে ফেলেন আদিল শফিকের উইকেট নিয়ে।

এসিসি পুরুষ প্রিমিয়ার কাপের ম্যাচে টস হেরে নেপাল প্রথমে ব্যাট করতে নেমেছিল। এই দিন নেপাল আরও একটি নজির গড়েন কুশল মাল্লার সেঞ্চুরির হাত ধরে। আন্তর্জাতিক ওডিআইয়ে প্রথমবার ৩০০ রানের গণ্ডি টপকান তারা। তারা ৩১০ রান করে ৮ উইকেট হারিয়ে।

নেপালের শুরুটা একেবারেই ভালো হয়নি। দুই ওপেনের সাজঘরে ফিরে যান শূন্য রান করে। নেপাল চাপে পড়ে গিয়েছিল কুশল ভুরতেল (০) এবং আসিফ শেখের (০) উইকেট হারিয়ে। তবে দলের হাল ধরেন ভীম সারকি (৩৩) এবং রোহিত পাউদেল (২৩) মিলে। তাতেও নেপাল ১০০ রান করার আগে চারটি উইকেট হারিয়ে বসেছিল। এরপর কুশল ৬ নম্বরে নেমে ৬৪ বলে ১০৮ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন। তাকে যোগ্য সঙ্গত করেন সোমপাল কামি। ৪৮ বলে ৬৩ রান করে তিনি অপরাজিতা থাকেন। এছাড়া ২৯ রান করেছেন আরিফ শেখ। করণ কেসি ১০ নম্বর ব্যাট করতে নেমে ১৫ বলে ২৯ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। সেই সাথে নেপালের স্কোর ৩০০ পার করিয়ে দেন সোমপাল এবং করণ মিলে।

৩১১ রানের বড় লক্ষ তারা করতে নেমে সন্দীপ লামিছানে শুরুতেই ওমানকে ধাক্কা দেন। শুরুতে তিনটি উইকেট তুলে নিয়ে নজির গড়েন তিনি, সেই সাথে গুড়িয়ে দেন ওমানের টপ অর্ডারকে। ওমান ৫৫ রানের মধ্যে চারটি উইকেট হারিয়ে বসেছিল লামিছানের জন্য। এই চারটি উইকেটের মধ্যে সন্দীপ লামিছানে তিনটি উইকেট নিয়েছেন।

লামিছানে ছাড়া তিনটি উইকেট নিয়েছেন করণ কেসি। দুটি উইকেট নিয়েছেন দীপেন্দ্র সিং। একটি উইকেট নিয়েছেন ললিত রাজবংশী। শেষ পর্যন্ত নেপাল বোলারদের দাপটে ওমান অলআউট হয়ে যায় ৪৬.৩ ওভারে ২২৬ রান করে। ওমানের হয়ে মহম্মদ নাদিম সর্বোচ্চ ৬৫ রান করেছেন। সন্দীপ গৌড় করেছেন ৪৬ রান। ২৯ রান করেছেন আয়ান খান। কাশ্যপ প্রজাপতি ওপেন করতে নেমে ২৫ রান করেন। ২০ রানের গণ্ডি টপকাতে পারেনি বাকিরা। যার নিট ফল হল, ৮৪ রানে নেপাল বড় জয় ছিনিয়ে নিল।

IND vs AFG: ভক্তদের জন্য দুঃসংবাদ, ইন্দো-আফগান সিরিজের আগেই ছিটকে গেলেন এই ম্যাচ উইনার !!

About Author

Leave a Comment

2.