আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: আজ পর্যন্ত একটিও T20 বিশ্বকাপ মিস করেননি এই ২ খেলোয়াড়, আবারও মাঠে নামবেন একসাথে !!

T20 World Cup 2024: প্রত্যেক ক্রিকেটারই স্বপ্ন দেখেন আন্তর্জাতিক পর্যায়ে নিজের দেশের প্রতিনিধিত্ব করার। একই সঙ্গে বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে এই সুযোগ পেলে নিজেদের ভাগ্যবান ...

Updated on:

T20 World Cup 2024: প্রত্যেক ক্রিকেটারই স্বপ্ন দেখেন আন্তর্জাতিক পর্যায়ে নিজের দেশের প্রতিনিধিত্ব করার। একই সঙ্গে বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে এই সুযোগ পেলে নিজেদের ভাগ্যবান মনে করেন খেলোয়াড়রা। কিন্তু ক্রিকেট ইতিহাসে এমন কিছু দুর্দান্ত খেলোয়াড় আছেন, যারা প্রতিবারই এই সৌভাগ্য পেয়েছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

T20 বিশ্বকাপের ৯ তম আসরটি ২ জুন থেকে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলা হবে এবং এতে অংশগ্রহণকারী প্রায় সমস্ত দলই তাদের নিজ নিজ ১৫ সদস্যের স্কোয়াড প্রকাশ করেছে। এদিকে, দুই খেলোয়াড়কে নিয়ে তুমুল আলোচনা, কারণ তারা আবারও T-20 বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছেন।

হ্যাঁ, দু’জন খেলোয়াড় আছেন যারা এখন পর্যন্ত খেলা T-20 বিশ্বকাপের আটটি সংস্করণে তাদের দেশের প্রতিনিধিত্ব করেছেন এবং এখন ৯ম মরসুমেও স্প্ল্যাশ করতে প্রস্তুত। এই সম্মানজনক রেকর্ড টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানের (Shakib Al Hasan) নামে রেকর্ড করা হয়েছে। তিনি ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা প্রথম T-20 বিশ্বকাপে অংশ নিয়েছিলেন এবং সেই আগুন এখনও তার ভিতরে দৃশ্যমান।

T20 World Cup 2024

৩৭ বছর বয়সী রোহিত শর্মা (Rohit Sharma) এখন পর্যন্ত T20 বিশ্বকাপে মোট ৩৯টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে, তিনি 34.39 গড়ে 963 রান এবং ১২৭.৮৮ স্ট্রাইক রেট করেছেন। এই সময়ের মধ্যে, হিটম্যান ৯ হাফ সেঞ্চুরি ইনিংস করেছেন। যেখানে, আমরা যদি রোহিতের সামগ্রিক T-20ক্যারিয়ারের দিকে তাকাই, তিনি ৫ সেঞ্চুরি এবং ২৯টি হাফ সেঞ্চুরির সাহায্যে ১৫১ ম্যাচে ৩৯৭৪ রান করেছেন। এই সময়কালে তার গড় ছিল ৩১.৭৯ এবং স্ট্রাইক রেট ছিল ১৩৯.৯৭।

৩৭ বছর বয়সী সাকিব আল হাসান (Shakib Al Hasan) এপর্যন্ত খেলা ৮টি T20 বিশ্বকাপে ৩৬টি ম্যাচ খেলেছেন। এই সময়ের মধ্যে, তিনি তার ব্যাট দিয়ে ২৩.৯৩ গড়ে এবং ১২২.৪৪ স্ট্রাইক রেটে ৭৪২ রান করেছেন, যার মধ্যে ৩ টি অর্ধশতক ইনিংসও রয়েছে।

শুধু তাই নয়, বোলিংয়েও দেখিয়েছেন নিজের প্রতিভা। T-20 বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। তিনি ৬.৭৮ ইকোনমিতে ৪৭ উইকেট নিয়েছেন এবং ১৮.৬৩ গড়ে রান করেছেন। তবে দলের হয়ে কখনোই শিরোপা জিততে পারেননি।

আরও পড়ুন। T20 World Cup 2024: বড় ধাক্কা খেতে চলেছে টিম ইন্ডিয়া, T20 বিশ্বকাপের আগেই দল ছাড়বেন এই অভিজ্ঞ ব্যক্তি !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.