আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sachin Tendulkar: ‘ডিপফেক’ ভিডিওর শিকার শচীন টেন্ডুলকারও, সরকারের কাছে করলেন আবেদন !!

Sachin Tendulkar: 'ডিপফেক' ভিডিওর শিকার শচীন টেন্ডুলকারও, সরকারের কাছে করলেন আবেদন !!

Updated on:

Sachin Tendulkar: গ্রেট ক্রিকেটার শচীন টেন্ডুলকারও ‘ডিপ ফেক’ ভিডিওর শিকার হয়েছেন। তার একটি জাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছিল, কিন্তু তিনি নিজেই তা পোস্ট করেছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ভিডিওটি পোস্ট করার সময়, শচীন ভক্তদের কাছে আবেদন করেছিলেন যে তারা যদি এমন কোনও ভিডিও দেখেন তবে তারা অবিলম্বে রিপোর্ট করুন। শচীন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এবং মহারাষ্ট্র সাইবার সিকিউরিটি এজেন্সিকেও ট্যাগ করেছেন।

‘গড অফ ক্রিকেট’ খ্যাত শচীন টেন্ডুলকারও সেই তালিকায় যোগ দিয়েছেন যারা গভীর নকল ভিডিওর শিকার হয়েছেন। শচীনের একটি গভীর জাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে যাতে তাকে একটি গেমিং অ্যাপের প্রচার করতে দেখা যায়।

Sachin Tendulkar
Sachin Tendulkar

ভিডিওতে, শচীন শুধুমাত্র অ্যাপটির সুবিধাগুলি ব্যাখ্যা করছেন না, তিনি আরও বলছেন যে তার মেয়ে সারা টেন্ডুলকারও এটি থেকে আর্থিক সুবিধা নিচ্ছেন। শচীন এখন সরকারের কাছে এই ধরনের ভুল তথ্য ছড়ানোর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন।

ভুয়া ভিডিও পোস্ট করার সময় শচীন লিখেছেন, ‘এই ভিডিওটি ভুয়া এবং আপনাকে প্রতারণা করার জন্য তৈরি করা হয়েছে। এভাবে প্রযুক্তির অপব্যবহার একেবারেই ভুল। আপনাদের সকলের কাছে একটি আবেদন যে আপনি যদি এই ধরনের ভিডিও বা অ্যাপস বা বিজ্ঞাপন দেখেন তাহলে অবিলম্বে রিপোর্ট করুন।

Sachin Tendulkar
Sachin Tendulkar

তিনি আরও লিখেছেন, ‘সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকেও সতর্ক হওয়া উচিত এবং তাদের বিরুদ্ধে করা অভিযোগের বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেওয়া উচিত। এক্ষেত্রে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে ভুল তথ্য ও সংবাদ বন্ধ করা যায় এবং গভীর নকলের অপব্যবহার বন্ধ করা যায়।

শচীনের টুইটের জবাব দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি লিখেছেন- এই টুইটের জন্য ধন্যবাদ শচীন। এআই দ্বারা চালিত ডিপফেক এবং ভুল তথ্য ভারতীয় ব্যবহারকারীদের নিরাপত্তা এবং বিশ্বাসের জন্য হুমকিস্বরূপ। এগুলি এমন আইন লঙ্ঘন করে যেগুলির জন্য প্ল্যাটফর্মগুলিকে থামাতে এবং অপসারণ করতে হবে৷ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি এর সাথে 100% অনুগত হতে হবে। প্ল্যাটফর্মগুলির সম্মতি নিশ্চিত করতে আমরা শীঘ্রই আইটি আইনের অধীনে কঠোর নিয়ম প্রয়োগ করব।

‘মাস্টার ব্লাস্টার’ শচীনের আগে, বলিউড অভিনেত্রী রশ্মিকা মান্দানাও ডিপ-ফেক ভিডিওর শিকার হয়েছিলেন। তিনি ছাড়াও আরও অনেক সেলিব্রেটির এমন ভুয়া ভিডিও ভাইরাল হয়েছে। শচীন এর আগেও এই ধরনের ভুয়ো ভিডিও প্রচারের বিরুদ্ধে কথা বলেছেন। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় তাঁর সন্তান অর্জুন এবং সারার অনেক ভুয়ো অ্যাকাউন্টও তৈরি করা হয়েছে, যার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে অভিযোগ করেছিলেন শচীন।

Sachin Tendulkar: “জলদি আমার রেকর্ড ভেঙে দাও…” বিরাটের কাছে সচিনের নয়া আর্জি, করলেন এই মন্তব্য !!

About Author

Leave a Comment