আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এমন পাঁচটি রেকর্ড রয়েছে, যা কেউ কখনো ভাবতেও পারেনি

WhatsApp Group Join Now Cricket: বর্তমান সারা পৃথিবী জুড়ে অন্যতম বিখ্যাত একটি খেলা হল ক্রিকেট। বছরের-পর-বছর দর্শকদের মনে ছাপ ফেলতে সক্ষম হয়েছে এই খেলাটি। প্রতিনিয়ত ...

Updated on:

WhatsApp Group Join Now

Cricket: বর্তমান সারা পৃথিবী জুড়ে অন্যতম বিখ্যাত একটি খেলা হল ক্রিকেট। বছরের-পর-বছর দর্শকদের মনে ছাপ ফেলতে সক্ষম হয়েছে এই খেলাটি। প্রতিনিয়ত খেলাটিতে ছোট-বড় রেকর্ড হতেই থাকে। তবে এমন কিছু রেকর্ড আছে বিশ্বক্রিকেটের ইতিহাসে যা হয়তো কেউ আন্দাজও করতে পারেনি। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

১) আউট হওয়ার আগে একটিও রান না করে সর্বাধিক বল খেলা:-
খেলোয়াড়রা ইনিংসের শুরুতে সর্বদা ধীরগতিতে রান করার চেষ্টা করেন টেস্ট ক্রিকেটে। কখনো ২০-৩০ বলও লেগে যায় ব্যাটসম্যানদের ব্যাট থেকে প্রথম রান আসতে। তবে একটি আশ্চর্য ঘটনা ঘটে ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের মধ্যে একটি টেস্ট চলাকালীন। নিউজিল্যান্ডের ব্যাটসম্যান শূন্য রানে আউট হয়ে গিয়েছিলেন, কিন্তু মজার বিষয় হলো তিনি ৭৭ টি বল খেলেছিলেন।

২) এক ওভারে সর্বাধিক সংখ্যক রান:- সাধারণত ৬ বলেই ১ ওভার হয় ক্রিকেটে। তবে কোন বল পুনরায় করতে হয় যদি সেই বল নো অথবা ওয়াইড হয়। ২০০৪ সালে এশিয়া কাপ চলাকালীন পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি ১৭ টি বল করে সবাইকে অবাক করে দেন, সেই ওভারে তিনি ৭টি ওয়াইড এবং ৪টি নো বল করেন।

৩) একটিও বল না করে সর্বাধিক রান দেওয়া:- এরকম ঘটনা ক্রিকেটে প্রায়শই হয়ে থাকে। কিন্তু ২০১৪ সালের এশিয়া কাপে পাকিস্তানের বোলার আব্দুর রহমান ওআরএস শুরুতেই পরপর তিনটি নো বল করেন, তিনটি বলই ছিল বলের উচ্চতা হিসাবে নো বল। পরপর তিনটে ফুলটস নো বল করায় তাকে বাতিল করা হয় বল করা থেকে। উক্ত ম্যাচে তিনি কোন বল না করেই ৮ রান দিয়েছিলেন।

৪) একটিও বল না করে প্রথম আন্তর্জাতিক উইকেট:- ২০১১ সালে ইন্ডিয়া বনাম ইংল্যান্ড-এর একটি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি বল করতে আসেন। পিচে সেই সময় ব্যাট করছিলেন কেভিন পিটারসন। বিরাট কোহলির প্রথম বলই লেগ স্টাম্প মিস করে। পিটারসন ভুল করে একটু ক্রিজের বাইরে বেরিয়ে গেলে উইকেট কিপার ধোনি স্টাম্পিং করে দেন তাকে। এইভাবেই বিরাট কোহলি কোন বল না করেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট পান।

৪) শূন্য রানে আউট না হয়ে সর্বোচ্চ ইনিংস:- রাহুল দ্রাবিড় এমন এক ধারাবাহিক ক্রিকেটার ছিলেন যিনি শূন্য রানে আউট হয়েছেন অনেক কম বার। আপনি পর পর ১৭৩ টি ম্যাচ ০ রানে আউট হন নি। এই রেকর্ড টি আজ অবধি কেউ সহজে ভাঙতে পারেনি।

ICC Ranking: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে অশ্বিনের দাপট অব্যাহত, শীর্ষ দশে কেবল এক ভারতীয় ব্যাটসম্যান !!

About Author

Leave a Comment

2.