আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Ishan Kishan | IND vs BAN: চট্টগ্রামে ধেয়ে এল ঈশান সুনামি! দ্রুততম দ্বি-শতরানে তছনছ করলেন সব ওয়ানডে রেকর্ড !!

ভারত বাংলাদেশে আছে। দুই প্রতিবেশী রাষ্ট্র তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট খেলবে। লিটন দাসের বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই সিরিজে 2-0 ব্যবধানে এগিয়ে গিয়েছে। সাত ...

Updated on:

ভারত বাংলাদেশে আছে। দুই প্রতিবেশী রাষ্ট্র তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট খেলবে। লিটন দাসের বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই সিরিজে 2-0 ব্যবধানে এগিয়ে গিয়েছে। সাত বছর পর ভারতের আবার মুখ পুড়েছে বাংলাদেশে গিয়ে। শেষবার 2015 সালে 1-2 ব্যবধানে এমএস ধোনির ভারত সিরিজ হেরেছিল। এবার রোহিত শর্মার ইন্ডিয়া হারলো। শনিবার অর্থাৎ আজ ভারত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিয়ম রক্ষার ম্যাচে নেমেছে। আর এই ম্যাচে ভারতের তরুণ আগ্রাসী ব্যাটার ঈশান কিষাণ তাণ্ডবলীলা করলেন। রোহিত চোটের জন্য না খেলায় এদিন ঈশান প্রথম একাদশে সুযোগ পান। আর তিনি সুযোগ পেয়ে ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাস পাল্টে দিলেন রানের সুনামি তুলে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এদিন ভারত টসে হেরে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। শিখর ধাওয়ানের সাথে ঈশান ওপেন করতে নেমেছিলেন। মেহদী হাসান মিরাজের বলে ধাওয়ান মাত্র তিন রান করে এলবিডব্লিউ হয়ে যান। এরপর ঈশান একা বাংলাদেশী বোলারদের বুঝে নেন। পাটনার বছর চব্বিশ-এর ক্রিকেটার 131 বলে 210 রানের মারকাটারি ইনিংস খেললেন। তিনি নিজের ইনিংস সাজিয়ে ছিলেন 24টি চার ও 10টি ছয়ে।160.30-স্ট্রাইক রেটে ব্যাট করেন। এদিন ঈশান মাত্র 126 বলে 200 রান করে ফেললেন।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে বিশ্বের সপ্তম ব্যাটার হিসেবে ঈশান ডাবল সেঞ্চুরি করলেন। এর আগে এই কৃতিত্বের অধিকারী হয়েছিলেন ভারতীয়দের মধ্যে শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা ও বীরেন্দ্র শেহওয়াগ। এদিন ঈশান বিশ্বের দ্রুততম ব্যাটারি হিসাবে 200 রানের ইনিংস খেললেন 50 ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে। তিনি ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইলকে টপকে গেলেন। 2015 সালে গেইল জিম্বাবুয়ের বিরুদ্ধে 215 রান করেছিলেন। গেইলের সেই ইনিংসে 138 টি বল লেগেছিল 200 রান করতে। সেখানে ঈশান এই বিশ্ব রেকর্ড করলেন বারোটি বল কম খেলে।

কিন্তু এদিন ঈশান আরও রেকর্ড করলেন। এক ইনিংসে বাংলাদেশের সফলরত দেশের ব্যাটার হিসেবে শেন ওয়াটসনের সর্বোচ্চ রান ছিল। 2011 সালে তিনি 185 রান করেছিলেন। ওপেনার হিসাবে বিদেশের মাটিতে এক ইনিংসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সব থেকে বেশি রান করার নজির ছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক টনটনে 138 রান করেছিলেন। এদিন সৌরভকেও ছাপিয়ে গেলে ঈশান। পরিসংখ্যান বলছে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের বিরুদ্ধে পুরুষদের ঈশানের দেশের জার্সিতে সর্বোচ্চ রান। অন্যদিকে দিন ব্যাট হাতে ঈশানের সাথে বিরাট কোহলিও কামাল করলেন। তিনি 91 বলে 113 রানের ইনিংস খেললেন। ভারত নির্ধারিত ওভারে ঈশান-কোহলির ব্যাটে 409 রান তোলে 8 উইকেট হারিয়ে।

About Author