IND vs ENG: ক্যালিসের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে জাদেজা, ইংল্যান্ড টেস্টে রচনা করবেন এই কীর্তিমান !!

IND vs ENG:  টিম ইন্ডিয়ার অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে তার স্পিনের জাদু দেখাতে মরিয়া। 35 বছর বয়সী অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ধ্বংসযজ্ঞ চালাতে প্রস্তুত। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার গ্রেট অলরাউন্ডার জ্যাক ক্যালিসের দুর্দান্ত রেকর্ডকে টার্গেট করবেন রবীন্দ্র জাদেজা। আমরা আপনাকে জানিয়ে রাখি যে টিম ইন্ডিয়াকে 25 জানুয়ারী থেকে নিজের দেশে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ চলবে 25 জানুয়ারি থেকে 11 মার্চ পর্যন্ত।

টেস্ট ক্রিকেটে বড় সাফল্যের খুব কাছাকাছি রবীন্দ্র জাদেজা। রবীন্দ্র জাদেজা এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে ৬৮ টেস্ট ম্যাচে ২৭৫ উইকেট নিয়েছেন। রবীন্দ্র জাদেজা যদি ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে 18 উইকেট নিতে সক্ষম হন তবে তিনি জ্যাক ক্যালিসের টেস্ট উইকেটের রেকর্ড ভেঙে দেবেন।

Jacques Kallis
Jacques Kallis

দক্ষিণ আফ্রিকার হয়ে 166 টেস্ট ম্যাচে 292 উইকেট নিয়েছেন জ্যাক ক্যালিস। রবীন্দ্র জাদেজা যদি ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে 25 উইকেট নেন, তাহলে তিনি টেস্ট উইকেটের ট্রিপল সেঞ্চুরিও পূর্ণ করবেন। রবীন্দ্র জাদেজার সুযোগ আছে ৩০০ টেস্ট উইকেট পূর্ণ করার।

রবীন্দ্র জাদেজা তার প্রাণঘাতী বাঁহাতি স্পিন বোলিংয়ের কারণে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ড দলের ব্যাটসম্যানদের জন্য হুমকি হয়ে উঠতে পারেন। ভারতের হয়ে এখন পর্যন্ত ৬৮ টেস্ট ম্যাচে ২৭৫ উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। রবীন্দ্র জাদেজা টেস্ট ম্যাচে ১২ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন।

Ravindra Jadeja, Ind Vs Eng
Ravindra Jadeja

এ ছাড়া রবীন্দ্র জাদেজা টেস্ট ম্যাচে দুবার ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন। ইংলিশ দলের পক্ষে রবীন্দ্র জাদেজার স্পিন এড়ানো অসম্ভব হয়ে পড়বে। ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার দিক থেকে শীর্ষে রয়েছেন অভিজ্ঞ লেগ স্পিনার অনিল কুম্বলে। টেস্ট ক্রিকেটে অনিল কুম্বলে নিয়েছেন ৬১৯ উইকেট।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার

1. মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা) – 800 টেস্ট উইকেট

2. শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)- 708 টেস্ট উইকেট

3. জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)- 690 টেস্ট উইকেট

4. অনিল কুম্বলে (ভারত) – 619 টেস্ট উইকেট

5. স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)- 604 টেস্ট উইকেট

6. গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)- 563 টেস্ট উইকেট

7. কোর্টনি ওয়ালশ (ওয়েস্ট ইন্ডিজ) – 519 টেস্ট উইকেট

8. নাথান লিয়ন (অস্ট্রেলিয়া)- ৫০৯ টেস্ট উইকেট

9. রবিচন্দ্রন অশ্বিন (ভারত) – 490 টেস্ট উইকেট

10. ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা) – 439 টেস্ট উইকেট

IND vs ENG: “আমি নিশ্চিত অশ্বিন আবার…”, টেস্ট সিরিজের আগেই ভয়ে কাঁপছেন এই ইংলিশ ব্যাটসম্যান !!

Leave a Comment