আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Top 5: অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলীর পাঁচটি রেকর্ড, যেগুলো ভাঙা অন্য ক্যাপ্টেনদের কাছে স্বপ্নের থেকে কম নয় !!

ভারতীয় ক্রিকেটকে আধুনিকায়ন করতে সৌরভ গাঙ্গুলির সবথেকে বেশি ভূমিকা পালন করেছেন। যেভাবে অধিনায়ক হিসেবে সফলভাবে দল পরিচালনা করেছিলেন বর্তমানে ঠিক তেমনভাবেই ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ...

Updated on:

ভারতীয় ক্রিকেটকে আধুনিকায়ন করতে সৌরভ গাঙ্গুলির সবথেকে বেশি ভূমিকা পালন করেছেন। যেভাবে অধিনায়ক হিসেবে সফলভাবে দল পরিচালনা করেছিলেন বর্তমানে ঠিক তেমনভাবেই ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসাবে তিনি ক্রিকেট বোর্ডের পরিচালনা করছেন। একাধিক রেকর্ড করেছেন সৌরভ গাঙ্গুলী তার ক্রিকেট জীবনে। আজ জেনে নেওয়া যাক এমন পাঁচটি রেকর্ড সেটা হয়তো অনেক কম মানুষ জানেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১. পাকিস্তানে টেস্ট সিরিজ জয়:

ভারতীয় অধিনায়ক হিসাবে পাকিস্তানের মাটিতে একমাত্র সৌরভ গাঙ্গুলী টেস্ট সিরিজ জয় করেছেন। ২০০৩-২০০৪ মরশুমে পাকিস্তানে টেস্ট ম্যাচ খেলতে যায় ভারত। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে সিরিজের শেষ ম্যাচে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারত এক ইনিংস এবং ১৩১ রানে পরাজিত করে।

২. ফলো-অন হওয়ার পরের ম্যাচে জয়:

১৪৪ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে মাত্র তিনটি দল এই কার্য করে দেখাতে পেরেছে। তার মধ্যে ভারত হলো একটি দল। কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই অসম্ভবকে তিনি সাধন করেন সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে।

৩. সর্বাধিক রান চেজ:

ভারত এত বিশাল রান ২০০২ সালের আগে চেজ করেনি। কারোরই ইংল্যান্ডের লর্ডস স্টেডিয়ামের কথা ভোলার নয়। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত সৌরভ গাঙ্গুলী নেতৃত্বে ৩২৫ রানের লক্ষ্যমাত্রা পার করে। ভারতের অন্য অধিনায়কের পক্ষে এই রেকর্ডটি ভাঙতে প্রায় ১০ বছর সময় লেগেছে। এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারত ৩২৯ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জিতে যায়।

৪. এক বিশ্বকাপে অপরাজিত সর্বাধিক শতক:

সৌরভ গাঙ্গুলী এখনো একটি বিশ্বকাপে অপরাজিত সর্বাধিক শতকের শিরোপাটি মাথায় রেখেছেন। সৌরভ গাঙ্গুলী ২০০৩ সালের বিশ্বকাপে অপরাজিত তিনটি শতরান করেন। তারমধ্যে নামিবিয়ার বিরুদ্ধে অপরাজিত ১২২* রান করেন এবং কেনিয়ার বিরুদ্ধে ১০৭* ও ১১১* রানের অপরাজিত ইনিংস খেলেন।

৫. চ্যাম্পিয়ন্স ট্রফিতে এক এডিসনে সর্বাধিক শতক:

চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম অডিশনে সৌরভ গাঙ্গুলী সর্বাধিক শতরান করার গৌরব অর্জন করেন অধিনায়ক হিসাবে। ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপরাজিত ১৪১ রান করেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে সৌরভ গাঙ্গুলী ১১৭ রানের ইনিংস খেলেন। মূলত ভারত ফাইনালে ওঠে তার ইনিংসে ভর করে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে পরাজিত হলেও সৌরভ গাঙ্গুলী ১১৭ রানের ইনিংস খেলেন।

About Author