উদ্‌যাপনে বাড়াবাড়ি! ধন্দে বাংলাদেশের বাঁহাতি পেসার মারুফ !!

Maruf Mridha: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে (Under 19 World Cup) বাংলাদেশের শুরুতে সকলেই আশাহত হয়ে পড়েছিলেন। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৮৪ রানের হার হয়েছিল বাংলাদেশী তরুণ দলের। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

তবে দ্বিতীয় ম্যাচে গতকাল আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ছন্দে ফিরেছে দল। তবে বাংলাদেশের বাঁহাতি পেসার মারুফ মৃধার (Maruf Mridha) এক আচরণে ভারতের বিপক্ষের সেই ম্যাচ আজ আলোচনার কারণ। কি হয়েছিল সেদিন? আসলে সেদিন ভারতের ৫ উইকেট নিলেও একটা উইকেটের উদ্‌যাপনে বাড়াবাড়ি করে ফেলেছিলেন মারুফ, সেটির জন্য আইসিসির কাছ থেকে শাস্তি পেয়েছেন তিনি।

Maruf Mridha
Maruf Mridha

মারুফ ৪৪তম ওভারে আরাভেলি অবনিশকে (Araveli Abnish) আউট করেছিলেন। কিন্তু উদ্‌যাপনে অবনিশের সামনে গিয়ে দুবার ড্রেসিংরুমের দিকে ইঙ্গিত করেন। আইসিসির আচরণবিধির ২.৫ ধারা অনুসারে, আন্তর্জাতিক ম্যাচে আউট করার পর ব্যাটসম্যানের উদ্দেশে কোনো উসকানিমূলক আচরণ, ভাষার ব্যবহার বা অঙ্গভঙ্গি করা যা ব্যাটসম্যানের দিক থেকে আক্রমণাত্মক আচরণ বের করে আনতে পারে – সে বিধি ভেঙেছেন মারুফ।

২৪ মাসের মধ্যে এটি মারুফের প্রথম এমন অপরাধ হওয়ায় তাঁকে তিরস্কার করেছে আইসিসি। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে মারুফের রেকর্ডে। মারুফ অপরাধ স্বীকার করে ম্যাচ রেফারির শাস্তি মেনে নিয়েছেন। ফলে আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।

Leave a Comment