আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: ভারত যা করতে পারেনি, তা করে দেখালো রশিদ’রা, T20 বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্ব ক্রিকেটকে চমকে দিল আফগানিস্তান !!

Published on:

WhatsApp Group Join Now

T20 বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024)-এর ১৪ নম্বর ম্যাচে নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে বড় কৃতিত্ব অর্জন করেছে আফগানিস্তান দল। শনিবার গায়ানায় অনুষ্ঠিত T20 বিশ্বকাপের ম্যাচে নিউজিল্যান্ডকে ৮৪ রানে হারিয়েছে আফগানিস্তান। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এই ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ও বোলাররা আফগানিস্তানের সামনে পুরোপুরি পরাজিত হয়ে আত্মসমর্পণ করেছিল।নিউজিল্যান্ড এই ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় এবং আফগানিস্তান দলকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়।

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামের মাঠে টস জিতে প্রথমে বোলিং করায় সমস্যার সম্মুখীন হয় নিউজিল্যান্ড দল। প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তান দল ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রান করে এবং নিউজিল্যান্ডকে জয়ের জন্য ১৬০ রানের লক্ষ্য দেয়।

আফগানিস্তানের হয়ে ৫৬ বলে ৮০ রান করেন রহমানুল্লাহ গুরবাজ (Rahamanullah Gurbaz)। যেখানে ৪১ বলে ৪৪ রান করেন ইব্রাহিম জাদরান (Ibrahim Zadran)। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট (Trend Boult) ও ম্যাট হেনরি (Matter Henry) ২-২ উইকেট নেন।

Afg Vs Nz, T20 World Cup 2024
Afg Vs Nz

এ ছাড়া লকি ফার্গুসন সাফল্য পান। জয়ের জন্য নিউজিল্যান্ডের কাছে ১৬০ রানের টার্গেট ছিল এবং আফগানিস্তানের বোলাররা সি টার্গেটকে নিউজিল্যান্ডের কাছে পাহাড়ের মতো করে তোলে। ১৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৫.২ ওভারে ৭৫ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড দল।

মাত্র দুই নিউজিল্যান্ড ব্যাটসম্যান গ্লেন ফিলিপ (Glenn Philip) ১৮ রান এবং ম্যাট হেনরি (Matt Henry) ১২ রান করে দুই অঙ্কে পৌঁছাতে পারেন। আফগানিস্তানের পক্ষে অধিনায়ক রাশিদ খান (Rashid Khan) ও বাঁহাতি ফাস্ট বোলার ফজল হক ফারুকি (Fazalhaq Farooqi) নেন চারটি করে উইকেট।

এছাড়া মোহাম্মদ নবী (Mohammad Nabi) নেন ২ উইকেট। রহমানুল্লাহ গুরবাজ ৫৬ বলে ৮০ রানের ইনিংসের জন্য ‘ম্যান অফ দ্য ম্যাচ’ নির্বাচিত হন। T20 বিশ্বকাপের ইতিহাসে ভারত এখনও নিউজিল্যান্ডকে হারাতে পারেনি। কিন্তু এই কাজ করে সবাইকে চমকে দিয়েছে আফগানিস্তান। ওয়ানডে বা T20 বিশ্বকাপে শীর্ষ-৮ দল ছাড়া আর কারো কাছে হারেনি নিউজিল্যান্ড।

আর এবার এই তালিকায় যোগ হলো আফগানিস্তানের নামও। তবে সম্প্রতি পাকিস্তানকে হারিয়ে বিরাট রেকর্ড করেছিল ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা দল।পাকিস্তান ক্রিকেট দলকে ২০২৪ সালের T20 বিশ্বকাপে (T20 World Cup 2024) মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নবাগত দলের কাছে লজ্জাজনক হারের মুখে পড়তে হয়েছিল। রোমাঞ্চকর সুপার ওভার ম্যাচে পাকিস্তানকে ৫ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন। T20 World Cup 2024: “আমাদেরকেও সুযোগ দেওয়া হোক….” পাকিস্তানের বিরুদ্ধে একাদশে জায়গা না পাওয়ার জন্য এই দুই খেলোয়াড় দায়ী করলেন রোহিত-ঋষভ কে !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.