আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

চেতন শর্মার বিদায়ের দিনেই পরবর্তী প্রধান নির্বাচকের নাম প্রকাশ !!

টিম ইন্ডিয়ার 2022 সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিধ্বংসী পরাজয়ের পর, পরিবর্তনের সময় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটে। এটি শুরু করেছে বিসিসিআই তার কার্যালয় থেকে। আসলে বিসিসিআই প্রধান ...

Updated on:

টিম ইন্ডিয়ার 2022 সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিধ্বংসী পরাজয়ের পর, পরিবর্তনের সময় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটে। এটি শুরু করেছে বিসিসিআই তার কার্যালয় থেকে। আসলে বিসিসিআই প্রধান নির্বাচক চেতন শর্মা সহ গোটা নির্বাচক কমিটিকে বরখাস্ত করেছে এবং আবেদন জারি করা হয়েছে নতুন নির্বাচক কমিটির জন্য। চেতন শর্মা, প্রাক্তন ক্রিকেটার দেবাশীষ মোহান্তি, হরবিন্দর সিং, সুনীল যোশির নাম বরখাস্ত হওয়া সদস্যদের মধ্যে আছে। এখন প্রশ্ন হচ্ছে, কে হবেন বিসিসিআইয়ের পরবর্তী প্রধান নির্বাচক? আমরা আজ আপনাকে সেই তিন জন খেলোয়াড় সম্পর্কে বলব যারা প্রধান নির্বাচক হতে পারেন চেতন শর্মার জায়গায়।

এই তালিকার প্রথম নাম হল অজিত আগারকার, যিনি ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হতে পারেন চেতন শর্মার পরিবর্তে। এর আগে আগারকার মুম্বাইয়ের প্রধান নির্বাচক ছিলেন। তিনি মুম্বাই দলের প্রধান নির্বাচক ছিলেন 2017 থেকে 2019 সাল পর্যন্ত। এমন পরিস্থিতিতে তার বাছাই কমিটিতে কাজ করার ভালো অভিজ্ঞতা আছে। এর পাশাপাশি বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, কমপক্ষে 7টি টেস্ট ম্যাচ বা 30 টি প্রথম শ্রেণীর ম্যাচ বা 10 টি একদিনের আন্তর্জাতিক এবং 20টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলার অভিজ্ঞতা আবেদনকারীর থাকতে হবে।

এছাড়া পাঁচ বছরের বেশি সময় খেলোয়াড়ের অবসর নেওয়া উচিত। এক্ষেত্রে এইসব নিয়ম আগারকারের মানানসই। তিনি 191টি ওডিআই 26 টি টেস্ট এবং 4টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভারতের হয়ে। একই সময়ে 16 অক্টোবর 2013 সালের সব ধরনের ক্রিকেট থেকে তিনি অবসরের ঘোষণা দেন। আপনাকে আমরা বলি যে গতবার আগারকার আবেদন করেছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হওয়ার জন্য, কিন্তু সেই সময়ে চেতন শর্মা জিতে ছিলেন।

এই তালিকার আরো একটি নাম হল অতুল ওয়াসান, যিনি ভারতীয় ক্রিকেট দলের চেতন শর্মার পরিবর্তে প্রধান নির্বাচক হতে পারেন। এর আগে ওয়াসান দিল্লি ও জেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ডিডিসিএ) প্রধান নির্বাচক ছিলেন। 28 আগস্ট 2019 থেকে 18 ডিসেম্বর 2019 পর্যন্ত তিনি এই পদে ছিলেন। এমন পরিস্থিতিতে তার অভিজ্ঞতা আছে বাছাই কমিটিতে কাজ করার। এর সাথে বিসিসিআই নিয়মের সাথে ওয়াসান খাপ খায়। তার 80টি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে। তবে তিনি 4টি টেস্ট ও 9টি ওয়ানডে খেলতে পেরেছেন ভারতের হয়ে।

একই সময়ে তিনি নিজেই সমস্ত ধরনের ক্রিকেট থেকে 1997-98 সালে অবসর ঘোষণা করেছিলেন এবং একজন ধারাভাষ্যকার হয়েছিলেন। এমন পরিস্থিতিতে ওয়াসানকে এই পদের জন্য যোগ্য বলে মনে করা হচ্ছে। এই তালিকার তৃতীয় নামটি হল ভারতের প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দর শেবাগের, যিনি ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হতে পারেন চেতন শর্মার পরিবর্তে।

নির্বাচক কমিটিতে শেবাগের কাজ করার অভিজ্ঞতা নেই তবে টিম ইন্ডিয়া সাথে কাজ করার ইচ্ছা তিনি বহুবার প্রকাশ করেছেন। এক সময়ে এই ব্যাটসম্যান প্রধান কোচ হওয়ার আবেদন করেছেন। অন্যদিকে বোর্ডের ম্যাচ খেলার নিয়ম অনুযায়ী, প্রধান নির্বাচকদের ভূমিকায় শেবাগ ফিট করছেন কারণ এই ব্যাটসম্যান 104 টি টেস্ট, 251টি ওয়ানডে এবং 19 টি টোয়েন্টি ম্যাচ ভারতের হয়ে খেলেছেন। এছাড়া তিনি 2015 সালে অক্টোবরে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। এমন পরিস্থিতিতে এই পদের জন্য বীরু যোগ্য বলে মনে করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
About Author
2.