ICC Awards: বর্ষসেরা ওডিআই প্লেয়ার হলেন বিরাট কোহলি, এই প্লেয়াররাও জিতে নিলেন আকর্ষণীয় পুরস্কার !!

ICC Awards 2023: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) 2023 সালের জন্য বার্ষিক পুরস্কার ঘোষণা করেছে। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন, আর সুপারস্টার ব্যাটসম্যান বিরাট কোহলি বর্ষসেরা ওডিআই ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

2023 সালে ভালো পারফরম্যান্স করা খেলোয়াড়দের সম্মানিত করেছে আইসিসি। বৃহস্পতিবার ২৫ জানুয়ারি আইসিসি অ্যাওয়ার্ড-২০২৩ ঘোষণা করা হয়। ICC 2023 সালের সেরা ক্রিকেটারের জন্য অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে বেছে নিয়েছেন এবং ভারতের সুপারস্টার ব্যাটসম্যান বিরাট কোহলি বর্ষসেরা ওডিআই ক্রিকেটার হয়েছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে আইসিসি বর্ষসেরা পুরুষ ক্রিকেটার-২০২৩-এর জন্য স্যার গারফিল্ড সোবার্স ট্রফির বিজয়ী ঘোষণা করা হয়েছে। কামিন্স ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফর্ম করেন।

তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতেছে। অ্যাশেজ ধরে রেখেছেন এবং 2023 সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপে রেকর্ড ষষ্ঠ জয় নথিভুক্ত করেছেন। ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলি 50-ওভারের ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্সের জন্য ICC পুরুষদের ওডিআই ক্রিকেটার অফ দ্য ইয়ার-2023-এর মুকুট পেয়েছেন। তিনি আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ 2023-এ টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন। এই ভারতীয় ব্যাটসম্যানের জন্য এটি একটি দুর্দান্ত বছর ছিল, যা ঘরের মাঠে রেকর্ড সংখ্যক রান দিয়ে শেষ হয়েছিল।

Virat Kohli, Icc
Virat Kohli

ভারতকে বিশ্বকাপ ফাইনালে নিয়ে যেতে বিরাট কোহলির ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। এদিকে, তিনি এক বছরে মহান শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ 49টি ওডিআই সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দিয়েছেন। এখন ওয়ানডেতে তার নামে ৫০টি সেঞ্চুরি রয়েছে যা একটি বিশ্ব রেকর্ড। উসমান খাজা ICC পুরুষদের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার-২০২৩ নির্বাচিত হয়েছেন। একটি সফল বছর পর পুরস্কারের জন্য খাজা সতীর্থ ট্র্যাভিস হেড, ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ডের জো রুটের কাছ থেকে কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হন। বছরে ১৩ টেস্ট ম্যাচে ১২১০ রান করেন তিনি।

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার নাটালি সাইভার-ব্রান্ট টানা দ্বিতীয়বারের মতো আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। নাটালিকে রাচেল হেহো ফ্লিন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছিল। তিনি এই বছর ব্যতিক্রমী ইনিংস খেলেছেন, যার কিছু অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম অ্যাশেজের সময় এসেছে। টানা দ্বিতীয় বছর ভারতের সুপারস্টার টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্যকুমার যাদবও আইসিসি পুরস্কার পেলেন। তিনি ICC পুরুষদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হন। আইসিসি ভারতের মিস্টার 360 ডিগ্রি হিসাবে বিখ্যাত সূর্যকে টিম ইন্ডিয়ার মিডল অর্ডারের মেরুদণ্ড হিসাবে বর্ণনা করেছে।

শ্রীলঙ্কার চামরি আতাপাত্তুকে বর্ষসেরা মহিলা ওডিআই ক্রিকেটার-২০২৩ নির্বাচিত করা হয়েছে। তিনি ইতিমধ্যেই ICC মহিলা টি-টোয়েন্টি এবং ওয়ানডে বর্ষসেরা দলের নেতৃত্ব দিয়েছিলেন। বাস ডি লিডকে আইসিসি মেন’স অ্যাসোসিয়েট ক্রিকেটার অফ দ্য ইয়ার-২০২৩ নির্বাচিত করা হয়েছিল তার অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্সের জন্য। তিনি আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ-2023 বাছাইপর্ব এবং ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে নেদারল্যান্ডসের একজন অসাধারণ খেলোয়াড় ছিলেন।

Mitchell Marsh And Pat Cummins
Mitchell Marsh And Pat Cummins

কুইন্টর অ্যাবেল 2023 সালের ICC মহিলা সহযোগী ক্রিকেটার অফ দ্য ইয়ার জিতেছেন এবং কেনিয়াকে গর্বিত করেছেন। তিনি T20 আন্তর্জাতিক ম্যাচে 7.36 গড়ে 30 উইকেট নিয়েছিলেন এবং এই ফরম্যাটে 34 গড়ে 476 রান করেছেন। হেইলি ম্যাথুস ICC T20 মহিলা ক্রিকেটার অফ দ্য ইয়ার-2023 পুরস্কার পেয়েছেন। স্টেফানি টেলরের পর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় মহিলা হিসেবে এই সম্মান জিতেছেন তিনি। প্রাক্তন অধিনায়ক স্টেফানি টেলর 2015 সালে এই পুরস্কার জিতেছিলেন।

প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার রিচার্ড ইলিংওয়ার্থ তৃতীয়বারের মতো আইসিসি বর্ষসেরা আম্পায়ারের জন্য ডেভিড শেফার্ড ট্রফি পেয়েছেন। তিনি এর আগে 2019 এবং 2022 সালে এই পুরস্কার জিতেছিলেন। রিচার্ড কেটলবোরোর পর তিনি দ্বিতীয় ইংরেজ যিনি এই সম্মান পেয়েছেন।

ICC: প্রকাশ পেল বর্ষসেরা T20 টিম, ভারতীয় দলের ৪ খেলোয়াড় করে নিলেন জায়গা !!

Leave a Comment