SA vs IND: “বিরাটের থেকেই ক্যাপ্টেন্সি শিখেছি…” দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগেই বড় বয়ান দিলেন ক্যাপ্টেন রোহিত !!

SA vs IND: ভারতের অধিনায়ক রোহিত শর্মা আবারও প্রাক্তন অধিনায়ক এবং সতীর্থ বিরাট কোহলির প্রতি শ্রদ্ধা দেখিয়েছেন। তিনি স্বীকার করেছেন যে তিনি বিরাটকে পর্যবেক্ষণ করে টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব শিখেছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

তর্কাতীতভাবে বিরাট কোহলি হলেন ভারতের সেরা টেস্ট অধিনায়ক। কোহলির অধীনে, ভারত একটিও হোম টেস্ট সিরিজ হারেনি। কোহলি ফাস্ট বোলারদের বিকাশের সংস্কৃতি নিয়ে এসেছিলেন, এমন বোলিং আক্রমণ একত্রিত করেছিলেন যা বিদেশী টেস্টে 20 উইকেট নিতে পারে। বিরাট কোহলির ক্যাপ্টেন্সিতে ভারত অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় কিছু স্মরণীয় টেস্ট ম্যাচ জিতেছে।

Rohit Sharma And Virat Kohli , Sa Vs Ind
Rohit Sharma And Virat Kohli

বিরাট কোহলি অবশ্য 2022 সালে BCCI-এর সাথে তার সমস্যার মধ্যে দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারের পর পদত্যাগ করেন। রোহিত শর্মা সেই শূন্য পদটি নিতে এগিয়ে এসেছিলেন। যাইহোক, ভারত এই বছর WTC 2023 ফাইনালে এবং বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে। ভারত যদিও বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজ জিতেছে এবং রোহিতের অধীনে 2023 সালের বর্ডার-গাভাস্কার ট্রফি সিরিজে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে পরাজিত করেছে। রোহিতের পরবর্তী বড় চ্যালেঞ্জ হল দক্ষিণ আফ্রিকায় 26 ডিসেম্বর থেকে শুরু হওয়া 2-টেস্ট সিরিজ৷ ভারত এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় একটিও টেস্ট সিরিজ জিততে পারেনি৷ রোহিত শর্মা স্বীকার করেছেন যে তিনি বিরাট কোহলিকে টেস্ট অধিনায়ক হিসেবে দেখে তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছেন।

Rohit Sharma And Virat Kohli
Rohit Sharma And Virat Kohli

ক্যাপ্টেন রোহিত এই বছরের শুরুর দিকে বর্ডার-গাভাস্কার ট্রফি সিরিজের সময় নাগপুরে সংবাদ সম্মেলনে বলেছিলেন,“আমি যখন খেলোয়াড় হিসেবে খেলতাম, বিরাট তখন অধিনায়কত্ব করছিলেন। আমি একটা জিনিস লক্ষ্য করেছি যে, আমরা উইকেট না পেলেও, কিন্তু সেই চাপটা থাকতেই হবে যাতে প্রতিপক্ষ ভুল করে। বিরাট যখন অধিনায়কত্ব করছিলেন এবং এই ছেলেরা বোলিং করছিল তখন আমি সেটাই শিখেছি।”

তিনি আরও বলেছেন,“আমি এখন এটাই করার চেষ্টা করছি, শুধু সেই চাপ প্রয়োগ করুন, উইকেট নিয়ে বেশি উত্তেজিত হবেন না। প্রতি বলেই উইকেট আসবে এমনটা হবে না। যদি হয়, তাহলে সেরকম কিছু না। আমাদের নিজেদেরকে মনে করিয়ে দিতে হবে যে এটি ঘন ঘন ঘটবে না। আমাদের কঠোর পরিশ্রম চালিয়ে যেতে হবে।”

SA vs IND: প্রোটিয়া’দের বিরুদ্ধে গুরুতর চোট পেলেন সূর্যকুমার যাদব, সতীর্থদের কাঁধে করে ছাড়তে হলো ময়দান !!

Leave a Comment