IND vs ENG: তৃতীয় টেস্টের আগে ইংল্যান্ডকে সতর্ক করে দিলেন মাইকেল ভন, ‘বেসবল’ নিয়ে করলেন বড় মন্তব্য !!

IND vs ENG: প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন চিন্তিত যে ইংল্যান্ড এমন একটি দল হয়ে উঠবে যে কঠোর পরিশ্রম করেও জিততে ব্যর্থ হবে। মাইকেল ভন ইংল্যান্ডের ব্যাটিং ইউনিটকে ভারতে সফল হওয়ার জন্য আক্রমণাত্মক এবং ঐতিহ্যবাহী ক্রিকেটের মধ্যে ভারসাম্য বজায় রাখার পরামর্শ দেন। ইংল্যান্ড ‘বেসবল’ পদ্ধতি অবলম্বন করার পর থেকে টেস্ট ক্রিকেটে ভালো সাফল্য পেয়েছে। তবে এই মনোভাবের কারণে দলকে কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে হারের মুখে পড়তে হয়েছে, যার মধ্যে অ্যাশেজ সিরিজের ম্যাচও রয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ অ্যাশেজ সিরিজে ২-২ ড্র করেছিল ইংল্যান্ড।

মাইকেল ভন ‘দ্য টেলিগ্রাফ’-এ তার কলামে লিখেছেন, ‘ইংল্যান্ড এমন একটি দলে পরিণত হয়েছে যার খুব বেশি সমালোচনা করা যায় না কারণ তারা খেলা দেখতে খুব ভাল। বর্তমান দলের খেলায় আমরা খুবই মুগ্ধ এবং বেন স্টোকসের নেতৃত্বে খেলোয়াড়রা ব্যাপক উন্নতি করেছে। মাইকেল ভন বলেছেন, ‘তবে, আমি চিন্তিত যে তারা এমন একটি দল হয়ে উঠতে পারে যেটি এত দুর্দান্ত খেলেও অনেক ম্যাচ জিততে পারেনি। যখন তাদের অ্যাশেজ সিরিজ জেতা উচিত ছিল, তারা জিততে পারেনি এবং এখন তারা ভারতকে সিরিজে ফিরে আসার সুযোগ দিয়েছে। বিরাট কোহলি সহ অনেক বড় নাম যখন ভারতীয় দলে ছিল না তখন এই ঘটনা ঘটেছিল।

Michael Vaughan, Ind Vs Eng
Michael Vaughan

ভারতে পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ড ১-০ ব্যবধানে এগিয়ে ছিল, কিন্তু বেন স্টোকসের দলের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারত দর্শনীয় প্রত্যাবর্তন করে এবং জিতেছিল। ইংল্যান্ডের হয়ে জ্যাক ক্রাউলি ছাড়া বাকি সব ব্যাটসম্যানই বড় স্কোর করতে পারেনি। ভন বলেছেন, ‘ইংল্যান্ড দল যদি বিশাখাপত্তমের মতো ব্যাট করতে থাকে, তাহলে সিরিজ জিততে পারবে না। আমি সত্যিই মনে করি আমাদের বোলারদের থেকে ব্যাটসম্যানদের কিছু শেখা দরকার। আমাদের বোলাররা গতানুগতিক এবং বেসবল স্টাইলের চমৎকার মিশ্রণ করেছে।

ভন দলের ব্যাটসম্যানদের প্রয়োজন অনুযায়ী আক্রমণাত্মক পন্থা অবলম্বন করার পরামর্শ দিলেও তরুণ স্পিন বোলারদের প্রশংসা করে বলেন, ‘তরুণ স্পিনাররা দুর্দান্ত। জেমস অ্যান্ডারসন অসাধারণ পারফরম্যান্স দিয়েছেন। অ্যান্ডারসনকে সমর্থন করার জন্য, দলকে সম্ভবত মাঠে নামতে হবে আরেক ফাস্ট বোলার অলি রবিনসনকে। ভন বলেছেন, ‘এদিকে, ব্যাটসম্যানরা মনে করেন যে তাদের খেলার একমাত্র উপায় আছে। প্রথম বল থেকে পঞ্চম গিয়ারে থাকেন তিনি। আমি তাদের মধ্যে কিছু মনে করি না এইভাবে খেলতে কারণ এটি আরও ভাল। তবে, জো রুটের বোঝা উচিত যে তিনি ‘বেসবল’ পদ্ধতিতে 10,000 এর বেশি টেস্ট রান করেননি। দলের কাউকে বোঝাতে হবে তার স্বাভাবিক খেলা খেলতে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

IND vs ENG: ভাগ্য খুললো এই অভাগার, তৃতীয় টেস্টে ভারতীয় দলে এন্ট্রি নিলেন রঞ্জি কাঁপানো বোলার !! 

Leave a Comment