আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Asia Cup 2023 : পাকিস্তান এখনও বাচ্চা, পাকিস্তানে এশিয়া কাপ আয়োজিত হলেও ভারতের সাথে খেলতে এই দেশে যেতে হবে তাদের !!

বিগত ৬ মাস ধরে ভারত এবং পাকিস্তানের মধ্যে আসন্ন এশিয়া কাপের আয়োজন নিয়ে যে মতপার্থক্য চলছে সেটা এবার আপাতত শেষ হতে চলেছে। এশিয়া কাপের আয়োজন ...

Updated on:

বিগত ৬ মাস ধরে ভারত এবং পাকিস্তানের মধ্যে আসন্ন এশিয়া কাপের আয়োজন নিয়ে যে মতপার্থক্য চলছে সেটা এবার আপাতত শেষ হতে চলেছে। এশিয়া কাপের আয়োজন নিয়ে ক্রিকেট বিশ্বের দুই শক্তিশালী দল ভারত এবং পাকিস্তানের মধ্যে এতদিন ধরে যে আলোচনা এবং বৈঠক চলছিল সেটা এবার শেষ হতে চলেছে। এমন এক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যাতে সহমত আছে দুই দেশের ক্রিকেট বোর্ডেরই। সূত্রের খবর, চলতি বছর পাকিস্তানই এশিয়া কাপের আয়োজন করবে। শুধুমাত্র পাকিস্তানে ভারতীয় ক্রিকেট দল কোন ম্যাচ খেলতে যাবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চলতি বছর অক্টোবর-নভেম্বর মাসে আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের ঠিক আগেই গত অক্টোবর মাস থেকে আয়োজিত এই টুর্নামেন্টকে কেন্দ্র করে ঝামেলা শুরু হয়েছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল পাকিস্তানের উপরেই এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দিয়েছিল। কিন্তু, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড পরিষ্কার জানিয়ে দেয় যে পাকিস্তানে টিম ইন্ডিয়া খেলতে যাবে না। টুর্নামেন্টের আয়োজন নিয়ে এর পর থেকেই টালবাহানা তৈরি হতে শুরু করে।

আর কোন দেশ পাকিস্তানের সাথে আয়োজন করবে?

আপাতত যে খবরটা পাওয়া গিয়েছে তাতে এই টুর্নামেন্ট নিয়ে দুই বোর্ডের মধ্যেই সহমত পোষণ করা হয়েছে। ইএসপিএন ক্রিকইনফো-তে প্রকাশিত খবর অনুযায়ী, আপাতত পাকিস্তানেই এই টুর্নামেন্টটি আয়োজন করা হবে বলে মনে করা হচ্ছে। আর এটা একারণেই সম্ভব হয়েছে যে এই টুর্নামেন্ট দুটো পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং বিসিসিআইয়ের মধ্যে দুটি আলাদা আলাদা ভেন্যুতে আয়োজন করা হচ্ছে। আর সেই কারণের জন্যই সম্মতি প্রদান করা হয়েছে। এটাও বলা হয়েছে রিপোর্টে যে, পাকিস্তানের পরিবর্তে অন্য কোন দেশে ভারতের ম্যাচগুলো আয়োজন করা হবে।

তবে এই টুর্নামেন্টের দ্বিতীয় ভেন্যু কোথায় হবে, এখনো পর্যন্ত সেই ব্যাপারে কোন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে আশা করা হচ্ছে, এই টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরশাহি কিংবা শ্রীলঙ্কার মধ্যে যেকোনো একটিতে আয়োজন করা হবে। এর পাশাপাশি শুনতে পাওয়া যাচ্ছে ওমান এবং ইংল্যান্ডের নাম। শেষ পর্যন্ত এই শিকে কোন দেশের ভাগ্যে ছিঁড়বে সেটা নির্ভর করবে তৎকালীন আবহাওয়া এবং যাতায়াতের সুবিধার উপরে।

রিপোর্টে এ কথা বলা হয়েছে যে পরিস্থিতি ক্রমশ জটিল হতে শুরু করেছিল এশিয়া কাপের আয়োজন নিয়ে। আর সেটা কাটানোর জন্যই এই ব্যাপারে ACC-র প্রত্যেক সদস্যই সম্মতি প্রদান করেছেন। গত সপ্তাহে দুবাইয়ে আইসিসি একটি বোর্ড মিটিংয়ের আয়োজন করেছে। এই সিদ্ধান্তটি নাকি সেখানে গ্রহণ করা হয়েছে। যদিও এখনো পর্যন্ত এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা বাকি আছে। একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে পুরো বিষয়টির সমাধান সূত্র বের করার জন্য যারা প্রত্যেকটি দলের সম্মতিতে যাতায়াতের পরিকল্পনা তৈরি করবে।

About Author