আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

‘বল বিকৃতির পরিকল্পনা ছিল বোর্ডের, ফাঁসানো হয়েছে ওয়ার্নারকে’, বিস্ফোরক দাবি জেমসের !!

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল কেপটাউন টেস্টে। ক্রিকেটের ইতিহাসে সেই টেস্ট ম্যাচ এক কালো অধ্যায় হিসেবে থেকে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ...

Updated on:

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল কেপটাউন টেস্টে। ক্রিকেটের ইতিহাসে সেই টেস্ট ম্যাচ এক কালো অধ্যায় হিসেবে থেকে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই টেস্ট ম্যাচ জেতার জন্য অস্ট্রেলিয়া তিন ক্রিকেটার স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ব্যানক্রফট বল টেম্পারিং এর মত অপরাধমূলক পদক্ষেপ নেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এইতিন ক্রিকেটারের বিরুদ্ধে ম্যাচ শেষে বল টেম্পারিং এর অভিযোগ প্রমাণিত হওয়ায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এই তিন জনকে ক্রিকেট থেকে নির্বাসিত করে। ওয়ার্নার ও স্মিথের অধিনায়কত্ব চলে গিয়েছে। এমনকি অস্ট্রেলিয়া বোর্ড জানিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব তারা আর কোনদিন করতে পারবে না বলে।

চার বছর হয়ে গিয়েছে সেই ঘটনাটি। সেই ঘটনাটি আস্তে আস্তে ক্রিকেট ভক্তরা ভুলতে শুরু করেছে। তবে হঠাৎ করেই ক্রিকেট মহলের সামনে চলে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সেই কুখ্যাত স্মৃতি। তারপরেই ডেভিড ওয়ার্নারের ম্যানেজার জেমস এরস্কাইন বোমা পাঠালেন।

জেমস এরস্কাইন দাবি করেছেন, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফ থেকে দক্ষিণ আফ্রিকার কাছে তার আগের টেস্ট ইনিংস এবং ৮০ রানের বড় ব্যবধানে হাড়ের পর বল বিকৃতির জন্য সবুজ সংকেত দেওয়া হয়। এতে কোন দোষ নেই ওয়ার্নার ও স্মিথের, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফে সমস্ত পরিকল্পনাটাই করা হয়েছিল।

এরস্কাইন বললেন, ‘দক্ষিণ আফ্রিকার কাছে হবার্টে হারের পরে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দুজন সিনিয়র আধিকারিক ড্রেসিংরুমে উপস্থিত ছিলেন। মূলত তারা দলকে তিরস্কার করেছিলেন হারের জন্য। ওয়ার্নার তখন বলল যে, আমাদের আদায় করতে হবে রিভার্স সুইং এবং সেটা সম্ভব একমাত্র বল বিকৃতির মাধ্যমেই। তখন তুই আধিকারিক বললেন, তাই করো তাহলে।’

এছাড়াও এরস্কাইন বললেন, “অস্ট্রেলিয়া ক্রিকেটের আরো অনেকেই এই ঘটনার সাথে জড়িত ছিল কিন্তু অস্ট্রেলিয়াকে অসম্মানের হাত থেকে ক্রিকেট নিজের কাঁধে সমস্ত দোষ নিয়ে বাঁচিয়ে ছিল এবং ওয়ার্নার নিজে ভিলেন হয়েছিল। সকলের সামনে একদিন সমস্ত সত্যি আসবে।”

About Author