আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IPL 2024: আইপিএল প্লে অফে ডট বল হলেই দেখানো হচ্ছে গাছের ছবি, কেন?

Updated on:

WhatsApp Group Join Now

IPL 2024: পয়েন্টস টেবিলে ১০ টা দলের নানারকম স্থান পরিবর্তনের মাধ্যমে IPL 2024 একেবারে শেষের দিকে চলে এসেছে। কিন্তু এবারের IPL-এ চার-ছক্কা বা উইকেট নয়, প্লে-অফে যত ডট বল হবে ততই লাভ পরিবেশের। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে BCCI । তিনটি প্লে-অফ এবং ফাইনাল, এই চারটি ম্যাচে ডট বল পিছু ৫০০টি করে চারাগাছ লাগাবে ভারতীয় ক্রিকেট বোর্ড । বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

IPL গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত নিয়েছে যে, প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল এই চারটি ম্যাচে যতগুলি ডট বল হবে তার জন্য চারাগাছ লাগানোর ব্যবস্থা করবে IPL কর্তৃপক্ষ।

প্রতিটি ডট বলের জন্য ৫০০টি চারাগাছ লাগানো হবে। ২০২৩ সালে এই উদ্যোগ প্রথমবার নেওয়া হয়েছিল। তবে এবারেও সেই উদ্যোগেরই পুনরাবৃত্তি ঘটেছে। তাছাড়া কোটিপতি লিগের খেলায় প্রচুর জল নষ্ট নিয়ে এর আগেও বহু বিতর্ক হয়েছে।

এমনকি মহারাষ্ট্রে খরার সময় খেলার মাঠে প্রচুর জল নষ্ট নিয়ে মামলাও হয়েছে। কিন্তু এবার তেমন কোনও বিতর্ক দেখা যায়নি। উলটে BCCI অভিনব উদ্যোগ নিয়েছে যাতে বিশ্ব উষ্ণায়ণ রোধে কিছুটা হলেও সহযোগিতা করা যায়।

বোর্ড সূত্রের খবর, টাটা গ্রুপের সঙ্গে হাত মিলিয়ে প্রতিটি ডট বল পিছু ৫০০টি করে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে BCCI । আর তার সাথে এই ডট বল নিয়ে অভিনব ব্যবস্থা করেছে সম্প্রচারকারী সংস্থাও।

আরও পড়ুন: IPL 2024: বড় ধাক্কা খেল ক্রিকেটপ্রেমীরা, IPL-এর ফাইনালে চ্যাম্পিয়ন হতে পারবে না কোন দল, প্রকাশ্যে এলো বড় কারণ !!

প্রথম কোয়ালিফায়ার থেকেই ডিজিটাল স্কোরবোর্ডে ডট বলের জায়গায় বিন্দুর বদলে দেখানো হচ্ছে গাছের ছবি। বরুণ চক্রবর্তী, মিচেল স্টার্করা ডট বল করলে তাই ভেসে উঠছে গাছের ছবি। সেটাও বেশ চমকপ্রদ এবং সচেতনতার প্রচারে উপযোগী বলে মনে করা হচ্ছে।
আরও পড়ুন।

About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.