Shubman Gill: “পস্তাতে হবে জলদি…” শুভমান গিলের পারফরমেন্সে খুশি নন কুম্বলে, নিলেন ‘প্রিন্সের’ ক্লাস !!

Shubman Gill: ভারতের তরুণ ব্যাটসম্যান শুভমান গিল বর্তমানে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের অংশ। হায়দরাবাদে এই সিরিজের উদ্বোধনী টেস্ট ম্যাচে তার ব্যাট শান্ত ছিল। ম্যাচের প্রথম ইনিংসে 23 রান করতে পারলেও দ্বিতীয় ইনিংসে খাতা খুলতে পারেননি। এদিকে গিলকে তিন নম্বরে সফল হওয়ার টিপস দিয়েছেন প্রাক্তন ভারতীয় কোচ ও দুর্দান্ত স্পিনার অনিল কুম্বলে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

দুর্দান্ত স্পিনার অনিল কুম্বলে বলেছেন, শুভমান গিলকে ৩ নম্বরে সফল হওয়ার পথ খুঁজে বের করতে হবে। তিনি বলেন, টেস্ট ক্রিকেটে খারাপ পর্ব চলতে থাকলে চাপে পড়বেন ২৪ বছর বয়সী এই ব্যাটসম্যান। হায়দরাবাদে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ব্যর্থ হন শুভমান গিল। দুই ইনিংসে মাত্র 23 রান করতে পারেন। এই ম্যাচে ভারতীয় দলকে ২৮ রানে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। 231 রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে স্বাগতিক দল দ্বিতীয় ইনিংসে খারাপভাবে হেরে যায় এবং 202 রানে অলআউট হয়।

প্রশ্ন উঠেছে শুভমন গিলের পরীক্ষার ফর্ম। চেতেশ্বর পূজারার জায়গায় তিন নম্বরে এসেছেন তিনি। গত বছর টেস্ট দল থেকে বাদ পড়ার আগ পর্যন্ত তিন নম্বরে ছিলেন পূজারা। তিনি বর্তমানে রঞ্জি ট্রফিতে খেলছেন এবং ক্রমাগত রান করছেন। একই সময়ে, গিল তার শেষ 6 টেস্ট ইনিংসে মাত্র 189 রান করেছেন, যার সবকটিতে তিনি 3 নম্বরে নেমেছেন।

Shubman Gill
Shubman Gill

এই সময়ের মধ্যে, গিল মাত্র 21 গড়ে রান যোগ করেছেন। গিল টেস্ট ওপেনার হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন এবং ২টি সেঞ্চুরি করেন, কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়, ভারত যশস্বী জয়সওয়ালের সাথে ওপেন করা বেছে নেয়, যার কারণে গিল ৩ নম্বরে নেমে যান।

এবার দুর্দান্ত স্পিনার এবং টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ অনিল কুম্বলে এই বিষয়ে নিজের মতামত দিয়েছেন। তিনি জিও সিনেমাকে বলেন, ‘যখন আপনি ভারতে বিশেষ করে ৩ নম্বরে ব্যাট করতে চান কারণ আপনার সেই প্রতিভা আছে, তখন অবশ্যই আপনার খেলা নিয়ে কাজ করতে হবে। গিলের দক্ষতা আছে, সে তরুণ এবং এখনও শিখছে, কিন্তু তাকে বিশাখাপত্তনমে ভালো পারফর্ম করতে হবে, না হলে তার ওপর চাপ বাড়বে।

Anil Kumble
Anil Kumble

কুম্বলে আরও বলেছেন, ‘গিলকে অনেক স্বাধীনতা নিয়ে খেলতে হবে এবং রান করতে হবে। স্পিন মোকাবেলায় তাদের পরিকল্পনা তৈরি করতে হবে। তিনি বলকে জোরে মারেন, এটি একটি ভাল পিচের জন্য একটি ভাল পরিকল্পনা যেখানে বল ভাল আসছে এবং ফাস্ট বোলাররা আপনার দিকে বোলিং করছে কিন্তু যখন বল বাঁক নেয়, ধীর, তখন আপনাকে আপনার বোলিংয়ে ফোকাস করতে হবে। কব্জি ব্যবহার করা প্রয়োজন এবং আপনার শট নিয়ন্ত্রণ. এটি এমন একটি বিষয় যা তাদের প্রয়োজন, এটি নিয়ে কাজ করা গুরুত্বপূর্ণ।

অনিল কুম্বলে বলেছেন যে শুভমান গিল বোলারদের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রস্তুত দেখাচ্ছে, তবে যদি তাকে কঠিন পরিস্থিতিতে সফল হতে হয় তবে তাকে 3 নম্বরে ব্যাট করার মানসিক দিক নিয়ে কাজ করতে হবে। তিনি বলেছেন যে অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড় দুজনেই শুভমান গিলকে নম্বর-3-এর জন্য সমর্থন করেছেন।

Shubman Gill: ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ সুযোগ পেতে চলেছেন শুভমান গিল, BCCI’র দরজায় কড়া নাড়ছেন এই ম্যাচ উইনার !!

Leave a Comment