শিঘ্রই অবসর নিতে চলেছেন ৫ ভারতীয় মহাতারকারা, যারা সকলেই খেলেছেন বিশ্বকাপে

Indian Cricket: ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের পর পর দশটি ম্যাচে অন রুদ্ধ কমদক্ষ দেখিয়ে অবশেষে গত রবিবার ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার খেলোয়াড় দের টক্কর দিতে ময়দানে নামে ভারতীয় খেলোয়াড়রা (Indian Cricket)। কিন্তু ভারতীয় খেলোয়াড়রা বিশেষ কিছু প্রভাব ফেলতে না পারায় অস্ট্রেলিয়া দল ছয়টি উইকেটে ম্যাচ টি জিতে নিয়ে ষষ্ঠ বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়।

অবশেষে তীরে এসে তরী ডুবে ভারতীয় দলের স্বপ্নভঙ্গ হওয়ায় হতাশ হয়ে পরে গোটা দল। এই দলের তারকাদের ফের কবে ২২ জে দেখা যাবে তা নিয়ে কোনো খবর পাওয়া যায়নি এখোনো পর্যন্ত। বিশ্বকাপ শেষ হওয়ার পর আসন্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-20 সিরিজেও বিশ্রাম সকল ভারতীয় দলের খেলোয়াড়রা (Indian Cricket)। তবে ইতিমধ্যে জল্পনা ছড়িয়েছে ২০২৩ এর বিশ্বকাপে উপস্থিত ভারতীয় দলের কিছু খেলোয়াড়রা একদিনের ক্রিকেট থেকে অল্প কিছু সময়ের মধ্যেই অবসর নিতে চলেছে। অবসর নিতে চলা খেলোয়াড়দের তালিকায় নাম রয়েছে একের পর এক অভিজ্ঞ তারকাদের।

Rohit-Sharma
Rohit-Sharma

(১) রহিত শর্মা: ভারতীয় (Indian Cricket) দলের অধিনায়ক রহিত শর্মা ভারতীয় দলকে তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জেতানোর আশা নিয়ে ময়দানে নামে। কিন্তু সে স্বপ্ন পূরণে ব্যর্থ হয় তিনি। ৩৭ বছর বয়সী রহিত শর্মার অনিরুদ্ধ ব্যাটিং ও অধিনায়কত্বের জোরে ভারতীয় দল পর পর দশটি ম্যাচ জেতে কিন্তু ফাইনালে ভাগ্যের সাথে পায়নি তিনি। পরবর্তী বিশ্বকাপ আসতে অনেক দেরি। সুতরাং এই বয়সে এসে হিটম্যান আর কত দিন খেলবেন সেটাই দেখার বিষয়।

Ravindra-Jadeja
Ravindra-Jadeja

(২) রবীন্দ্র জাদেজা: বিশ্বকাপে ভারতীয় দলের (Indian Cricket) অন্যতম গুরুত্বপূর্ণ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা তার দলের জন্য যথেষ্ট অবদান ও বিশ্বকাপ জিততে অসামান্য প্রচেষ্টা করেছেন। বাম হাতি স্পিন বোলিংয়ের ভেলকির সাথে সাথে লোয়ার অর্ডারে ব্যাটিং ও তার অসাধারণ ফিল্ডিং দিয়ে দলের খুব সহায়তায় আসেন। ৩৫ বছর বয়সী জাড্ডু পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে ৩৯ বছরের হয়ে জাবে। এই বয়সে তার ফিটনেস কতদিন বজায় থাকে সেটা নিয়েই অসংখ্যা থাকবে।

(৩) মহম্মদ শামি:বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়ে দলের জন্য বোলিং করতে নেমে স্বপ্নের বোলিং করেন মহম্মদ শামি। প্রথম চার ম্যাচে সুজগ না পেলেও পঞ্চম ম্যাচে সুযোগ পেতেই নিউজিল্যান্ড এর বিরুদ্ধে পাঁচটি উইকেট নিয়ে দলে যায়গা করে নেন তিনি। ৭ ম্যাচে ২৪ টি উইকেট নিয়ে ২০২৩ বিশ্বকাপের সেরা বোলার হন তিনি। ইতিমধ্যে ৩০ বছর বয়স পেরিয়েছে শামি। একজন পেস বোলার হিসেবে এই বয়সে তিনটি ফরম্যাটে যোগদান করা কঠিন। তাই হতে পারে সাদা বল ছেরে টেস্ট ক্রিকেটে মনোসংযোগ করতে পারেন মহম্মদ শামি।

(৪) রবিচন্দ্রন অশ্বিন: বিশ্বকাপে অশ্বিন কে ভারতীয় দলের সাথে থাকতে দেখা গেলেও দলের হয়ে খেলতে দেখা যায়নি। বাম হাতি স্পিনার অক্ষর প্যাটেলের চোটের কারনে দলে অবশেষে যায়গা পান অশ্বিন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপ প্রথম ম্যাচ ছাড়া আর কোনো ম্যাচে মাঠে নামার সুযোগ পাননি। অশ্বিন বর্তমানে ৩৭ বছর বয়সে এসে দাঁড়িয়েছেন। আর হয়তো তিনি সাদা বলে বেশি দিন খেলবেন না এর অসংখ্যা করাই যায়।

Virat-Kohli
Virat-Kohli

(৫) বিরাট কোহলি: ২০২৩ বিশ্বকাপে ৭৬৫ রান করে ও তার মধ্যে ৩ টি শতক এবং ৬ টি অর্ধশতক নিজের নামে করে সর্বোচ্চ স্কোরার হন বিরাট কোহলি। তারই পাশাপাশি সচিনের করা ৪৯ টি এক দিবসিয় শতকের রেকর্ডটি নিজের ৫০ তম শতক দ্বারা ভেঙে নিজের নামে করেন।৩৫ বছর বয়সে এসেও কোহলির অসামান্য ফিটনেসের জোরে এখোনো নিজের ব্যাটিং ফর্ম বজায় রেখেছেন। তবে পরবর্তী বিশ্বকাপ আসতে তিনি ৩৯ বছরের হয়ে যাবেন। তত দিন ফিটনেস বজায় রেখে বিশ্বকাপ খেলতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠে আসে। টেস্ট ক্রিকেটের প্রতি মনোযোগ দিতে এক দিবসিয় ক্রিকেট থেকে অবসর নিতে পারেন তিনি এই সম্ভবনা থেকেই যায় রান মেশিন বিরাট কোহলিকে নিয়ে।

আরও পড়ুন: Gautam Gambhir: “এই মনোভাবে ফাইনাল জেতা…” বিশ্বকাপ শেষ হতেই  টিম ইন্ডিয়ার পারফর্মেন্স নিয়ে একহাত নিলেন গৌতম গম্ভীর !!

1 thought on “শিঘ্রই অবসর নিতে চলেছেন ৫ ভারতীয় মহাতারকারা, যারা সকলেই খেলেছেন বিশ্বকাপে”

Leave a Comment