MS Dhoni: “সম্মান অর্জন করতে হবে…” অধিনায়কত্ব নিয়ে বড় বিবৃতি দিলেন মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মাকে করলেন সাবধান !!

MS Dhoni: টিম ইন্ডিয়ার অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। তার নেতৃত্বে ভারত ৩টি আইসিসি শিরোপা জিতেছে। 2007 সালে, ভারত ICC T20 বিশ্বকাপের প্রথম সংস্করণ জিতেছিল। এর পরে, 2011 সালে, টিম ইন্ডিয়া তার দ্বিতীয় বিশ্বকাপ জিতেছিল এবং তারপরে 2013 সালে, মাহির নেতৃত্বে নীল জার্সি দল চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল।

এছাড়াও বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো খেলোয়াড়দের উন্নতির জন্যও ধোনিকে কৃতিত্ব দেওয়া হয়। কিন্তু গত কয়েক বছরে আইসিসি ট্রফি জিততে ব্যর্থ হয়েছে ভারত। এদিকে ধোনি তার সাম্প্রতিক বিবৃতিতে এমন কিছু কথা বলেছেন, যা বর্তমান অধিনায়ক রোহিত শর্মার জন্য গুরু মন্ত্র হতে পারে।

42 বছর বয়সী মহেন্দ্র সিং ধোনি (এমএস ধোনি) সম্প্রতি সিঙ্গেল আইডি কোম্পানির একটি ইভেন্টে বলেছেন, “খেলোয়াড়দের সম্মান আপনার অবস্থান দ্বারা অর্জিত হয় না, কিন্তু কর্ম দ্বারা অর্জিত হয়। সম্মান পাওয়ার চেষ্টা করবেন না, তবে এটি অর্জন করুন, কারণ এটি খুব স্বাভাবিক। একবার আপনার সেই আনুগত্য থাকলে দলের পারফরম্যান্সও একই রকম হবে।”

Ms Dhoni
Ms Dhoni

তিনি আরও যোগ করেছেন, “আমি সবসময় অনুভব করেছি যে একজন নেতা হিসাবে সম্মান অর্জন করা গুরুত্বপূর্ণ, কারণ এটি একটি চেয়ার বা অবস্থানের সাথে আসে না। এটি আপনার কর্মের সাথে আসে। কখনও কখনও, এমনকি যদি দল আপনাকে বিশ্বাস করে, আপনি আসলে প্রথম ব্যক্তি যিনি নিজেকে বিশ্বাস করবেন না।

আরও পড়ুন: MS Dhoni: টিম ইন্ডিয়ার খারাপ অবস্থা দেখে বড় পদক্ষেপ নিলেন অজিত আগরকর, T-20 বিশ্বকাপের আগে ধোনিকে দিলেন বড় দায়িত্ব !!

মাহি তার বক্তব্যে একজন অধিনায়কের গুণের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেন, “একজন অধিনায়ককে প্রথমে ড্রেসিংরুমে উপস্থিত সকল খেলোয়াড়ের শক্তি ও দুর্বলতা বুঝতে হবে। কিছু খেলোয়াড় চাপের মধ্যে খেলতে পছন্দ করেন আবার কেউ করেন না। একবার আপনি খেলোয়াড়দের বুঝতে পারলে, আপনি তাদের বাদ না দিয়ে তাদের দুর্বলতা নিয়ে কাজ শুরু করবেন। এই জিনিসটি একজন খেলোয়াড়কে আত্মবিশ্বাসী রাখে এবং তাকে নিজেকে সন্দেহ করা থেকে বিরত রাখে।

ধোনি (MS Dhoni) সেই খেলোয়াড় যিনি অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তিনি টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টি তিনটি ফরম্যাটে মোট 332টি ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ভারত 178 ম্যাচে জিতেছে, যেখানে 120 ম্যাচে পরাজয়ের সম্মুখীন হতে হয়েছে। এছাড়া ৬টি ম্যাচ টাই এবং ১২টি ম্যাচ ড্র হয়েছে। সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

আরও পড়ুন: MS Dhoni: “আগে ২০ মিনিটে রেডি হতাম…’ ভক্তদের উদ্দেশে বড় চুল রাখতে চলেছেন ধোনি, দিলেন বড় বয়ান !!

Leave a Comment