আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

World Cup: ধোনি থেকে শুরু করে রোহিত, এক নজরে দেখে নিন কারা পাকিস্তানকে বিশ্বকাপে হারিয়েছে !!

Published on:

WhatsApp Group Join Now

World Cup: রবিবার শেষ হয়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী দলের মহা ম্যাচ। হ্যাঁ সেই দুটি দল হলো ভারত এবং পাকিস্তান। যেখানে ব্যাট হাতে প্রথমে ব্যাটিং করতে এসে পাকিস্তান দল মাত্র ১৯২ রান সংগ্রহ করে। জবাবে ভারতীয় দল ব্যাটিং করতে এসে এই রান হামেশাই তুলে দেয়। এই ম্যাচ জয়লাভ করে ভারত বিশ্বকাপ ইতিহাসে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের খাতা বজায় রাখে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

১. মোহাম্মদ আজহারউদ্দিন :-

Mohammad Azharuddin,World Cup
Mohammad Azharuddin

সিডনিতে ১৯৯২ বিশ্বকাপে, মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারত পাকিস্তানের বিরুদ্ধে ৪৩ রানের স্মরণীয় জয় পায়। যেখানে ভারত প্রথমে ব্যাট করেছিল, এবং অজয় জাদেজা এবং শচীন টেন্ডুলকারের অবদানে ২১৭ রানের লক্ষ্য নির্ধারণে সহায়তা করেছিল। ভারতীয় বোলাররা তখন আধিপত্য বিস্তার করে, এবং পাকিস্তানকে ১৭৩ রানে সীমাবদ্ধ করে।

২. মোহাম্মদ আজহারউদ্দিন :-

Mohammad Azharuddin, World Cup
Mohammad Azharuddin

বেঙ্গালুরুতে ১৯৯৬ বিশ্বকাপের লড়াইয়ে আজহারউদ্দিনের ভারতীয় দলের জন্য আরেকটি জয় দেখা যায়। নভজ্যোত সিং সিধু এবং শচীন টেন্ডুলকারের মধ্যে একটি দুর্দান্ত জুটির জন্য ভারত ২৮৭ রান করে। বোলার ভেঙ্কটেশ প্রসাদ এবং অনিল কুম্বলে অভিনীতে, ৩৯ রানে পাক দলের জয় নিশ্চিত করে ভারত।

৩. মোহাম্মদ আজহারউদ্দিন :-

Mohammad Azharuddin,World Cup
Mohammad Azharuddin

১৯৯৯ সালে ম্যানচেস্টারে আজহারউদ্দিনের নেতৃত্বে ভারত তাদের জয়ের ধারা অব্যাহত রাখে। রাহুল দ্রাবিড় সমন্বিত একটি দৃঢ় ব্যাটিং পারফরম্যান্স, ভারতের স্কোর ২২৭ রান করে। ভেঙ্কটেশ প্রসাদের পাঁচ উইকেট নেন এবং পাকিস্তানকে ১৮০ তে সীমাবদ্ধ করে। ভারত ৪৭ রানের জয় নিশ্চিত করে।

৪. সৌরভ গাঙ্গুলি :-

Sourav Ganguly, World Cup
Sourav Ganguly

২০০৩ সালে সৌরভ গাঙ্গুলী নেতৃত্ব নিয়েছিলেন, এবং সেঞ্চুরিয়নে ভারত পাকিস্তান মুখোমুখি হয়েছিল। সাইদ আনোয়ারের শতরান এ পাকিস্তানের কাছে ২৭৩ রানের লক্ষ্য ছিল। শচীন টেন্ডুলকার ও যুবরাজ সিংয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে ভারত ছয় উইকেটের বিনিময়ে জয় পায়।

৫. মহেন্দ্র সিং ধোনি :-

Ms Dhoni,World Cup
Ms Dhoni

মোহালিতে একটি উচ্চ-স্টেকের সেমিফাইনালে, এমএস ধোনির নেতৃত্বে ভারতকে ২৯ রানের জয় এনে দেয়। শচীন টেন্ডুলকারের ইনিংস ভারতকে ২৬০ রানের লক্ষ্য নির্ধারণ করতে সাহায্য করেছিল এবং জহির খান এবং হরভজন সিং সহ ভারতীয় বোলাররা জয় নিশ্চিত করেছিল।

৬. মহেন্দ্র সিং ধোনি :-

Ms Dhoni, World Cup
Ms Dhoni

অ্যাডিলেডে পাকিস্তানের মুখোমুখি হয়েছে ভারত। বিরাট কোহলির সেঞ্চুরিতে ভারত ৩০০ রানের বেশি স্কোর করেছে। মহম্মদ শামির চার উইকেট নেওয়া পাকিস্তানকে ২২৪ রানে সীমাবদ্ধ করে, যার ফলে ধোনির দলের জন্য একটি আরামদায়ক জয়।

৭. বিরাট কোহলি :-

Virat Kohli, World Cup
Virat Kohli

২০১৯ বিশ্বকাপে, বিরাট কোহলির ভারতীয় দল ম্যানচেস্টারে পাকিস্তানের মুখোমুখি হয়েছিল। কোহলি এবং রোহিত শর্মা দায়িত্বের নেতৃত্ব দেন, রোহিত ১৪০ রান করেন এবং বিরাট ৭৭ রান করেন। ভারতীয় বোলাররা গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেয়, যার ফলে ৮৯ রানে জয় পায়।

৮. রোহিত শর্মা :-

Rohit Sharma, World Cup
Rohit Sharma

আহমেদাবাদে সবচেয়ে সাম্প্রতিক লড়াইটি পাকিস্তানের বিরুদ্ধে ভারতের টানা অষ্টম বিশ্বকাপ জয়কে চিহ্নিত করেছে। জাসপ্রিত বুমরাহের নেতৃত্বে ভারতীয় বোলাররা পাকিস্তানকে ১৯১ রানে সীমাবদ্ধ রাখে। রোহিত শর্মা, ৮৬ রান এবং শ্রেয়াস আইয়ারের অর্ধশত রান, ৭ উইকেটের জয় নিশ্চিত করে।

আরও পড়ুন

World Cup 2023: বিশ্বকাপের আগে অশান্তি ভারতীয় দলে, বাদ পড়েই সমাজ মাধ্যমে ক্ষোভ উগরে দিলেন অক্ষর !!

World Cup 2023: “বিরাটের কভার ড্রাইভের…” বিশ্বকাপের আগে বিরাট কোহলিকে নিয়ে বড় বয়ান দিলেন রোহিত !!

World Cup 2023: “ট্রফি হবে হাতছাড়া…” বিশ্বকাপের আগে চিন্তায় মোহাম্মদ কাইফ, এই কারণে ট্রফি জিতবে না টিম ইন্ডিয়া !!

About Author
2.