আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

TOP 5 : ৫ খেলোয়াড় যারা দুই দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন, তালিকায় এক ভারতীয় !!

যে কোন খেলোয়াড়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট খেলা সব থেকে বড় স্বপ্ন, কারণ সে তার জাতির প্রতিনিধিত্ব করার জন্য সর্বোচ্চ পর্যায়ে সুযোগ পায়। বছরের পর বছর ...

Updated on:

যে কোন খেলোয়াড়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট খেলা সব থেকে বড় স্বপ্ন, কারণ সে তার জাতির প্রতিনিধিত্ব করার জন্য সর্বোচ্চ পর্যায়ে সুযোগ পায়। বছরের পর বছর ধরে এই মাইলফলক অর্জনের জন্য অনেক প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রমের প্রয়োজন। যখন একজন খেলোয়াড়ের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার জন্য সেটি সবথেকে গুরুত্বপূর্ণ দিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদিও এই দিনটি বেঁচে আছে অনেক খেলোয়াড়ের, সেখানে একাধিকবার এই দিনটিকে উপভোগ করেছে শুধুমাত্র কয়েকজন খেলোয়াড়। এমন কিছু খেলোয়াড় আছে যারা ক্রিকেট খেলেছে দুটি ভিন্ন দেশের হয়ে। এখনো পর্যন্ত দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এমন ৩৩ জন খেলোয়াড় আছে। আমরা এই নিবন্ধে তাদের মধ্যে থেকে পাঁচজন খেলোয়াড়কে নজরে দেখেছি। ৫ জন খেলোয়াড় যারা 2টি ভিন্ন দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন

১. লুক রঞ্চি

এই তালিকায় প্রথম খেলোয়াড় হলেন লুক রঞ্চি। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড উভয়ের হয়েই এই উইকেট রক্ষক ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ২০০৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই ডানহাতি ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন এবং ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন। তিনি তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে এবং তিনি চারটি ওয়ানডে ম্যাচ খেলেন এবং যথাক্রমে তিনি ৪৭ এবং ৭৬ রান করেন।

দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়া দলের বাইরে থাকাকালীন তিনি তিনি খেলা শুরু করেছিলেন নিউজিল্যান্ডের ঘরোয়া দলের হয়ে। ঘরোয়া সার্কিটে ভালো প্রদর্শন করার পর নিউজিল্যান্ড তাকে জাতীয় দলে নেয়। ৮১টি ওডিআই এবং ২৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি, যথাক্রমে তিনি ১৩২১ এবং ৩১২ রান করেছেন।

২.রোয়েলফ ভ্যান ডের মেরওয়ে

এই তালিকার আরো এক খেলোয়াড় হলেন রোয়েলফ ভ্যান ডার মেরওয়ে। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন দক্ষিণ আফ্রিকার হয়ে, পরে ২০১৫ সালে তিনি নেদারল্যান্ডসের প্রতিনিধিত্ব করেন এবং বর্তমানে তিনি দেশের হয়ে খেলেন।

এই অলরাউন্ডার দক্ষিণ আফ্রিকার হয়ে ১৩ টি ওয়ানডে এবং ১৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং যথাক্রমে ৩৯ এবং ৫৭ রান করেন। এখনো পর্যন্ত এই ডানহাতি ব্যাটসম্যান নেদারল্যান্ডসের হয়ে তিনটি ওডিআই এবং ৩৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, তিনি যথাক্রমে ৫৭ এবং ৪০৩ রান করেছেন।

৩. ডেভিড উইজ

এই তালিকার আরো এক খেলোয়াড় হলেন ডেভিড উইজ। ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন। প্রোটিয়াদের হয়ে এই ডানহাতি ব্যাটসম্যান ৬টি ওডিআই ম্যাচ এবং ২০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, তিনি ১০২ এবং ৯২ রান করেছেন। এরপর ২০২১ সালে তিনি নামিবিয়ায় যোগ দেন এবং দেশের হয়ে এখনো পর্যন্ত খেলছেন। এখনো পর্যন্ত নামিবিয়ার হয়ে উইসে পাঁচটি ওডিআই এবং ১৬ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৬৫ এবং ২৯৫ রান করেছেন।

৪. মার্ক চ্যাপম্যান

এই তালিকার আরো এক খেলোয়াড় হলো মার্ক চ্যাপম্যান। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত এই বাঁহাতি ব্যাটসম্যান হংকংয়ের হয়ে দুটি ওডিআই এবং ১৯ টি ২০ ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে তিনি ১৫১ রান করেছেন এবং ৩৯২ রান করেছেন সংক্ষিপ্ত তম ফরম্যাটে। তিনি ২০১৮ সালে নিউজিল্যান্ড দলে যোগ দেন। এখনো পর্যন্ত এই বাঁহাতি ব্যাটসম্যান চারটি ওয়ানডে এবং ১৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং ১০ এবং ২২৭ রান করেন।

৫. ইয়ন মরগ্যান

এই তালিকার আরেক খেলোয়াড় হলো ইয়ন মরগ্যান। আয়ারল্যান্ডের হয়ে খেলেছেন ইংল্যান্ডের এই সাবেক অধিনায়ক। সম্প্রতি তিনি ২০২২ সালের জুন মাসে অবসর নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই বাঁহাতি ব্যাটসম্যান আয়ারল্যান্ডের হয়ে খেলেছিলেন, ২০০৯ সালে নিজেকে ইংল্যান্ড দলে লঞ্চ করার আগে।

মরগ্যান আয়ারল্যান্ডের হয়ে ২৩ টি ওয়ানডে ম্যাচ খেলে করেছিলেন ৭৪৪ রান। ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে তার একটি সমৃদ্ধ ক্যারিয়ার ছিল, তিনি সেখানে ২২৫টিরও বেশি ওডিআই ম্যাচ খেলেছেন। তিনি ৬৯৫৭ রান করেন ৩৯.৭৫ গড়ে। তিনি ১৬ টি টেস্ট এবং ১০২ দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের হয়ে, সেখানে তিনি ৭০০ এবং ২৩১১ রান করেন।

About Author