Jasprit Bumrah: ইতিহাস গড়লেন জসপ্রীত বুমরাহ, প্রথম ভারতীয় হিসাবে ছুঁয়ে ফেললেন এই মাইলস্টোন !!

Jasprit Bumrah:  ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে প্রাণঘাতী বোলিং করা জসপ্রিত বুমরাহকে বড় উপহার দিয়েছে আইসিসি। বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হয়েছেন তিনি। আমরা আপনাকে বলি যে তিনি দ্বিতীয় টেস্ট ম্যাচে 9 ব্যাটসম্যানকে আউট করেন এবং ম্যাচের সেরা হন। দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডার ধ্বংস করে দেন বুমরাহ। এই ইনিংসে তিনি নিয়েছেন ৬ উইকেট। বুমরাহের প্রাণঘাতী পারফরম্যান্সের ভিত্তিতেই ভারত প্রথম ইনিংসে ১৪৩ রানের উল্লেখযোগ্য লিড পেয়েছিল। দ্বিতীয় ইনিংসে বুমরাহ নিয়েছেন ৩ উইকেট। ম্যাচের শেষ উইকেট নেন তিনি। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

জসপ্রিত বুমরাহ সর্বশেষ আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর টেস্ট বোলার হয়েছেন এবং তিন ফরম্যাটেই এই অবস্থানে পৌঁছানোর খেলোয়াড়ও হয়েছেন। বুমরাহের আগে, বিরাট কোহলিই একমাত্র ভারতীয় যিনি তিনটি ফরম্যাটেই নম্বর 1 হওয়ার কীর্তি অর্জন করেছিলেন। বিরাট কোহলি এবং জসপ্রিত বুমরাহই একমাত্র এশিয়ান খেলোয়াড় যারা সব ফরম্যাটে নম্বর-১ হয়েছেন। একই সঙ্গে তিনি বিশ্বের প্রথম বোলার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই নম্বর-১ হয়েছেন। এছাড়াও, বুমরাহ প্রথম ভারতীয় ফাস্ট বোলার হয়ে ICC পুরুষদের টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন।

Rohit Sharma And Jasprit Bumrah
Rohit Sharma And Jasprit Bumrah

30 বছর বয়সী বুমরাহ প্যাট কামিন্স, কাগিসো রাবাদা এবং রবিচন্দ্রন অশ্বিনকে পিছনে ফেলে নম্বর-1 মুকুট অর্জন করেছেন, স্পিনার অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং বিশান সিং বেদির পরে তাকে তার দেশের চতুর্থ খেলোয়াড় হিসাবে এক নম্বর স্থান অর্জন করেছেন। গিয়েছিলাম বুমরাহ, যিনি 11 মাস ধরে নম্বর-1 মুকুট ধরে রেখেছিলেন, অশ্বিনকে দ্বিতীয় অবস্থানে ঠেলে দিয়েছেন। বুমরাহের এখন 881 রেটিং পয়েন্ট রয়েছে, যেখানে অশ্বিন (904) এবং জাদেজা (899) একমাত্র ভারতীয় বোলার যারা বেশি রেটিং পয়েন্ট সংগ্রহ করেছেন।

তরুণ ভারতীয় ওপেনার ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল সর্বশেষ আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশাল উল্লম্ফন করেছেন। তিনি 37 স্থান লাফিয়ে 29 নম্বরে পৌঁছেছেন। জয়সওয়াল এখনও পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট ম্যাচেই প্রাণঘাতী ব্যাটিং করেছেন। প্রথম ম্যাচে বড় ইনিংস খেলতে না পারলেও বিশাখাপত্তনমে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচটি তার নামে। প্রথম ইনিংসে বোলারদের পরাজিত করে ২০৯ রান করে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

আইসিসি টেস্ট ব্যাটার র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি রয়েছেন সপ্তম স্থানে। শীর্ষ দশে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান তিনি। আমরা আপনাকে বলি যে ব্যক্তিগত কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুটি টেস্ট ম্যাচ থেকে প্রত্যাহার করে নিয়েছিলেন কোহলি। এক নম্বর টেস্ট ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। একই সঙ্গে দুই নম্বরে আছেন ইংল্যান্ডের জো রুট। চার নম্বরে রয়েছেন পাকিস্তানের বাবর আজম। এই তালিকায় ১৩ নম্বরে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

Jasprit Bumrah: হঠাৎ তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন জসপ্রিত বুমরাহ, এ কারণে এখন খেলবেন না কোনো ম্যাচ !!

Leave a Comment