আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: বিরাট কোহলি থেকে এগিয়ে গেলেন রোহিত শর্মা, ভাঙলেন মাহির রেকর্ড !!

Published on:

WhatsApp Group Join Now

ভারত আয়ারল্যান্ডকে হারিয়ে ২০২৪ সালের T20 বিশ্বকাপ শুরু করেছে (T20 World Cup 2024) । এটি নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটে জিতেছে। এই জয়ের মাধ্যমে ভারত ‘এ’ গ্রুপে প্রথম স্থান অধিকার করল। কানাডার বিপক্ষে জয়ী মার্কিন দলটি দ্বিতীয় স্থানে নেমে গেছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

দুই দলেরই ২-২ পয়েন্ট, তবে নেট রান রেটে ভারত ভালো। এই ম্যাচে টিম ইন্ডিয়ার হয়ে দুর্দান্ত হাফ সেঞ্চুরি করেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। রোহিত একই পিচে ১৪০.৫৪ স্ট্রাইক রেটে রান করেছিলেন যেখানে অন্যান্য ব্যাটসম্যানরা রান তুলতে লড়াই করছিলেন। হিটম্যান ৩৭ বলে ৫২ রান করেন।

এ সময় তিনি মারেন ৪টি চার ও ৩টি ছক্কা। এই ম্যাচে অনেক রেকর্ড গড়েছেন হিটম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৬০০ ছক্কা পূর্ণ করেন তিনি। এছাড়া T20 ক্রিকেটে ৪ হাজার রানও পূর্ণ করেছেন তিনি। বিরাট কোহলি (Virat Kohli) ও বাবর আজমেরv(Babar Azam) পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এমনটি করলেন তিনি।

T20 বিশ্বকাপেও ১০০০ রান পূর্ণ করেন হিটম্যান। কোহলি ও মাহেলা জয়াবর্ধনের (Mahela Jayawardene) ক্লাবে যোগ দেন তিনি। এসব ছাড়াও এমন এক রেকর্ড গড়েছেন রোহিত যা জানলে অবাক হবেন সবাই। T20 ক্রিকেটে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হয়েছেন হিটম্যান।

Virat, Rohit And Dhoni, T20 World Cup 2024
Virat, Rohit And Dhoni

তিনি ভেঙেছেন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) রেকর্ড। বিরাট কোহলি (Virat Kohli) যা করতে পারেননি, রোহিত তা করলেন। এখন পর্যন্ত ১৩ জন খেলোয়াড় T20 ক্রিকেটে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিয়েছেন। ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল ৭২টি ম্যাচ খেলেছে। এই সময়ের মধ্যে টিম ইন্ডিয়া ৪১ টি ম্যাচ জিতেছে।

২৮ ম্যাচে হারের মুখে পড়তে হয়েছে এবং একটি ম্যাচ টাই হয়েছে। একই সঙ্গে এখন তার থেকে এগিয়ে রোহিত। হিটম্যানের নেতৃত্বে ভারত ৫৫টি ম্যাচের মধ্যে ৪২টি জিতেছে। এই সময়ে হেরেছে মাত্র ১২টি ম্যাচ। একটি ম্যাচ টাই থেকে গেছে। বিরাট কোহলির কথা বলতে গেলে, ভারত তার অধিনায়ক থাকাকালীন ৫০ টি ম্যাচের মধ্যে ৩০ টি জিতেছে।

১৬ ম্যাচে হেরেছে দলটি। ২টি ম্যাচে কোন ফল হয়নি এবং ২টি টাই শেষ হয়েছে। ২০২৪ সালের T20 বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারতের প্রথম ম্যাচের কথা বলতে গেলে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় ভারত। আইরিশ দল ১৬ ওভারে ৯৬ রানে গুটিয়ে যায়। টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) । আরশদীপ সিং (Arsdeep Singh) ও জাসপ্রিত বুমরাহ (Jasprit bumrah) নেন ২-২ উইকেট।

মোহাম্মদ সিরাজ (Mohammad Siraj) ও অক্ষর প্যাটেল (Axar Patel) পেয়েছেন ১-১ গোলে সাফল্য। ১২.২ ওভারে ২ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ভারত। বিরাট কোহলি ১ রান করার পর এবং সূর্যকুমার যাদব ২ রান করার পর আউট হন। অধিনায়ক রোহিত শর্মা ৩৭ বলে ৫২ রান করেন। তিনি অবসরে চোট পান। ২৬ বলে অপরাজিত ৩৬ রান করেন ঋষভ পন্থ।

আরও পড়ুন। T20 World Cup 2024: নিজের যত্ন নিজে নাও, মার্কিন যুক্তরাষ্ট্রের পৌঁছে ভারতীয় খেলোয়াড়দের সতর্ক করলেন ভারতীয় কোচ !!
About Author

Leave a Comment

2.