Shreyas Iyer: “ক্যারিয়ার টিকবে না বেশিদিন…” জলদি শেষ হবে শ্রেয়সের ক্রিকেট জীবন, ইঙ্গিত প্রাক্তন বিশ্বকাপ জয়ীর !!

Shreyas Iyer: ভারতের গ্রেট ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারের কৌশলে একটি বড় ত্রুটি দেখা গেছে। শর্ট বল মোকাবেলা করা কঠিন হচ্ছে এই ব্যাটসম্যানের। আন্তর্জাতিক অভিষেকের পর থেকে সব ফরম্যাটে এটাই তার জন্য সবচেয়ে বড় সমস্যা।  বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টেস্ট শুরুর আগে অনুশীলন চলাকালীন, শ্রেয়াস আইয়ার সরাসরি নিউল্যান্ডস স্টেডিয়ামের বাইরে থ্রোডাউনের মুখোমুখি হন। দুই থ্রোডাউন বিশেষজ্ঞ, বাঁ-হাতি নুয়ান সেনাবিরত্নে এবং রাঘবেন্দ্র, ব্যাটিং কোচ বিক্রম রাঠোড় সহ, 18 গজ দূর থেকে আইয়ারকে অনুশীলন দিচ্ছিলেন। এর পিছনে ধারণাটি ছিল মুম্বাইয়ের এই ব্যাটসম্যানকে শর্ট বলের মোকাবেলা করার জন্য প্রস্তুত করা যা তার আন্তর্জাতিক অভিষেকের পর থেকে সমস্ত ফর্ম্যাটে তার জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

Shreyas Iyer
Shreyas Iyer

শ্রেয়াস আইয়ার কয়েক মিনিট অনুশীলন করেন এবং থ্রোডাউনে বলটি তার শরীরের দিকে বাউন্স করে। অল্প দূরত্বের কারণে, বলের গতি ঘন্টায় 150 কিলোমিটারের বেশি ছিল। শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে সময়মতো নামতে না পারায় বল লাগে পেটে। শ্রেয়াস আইয়ার তার ব্যাট ছুড়ে ফেলেন এবং অনেক ব্যথায় দেখা যায়। নিঃশ্বাস নেওয়ার চেষ্টায় কিছুক্ষণ নিচু হয়ে রইলেন। তারপর ফিজিও এবং অন্যান্য সাপোর্ট স্টাফরা তাকে পরীক্ষা করা শুরু করেন।

আইয়ারের সমস্যা মানসিক এবং প্রযুক্তিগত উভয়ই। তাকে মোটেও স্বাচ্ছন্দ্য দেখাচ্ছিল না। তবে মিডল অর্ডারে কোনো ভালো বিকল্প ব্যাটসম্যান না থাকায় কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়কের সামনে কোনো চ্যালেঞ্জ নেই। আইয়ার এখন পর্যন্ত SENA দেশগুলিতে (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া) 6টি ইনিংস খেলেছেন যাতে তিনি মাত্র 15 এবং 19 (বারমিংহাম), 31 এবং 6 (সেঞ্চুরিয়ান) এবং শূন্য এবং 4 অপরাজিত।

শ্রেয়াসের (Shreyas Iyer) পরীক্ষার গড়ও প্রায় 50 থেকে 40-এর নিচে নেমে এসেছে। এতে কোনো সন্দেহ নেই যে আইয়ার স্পিনারদের বিরুদ্ধে কার্যকরী এবং কম বাউন্সের পিচে জেমস অ্যান্ডারসন বা ক্রিস ওকসের মতো বোলারদের মুখোমুখি হতে তার কোনো সমস্যা হবে না। যাইহোক, 2024-2025 সালের ডিসেম্বরে ভারত অস্ট্রেলিয়ার সাথে খেলার সময় আইয়ার তার কৌশল পরিবর্তন না করলে, তিনি আবারও সমস্যার সম্মুখীন হবেন। তবে, 30 বছর বয়সে, আইয়ারের পক্ষে তার শারীরিক কৌশল পরিবর্তন করা সহজ হবে না।

Mohinder Amarnath
Mohinder Amarnath

মহিন্দর অমরনাথ 1982-83 সালে দুর্দান্ত অভিনয় করেছিলেন। এসময় তার অবস্থান ছিল সামান্য ‘চেস্ট অন’ (বুক সামনের দিকে)। এই সময়ের মধ্যে, যদি কোনও বাউন্সার তার ডান কাঁধের দিকে আসে তবে বাম কাঁধের দিকে আসা বলটিকে হুক করার সময় তিনি তা তার শরীরে বহন করতেন। যাইহোক, এটি করা সহজ হবে না এবং আইয়ারকে এটি মোকাবেলার উপায় খুঁজে বের করতে হবে।

শ্রেয়াস আইয়ার, শুভমান গিল এবং যশস্বী জয়সওয়াল ভারতের ভবিষ্যত প্রজন্মের খেলোয়াড়। তার সম্পর্কে অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আমার কাজ তাকে আত্মবিশ্বাস দেওয়া। রোহিত, কোহলি এবং কেএল রাহুল সবাই সফর করে শিখেছেন। তারা শিখবে কী করা উচিত এবং কী করা উচিত নয়। অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে হবে। আপনি যখন এই পরিস্থিতিতে ভাল পারফর্ম করেন, তখন আপনার আত্মবিশ্বাস বাড়ে।

Shreyas Iyer: এই প্লেয়ারের আগমনীতে ভেস্তে যাবে শ্রেয়স ও রাহুলের টেস্ট খেলার স্বপ্ন, দেখা যাবেনা আজীবনকাল !!

Leave a Comment