আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকিয়েছেন যারা !!

যখনই ক্রিকেটের সেঞ্চুরির প্রসঙ্গ ওঠে তখন সচিন তেন্ডুলকারের নাম সবার প্রথমে আসে। আসলে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরির মালিক তিনি, আর কেউ তার আশেপাশে নেই। বর্তমানে ...

Updated on:

যখনই ক্রিকেটের সেঞ্চুরির প্রসঙ্গ ওঠে তখন সচিন তেন্ডুলকারের নাম সবার প্রথমে আসে। আসলে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরির মালিক তিনি, আর কেউ তার আশেপাশে নেই। বর্তমানে মোট ৭০ টি সেঞ্চুরি বিরাট কোহলির; তবে খুবই কঠিন হবে মাস্টার ব্লাস্টারের রেকর্ডটি ভাঙ্গা। প্রতিটি দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যারা সর্বোচ্চ সেঞ্চুরি হাকিয়েছেন এই প্রতিবেদনে তাদের সম্পর্কে বলা হয়েছে:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১. ভারত: সচিন তেন্ডুলকর

সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) আন্তর্জাতিক ক্রিকেটে একজন অসাধারণ ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি তার ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড করেছেন। তার দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ভারতের হয়ে তিনি মোট ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়েছেন। কারোর পক্ষে এই রেকর্ডটি ভাঙ্গা সম্ভব নয়।

২. অস্ট্রেলিয়া: রিকি পন্টিং

বিশ্বকাপে টানা দুবার অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন করেছে বিশ্বের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক রিকি পন্টিং (Ricky Ponting)। একজন ভালো অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি অসাধারণ ব্যাটসম্যান ছিলেন। অস্ট্রেলিয়ার হয়ে রিকি পন্টিং মোট ৭১ টি আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়ে এখন দ্বিতীয় স্থানে আছেন।

৩. শ্রীলঙ্কা: কুমার সাঙ্গাকারা

শ্রীলঙ্কার ক্রিকেটের ইতিহাসে কুমার সাঙ্গাকারা হলেন সব থেকে উজ্জ্বলতম নক্ষত্র। দুর্দান্ত অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি অসংখ্য কৃতিত্ব অর্জন করেছেন উইকেট রক্ষক ও ব্যাটসম্যান হিসাবে। সচিনের পরে তিনি হলেন সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সাঙ্গাকারার নামে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৬৩টি সেঞ্চুরি আছে।

৪. দক্ষিণ আফ্রিকা: জ্যাক ক্যালিস

বিশ্ব ক্রিকেটার ইতিহাসে নিঃসন্দেহে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার হলেন জ্যাক ক্যালিস। দুধারী তলোয়ারের মতো ছিল তার পারফরম্যান্স। তিনি দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিং ও বোলিং দিয়ে বহুবার জেতানোর ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন। জ্যাক ক্যালিস মোট ৬২ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

৫. ওয়েস্ট ইন্ডিজ: ব্রায়ান লারা

আজও ওয়েস্ট ইন্ডিজ দল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে রাজকুমার ব্রায়ান লারার বিকল্প খুঁজে পাইনি। বিশেষ করে একজন অসাধারণ ব্যাটসম্যান ছিলেন টেস্ট ক্রিকেটে এবং আজও তার ৪০০ রানের ইনিংসটি অক্ষত আছে। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্রায়ান লারা ৫৩ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

৬. ইংল্যান্ড: জো রুট

প্রাক্তন ক্রিকেটার অ্যালিস্টার কুককে পিছনে ফেলে ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক জো রুট দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন। ভারতের বিরুদ্ধে গত বছর তিনি বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে। এখনো পর্যন্ত ৪৫ টি আন্তর্জাতিক সেঞ্চুরি আছে এই ব্যাটসম্যানের নামে।

৭. পাকিস্তান: ইউনিস খান

অনেক দুর্দান্ত ব্যাটসম্যান আছে পাকিস্তানে, যার মধ্যে অন্যতম হলেন ইউনিস খান। মিডিল অর্ডারের এই সেরা ব্যাটসম্যান দলকে জিতিয়েছেন অনেকগুলি স্মরণীয় ইনিংস খেলে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে এই বাঁহাতি ব্যাটসম্যানের অনেক অবদান আছে। পাকিস্তানের হয়ে ইউনিস খান আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪১টি সেঞ্চুরি করেছেন।

৮. নিউজিল্যান্ড: কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ডের সব থেকে ভরসাযোগ্য ব্যাটসম্যান হলেন কেন উইলিয়ামসন। দেশের হয়ে তিনি অনেকগুলি স্মরণীয় ইনিংস খেলেছেন এবং আইসিসি টুর্নামেন্টের কয়েকটি শীর্ষ পর্যায়ে দলকে নিয়ে গেছেন। এই কিউই ব্যাটসম্যান ৪১ টি আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকিয়েছেন তার দেশের হয়ে। কিছুদিন আগেই রস টেলরের ৪০ টি শতরানের রেকর্ড ভাঙলেন তিনি।

৯. বাংলাদেশ: তামিম ইকবাল

তিন ফরম্যাটে সেঞ্চুরি হাঁকিয়েছে বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। বর্তমানে বাংলাদেশী দল অনেকগুলি ম্যাচ জিতেছে এই সীমিত ওভারের অধিনায়কের ব্যাটিংয়ের উপর নির্ভর করে। এছাড়া বাংলাদেশের হয়ে তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী ও তিনি ২৫ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন তার দেশের হয়ে।

About Author
2.