Rohit Sharma: রোহিতকে ক্যাপ্টেন বানিয়ে প্রকাশ্যে আসলো আইসিসির বর্ষসেরা ওডিআই একাদশ, সুযোগ পেলেন না এই ম্যাচ উইনার !!

বিশ্বের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাকে ICC-এর বছরের সেরা ওডিআই দলের অধিনায়কত্ব দেওয়া হয়েছে। রোহিতের নেতৃত্বে টিম ইন্ডিয়া 2023 সালে ভাল পারফর্ম করেছে। ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারের মুখে পড়লেও ভারতীয় দলের খেলোয়াড়েরা মাঠে তাদের জাদু দেখালেন। ভারত ছাড়াও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের খেলোয়াড়রাও এই দলে রয়েছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

Rohit Sharma
Rohit Sharma

অভিজ্ঞ ওপেনার রোহিত শর্মা মঙ্গলবার আইসিসির বছরের সেরা ওয়ানডে আন্তর্জাতিক দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন। তিনি ছাড়াও দলে জায়গা পেয়েছেন তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি, তরুণ ওপেনার শুভমান গিল, পেসার মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর মতে, দলে জায়গা করে নেওয়া বেশিরভাগ খেলোয়াড়ই ভারত (রানার আপ) এবং অস্ট্রেলিয়া (বিজয়ী), ভারত (রানার আপ) এবং নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা ছাড়াও। সেমিফাইনালে উঠেছে।

রোহিত ও শুভমান গিলকে ইনিংস ওপেন করার সুযোগ দেওয়া হয়েছে। ভারতীয় অধিনায়ক গত বছর ওডিআই ফরম্যাটে 52 গড়ে 1255 রান করেছিলেন। গিল নিউজিল্যান্ডের বিপক্ষে 208 রানের ইনিংস খেলেন এবং এই ফরম্যাটে সর্বোচ্চ 1584 রান করেন। তিন নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড যিনি ভারতের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে ১৩৭ রানের ইনিংস খেলেছিলেন। মিডল অর্ডারে কোহলি ছাড়াও আছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন ও মার্কো জ্যানসেন।

Virat Kohli And Shubman Gill
Virat Kohli And Shubman Gill

ওডিআই ফরম্যাটে 1337 রান করে বিরাট কোহলি বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। 2023 সালে তিনি 6টি ওডিআই সেঞ্চুরি করেছিলেন। তিনি শচীন টেন্ডুলকারের সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড ভেঙ্গে বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ড্যারিল মিচেল 52.34 গড়ে এবং 100.24 স্ট্রাইক রেটে 5 সেঞ্চুরির সাহায্যে 1204 রান যোগ করেন। বছরজুড়ে ব্যাট হাতেও আধিপত্য বিস্তার করেন ক্লাসেন। সেঞ্চুরিয়নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৪ রানের ম্যাচজয়ী ইনিংসও খেলেছিলেন তিনি।

ভারতীয় ত্রয়ী সিরাজ, শামি ও কুলদীপ যাদব ছাড়াও বোলিং আক্রমণে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। জাম্পা ২৬.৩১ গড়ে ৩৮ উইকেট নিয়েছেন। ওডিআই বিশ্বকাপের টানা ৩ ম্যাচে ৪ উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেটের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন তিনি। গত বছর সিরাজ ৪৪ উইকেট নিয়েছিলেন, যার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে ২১ রানে ৬ উইকেটও ছিল।

Mohammed Shami, Rohit Sharma, Icc
Mohammed Shami

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে একতরফা জয় পেল ভারত। কুলদীপ গত বছর ওয়ানডেতে ৪৯ উইকেট নিয়েছিলেন। পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের সুপার-৪ পর্বে ২৫ রানে ৫ উইকেট তার সেরা পারফরম্যান্স। পেসার শামি সারা বছর দুর্দান্ত পারফর্ম করেছেন এবং চারবার এক ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন। মুম্বাইয়ে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৭ রানে সাত উইকেট তার সেরা পারফরম্যান্স। আইসিসির বছরের সেরা মহিলা ওয়ানডে দলে কোনও ভারতীয় খেলোয়াড় জায়গা পাননি।

Rohit Sharma: রান ও ম্যাচ জয়ের নিরিখে একই সঙ্গে কোহলি ও ধোনির ২টি ক্যাপ্টেন্সি রেকর্ড ছিনিয়ে নিলেন রোহিত !!

Leave a Comment