আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

লর্ডসের মাঠে সেঞ্চুরি হাঁকিয়েছেন এমন ৫ ভারতীয় ব্যাটসম্যান, তালিকায় নেই শচীন, বিরাট, রোহিতের মত ক্রিকেটাররা !!

লর্ডস স্টেডিয়াম হলো পৃথিবীর সব থেকে আলোচিত স্টেডিয়াম। জীবনে অন্তত একবার হলেও পৃথিবীর প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে লর্ডস স্টেডিয়ামে ব্যক্তিগত শতরান করার। অবাক হয়ে যাবেন ...

Updated on:

লর্ডস স্টেডিয়াম হলো পৃথিবীর সব থেকে আলোচিত স্টেডিয়াম। জীবনে অন্তত একবার হলেও পৃথিবীর প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে লর্ডস স্টেডিয়ামে ব্যক্তিগত শতরান করার। অবাক হয়ে যাবেন জানলে, এই স্টেডিয়ামে সচিন তেন্ডুলকারের মতো ক্রিকেটারও শতক করতে পারেনি। এমনকি এই তালিকায় রান মেশিন বিরাট কোহলিও নেই। আজ পর্যন্ত লর্ডস স্টেডিয়ামে ভারতের ১০ জন ক্রিকেটার আন্তর্জাতিক টেস্ট ম্যাচের শতক করেছেন। চলুন জেনে নেওয়া যাক বর্তমানে তাদের মধ্যে যে পাঁচ জন ক্রিকেটে সেঞ্চুরি করেছে তাদের সম্পর্কে :-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫. সৌরভ গাঙ্গুলী:

অবাক হলেও এটাই সত্যি যে সচিন তেন্ডুলকারের মতো ক্রিকেটার এই পিচে সারা জীবনে একটি সেঞ্চুরি করতে পারেননি আর সেখানে সৌরভ গাঙ্গুলী অভিষেক ম্যাচে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন। ১৯৯৬ সালে অভিষেক ম্যাচে তিনি ১৩১ রানের একটি বিধ্বংস ইনিংস খেলেছেন। এর সাথে বিরোধীপক্ষ টিমের তিনটি উইকেট তিনি দখল করেছেন।

৪. অজিত আগারকার:

শুনতে অবাস্তব মনে হলেও লর্ডস স্টেডিয়ামে ভারতীয় দলের একমাত্র বোলার হিসাবে অজিত আগারকার ব্যক্তিগত শতরানের ইনিংস খেলেছিলেন। ২০০২ সালে ১৯০ টি বল খেলে তিনি ১০৯ রান করেছিলেন।

৩. রাহুল দ্রাবিড়:

কিভাবে আদ্র আবহাওয়া খেলতে হয় সেটা রাহুল দ্রাবিড়ের থেকে আর কেউ ভালো জানে না। তিনি ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক ম্যাচে ৯৫ রানের একটি ইনিংস খেলেন। কিন্তু ২০১১ সালের কাঙ্খিত লক্ষ্যটি পূরণ হয়। অবসরের কিছুদিন আগেই রাহুল দ্রাবিড় ১০৩ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন।

২. অজিঙ্কা রাহানে:

অজিঙ্কা রাহানাকে দেখা হয় রাহুল দ্রাবিড়ের অনুরূপ ব্যাটসম্যান হিসাবে। বর্তমান সময়ে তিনি টেস্ট বিশেষজ্ঞ ক্রিকেটার। ২০১৪ সালে লর্ডসের স্টেডিয়ামে ১৫৪ বলে ১০৩ রানের অনবদ্য ইনিংস খেললেন। তিনি ১৫ টি চার ও ১ টি ছক্কা মেরেছিলেন।

১. কে এল রাহুল:

ভারতীয় দলে ধারাবাহিকভাবে কখনো কে এল রাহুল সুযোগ পাননি। অথচ তিনি দুর্দান্ত পারফরম্যান্স করে থাকেন ভারতীয় দলের হয়ে। রীতিমতো এটা ভাগ্যের পরিহাস ছাড়া আর কিছু নয়। চলতি ভারত ইংল্যান্ড সিরিজে মায়াঙ্ক আগারওয়ালের উপস্থিতিতে তিনি জায়গা পান। জায়গা পেয়ে লর্ডসের স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১২৯ রানের অনবদ্য ইনিংস খেললেন তিনি।

এছাড়াও ভারতীয় ক্রিকেটার হিসাবে লর্ডসের স্টেডিয়ামে শতক করেছেন-

রবি শাস্ত্রী, মোহাম্মদ আজহারউদ্দিন, গুন্ডাপ্পা বিশ্বনাথ, দিলীপ বেঙ্গসরকর এবং বিনু মানকর।

About Author