আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ধূলিসাৎ জার্মান-গর্ব! বিশ্বকাপ থেকে বিদায় চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানির !!

বৃহস্পতিবার জার্মানি এবং কোস্টারিকা মুখোমুখি হয়েছিল ফুটবল বিশ্বকাপের(Football World Cup) গুরুত্বপূর্ণ ম্যাচে। বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে গেলে শুধু এই ম্যাচ জিতলেই হতো না জার্মানিকে বড় ...

Updated on:

বৃহস্পতিবার জার্মানি এবং কোস্টারিকা মুখোমুখি হয়েছিল ফুটবল বিশ্বকাপের(Football World Cup) গুরুত্বপূর্ণ ম্যাচে। বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে গেলে শুধু এই ম্যাচ জিতলেই হতো না জার্মানিকে বড় ব্যবধানে জিততে হত। কোস্টারিকাকে জার্মানি এই ম্যাচে হারালো। কোস্টারিকাকে ৪-২ ব্যবধানে হারালেও চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা ছিটকে গেল বিশ্বকাপ থেকে।

জার্মানিকে এই ম্যাচ জিততেই হত বিশ্বকাপের লড়াইয়ে টিকে থাকতে হলে। সেভাবেই টমাস মুলাররা খেলার শুরুটা করেছিল। শুরু থেকেই জার্মান বাহিনী তীব্র আক্রমণ শুরু করে। সার্জ ন্যাব্রি জার্মানিকে এগিয়ে দেন ১০ মিনিটের মাথায় হেড গোল করে। প্রথম গোল করার পর জার্মানি মরিয়া হয়ে উঠেছিল ব্যবধান বাড়াতে। তাদের আরো গোল দরকার ছিল কিন্তু জার্মানি প্রথমার্ধে আর কোন গোল করতে পারেনি।

এক অন্য কোস্টারিকাকে দ্বিতীয়ার্ধের শুরু থেকে দেখা যায়, হঠাৎই প্রথমার্ধে ডিফেন্সিভ ফুটবল খেলা কোস্টারিকা জার্মানির গোলে আক্রমণ শুরু করে। তার ফলও তারা পেয়ে যায়। ৫৮ মিনিটের মাথায় কোস্টারিকা গোল করে সমতা ফেরায়। ন্যুয়েরের ম্যাচের ৭০ মিনিটের মাথায় আত্মঘাতিক হলে কোস্টারিকা এগিয়ে যায়।

পরপর দুই গোল খেয়ে পিছিয়ে পড়ে জার্মানি দ্বিগুণ করে দেয় আক্রমণের ঝাঁঝ। কোস্টারিকার বক্সে জার্মানির পুরো দল ঢুকে পড়েছিল। ৭৩ মিনিটে কাই হার্ভেৎজ সমতা ফেরালেন। ৮৫ মিনিটের মাথায় আবারো তিনি গোল করলেন। ৮৯ মিনিটে নিকলাস ফুলকুর্গ দলের চতুর্থ গোল করলেন। শেষ পর্যন্ত জার্মানি ম্যাচ জিতল ৪-২ ব্যবধানে।

কিন্তু জিতেও জার্মানির শেষ রক্ষা হলো না। গোল পার্থকে এগিয়ে স্পেন ও জার্মানি দুই দলেরই পয়েন্ট সমান থাকায় স্পেন বিশ্বকাপের নকআউট পর্বে চলে গেল। অপরদিকে জার্মানি বিশ্বকাপ থেকে ছিটকে গেল। ২০১৮এর পর ২০২২ বিশ্বকাপেও জার্মানি একই পরিণতি হল। বিশ্বকাপ থেকে ছিটকে গেল নক আউট পর্বে ওঠার আগেই চার বারের বিশ্বকাপ জয়ী জার্মানি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
About Author
2.